কাতারকে হারিয়ে ইতিহাসে এবার বাংলাদেশ

  প্রিন্ট
(Last Updated On: আগস্ট ১৯, ২০১৮)

শুধু মাত্র একটি জয়। তারপর ইতিহাস। সেই স্বপ্নকে বাংলাদেশ ছুঁল যোগ করা সময়ে। যখন মনে হচ্ছিল এই বুঝি হল না, তখনই দারুণ এক গোলে লাল-সবুজদের ইতিহাস গড়ার মঞ্চ তৈরি করে নিল জেমি ডের শিষ্যরা।

রোববার (১৯ আগস্ট) সন্ধ্যায় ইন্দোনেশিয়ার জাকার্তায় বেকাসির প্যাট্রিয়ট চন্দ্রভাগা স্টেডিয়ামে এ জয়ের মাধ্যমে বাংলাদেশ প্রথমবারের মতো এশিয়ান গেমসের নকআউট পর্বে উঠে গেছে। খেলার একেবারে শেষ মিনিটে জামাল ভূঁইয়ার পায়ে গোল পায় বাংলাদেশ। যোগ করা সময়ে মাসুক মিয়া জনির পাস থেকে বল ধরে বক্সে ঢুকে জামাল ভূঁইয়া গোল করেন।

ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ১৯৪তম স্থানে। আর কাতারের অবস্থান ৯৮তম স্থানে। ২০২২ সালের বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে কাতার তাদের জাতীয় দলকে ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছে। আর এই পরিকল্পনার প্রথম ধাপেই বাংলাদেশের কাছ থেকে এমন হার হজম করতে হলো তাদের। অন্যদিকে থাইল্যান্ডকে রুখে দেওয়ার পর যে বাংলাদেশ উজ্জীবিত হয়ে উঠেছিল, সে দল যেন উদ্বেল হয়ে উঠলো এ জয়ের আনন্দে।

এশিয়ান গেমসে বাংলাদেশের সঙ্গে ‘বি’ গ্রুপে কাতার ছাড়াও আছে উজবেকিস্তান ও থাইল্যান্ড। এই গ্রুপ থেকে এরই মধ্যে শেষ ষোল নিশ্চিত করেছে উজবেকিস্তান। আগের ম্যাচে বাংলাদেশের সঙ্গে ১-১ গোলে ড্র করার পর উজবেকিস্তানের সঙ্গে হারায় বিদায় নিতে হয়েছে থাইল্যান্ডকে।

এশিয়ান গেমসের শুরুটা ভালো ছিল না বাংলাদেশের। উজবেকিস্তানের বিপক্ষে ৩-০ গোলে হার দিয়ে শুরু হয়। পরের ম্যাচে অবশ্য ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। থাইল্যান্ডের বিপক্ষে ম্যাচে দারুণ খেলে ড্র করার পর শেষ ম্যাচে জিতে ইতিহাস লিখে ফেললো লাল-সবুজের পতাকাবাহী যুবারা।

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password