বাংলাদেশ, রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

সুষ্ঠু নির্বাচন আয়োজনে ইসির উপরেই আস্থা বার্নিকাট

মো. ফরিদ উদ্দিন
বর্তমান সরকার চায়, দেশের সকল রাজনৈতিক সকল দল আগামী জাতীয় নির্বাচনে অংশ গ্রহন করুন।এ জন্য বর্তমান সরকারের অধীনে একটি সুষ্টু নির্বাচন হবে বলে এ দেশের স্বাধীনতার পক্ষের সকল রাজনৈতিক দল মনে করেন।আগামী নির্বাচনে বর্তমান ইসি সে ব্যবস্থা গ্রহন করবেন যাতে করে সবার কাছে এর গ্রহনযোগ্যতা আরো বৃদ্ধি পায়। এতে করে আওয়ামীলীগ, বিএনপি, জাতীয়পার্টি সহ সকল দলের অংশ গ্রহনে এ দেশে অবাধ নিরপক্ষ সুষ্টু নির্বাচন উপহার দিবে নির্বাচন কমিশন।
বাংলাদেশ একটি উন্নয়নের মহা সড়কে যাত্রা শুরু করেছে সে উন্নয়নকে ধরে রাখতে। এ জন্য বর্তমান সরকার প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে এবং সিটি নির্বাচন সুষ্ঠু ভাবে পালন করেছেকোন ধরনের দলীয় চাপ প্রয়োগ করেনি।তবে কয়েকটি কেন্দ্রতে অপ্রীতিক ঘটনা ছাড়া প্রায় সব কেন্দ্রই ভোটারদের উপস্থিত ছিল সন্তোষজনক যার ফলে সুন্দর একটি নির্বাচন উপহার দিতে পেরেছে কমিশন।
সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনে বর্তমান ইসির উপরেই আস্থা রেখে ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট বলেছেন, বর্তমান নির্বাচন কমিশনের অধীনেই আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ও নিরপেক্ষ হবে।
গত ২৬ জুলাই আগারগাঁওস্থ নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বার্নিকাট এসব কথা বলেন। এসময় তিনি নির্বাচন সুষ্ঠু ও সুন্দর হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন।
এক প্রশ্নের জবাবে বার্নিকাট বলেন, আমরা চাই স্থানীয় সরকার নির্বাচনসহ বাংলাদেশের সব নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য হবে। যুক্তরাষ্ট্র সবসময় বাংলাদেশে গণতন্ত্র দেখতে চায়। এই জন্য আমরা সব গণতান্ত্রিক প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করি।
বৈঠকে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ। বৈঠক শেষে তিনি বলেন, কিছুদিন পরে বার্নিকাট নিজ দেশে চলে যাবেন। সেই হিসেবে বলতে পারেন, আজ তিনি বিদায়ী সাক্ষাতে এসেছেন। তবে, স্বাভাবিকভাবে বৈঠকে তিন সিটি ও জাতীয় নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে। বার্নিকাট এসব নির্বাচনে ইসির প্রস্তুতির বিষয়ে জানতে চেয়েছেন। জবাবে সিইসি বলেছেন, এখন পর্যন্ত নির্বাচনের পরিবেশ ভালো। বার্নিকাটও নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হওয়ার ব্যাপারে আশা প্রকাশ করেছেন। সুষ্ঠু নির্বাচন আয়োজনে বর্তমান ইসির উপরেই আস্থা বার্নিকাটের রয়েছে।

আরো খবর

Leave a Reply