২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৭:২৭/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ৭:২৭ পূর্বাহ্ণ

রেসিপিঃ ‘কিমা পটল ভুনা ‘

     

শুধুমাত্র ভাজা বা চিরাচরিত পটলের তরকারিতেই যে শুধুমাত্র পটলের পদ রান্না করা যায় তা নয় । পটল দিয়ে বেশ কয়েক রকমের পদ বানানো যায় । যেমন পটল চিংড়ী , পটল ভাপা , পটলের দরমা , সর্ষে পটল ইত্যাদি অনেক কিছুই । পটল দিয়ে বানানো আর একটি পদ ‘কিমা পটল ভুনা’। আজকের আমাদের রেসিপি ‘কিমা পটল ভুনা’ ।

কিমা পটল বানানোর জন্য উপকরণঃ

কিমা ২৫০ গ্রাম , পটল ২০০ গ্রাম (কিমা অনুযায়ী পরিমাণ মতো), পেঁয়াজ ২টি (কিউব করে কাটা) , টমেটো কিউব করে কাটা, কাঁচালঙ্কা ৫-৬টি , ধনেপাতা কুঁচি ২ টেবিল চামচ , জিরা গুঁড়া ১ চামচ , হলুদ গুঁড়া ১ চা চামচ , লঙ্কা গুঁড়ো আধ চা চামচ , আদা বাটা ১ চা চামচ , রসুন বাটা ১ চা চামচ , নুন চিনি স্বাদ অনুযায়ী , তেজপাতা একটি , কয়েকটি গোটা এলাচ ও দারুচিনি , তেল ও জল পরিমাণমতো।

প্রণালীঃ

প্রথমে কিমা ভালো করে ধুয়ে জল ঝরিরে রাখুন । কিমাটিতে সামান্য তেল ও নুন মাখিয়ে রাখুন। এরপর পটলগুলির খোসা ছাড়িয়ে কিউব করে কেটে রাখুন । পটলগুলি যাতে তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যায় তারজন্য একবার ভাপিয়ে নিতে পারেন । এরপর পেঁয়াজ ও টমেটো কিউব করে কেটে ফেলুন । কড়াইয়ে পরিমাণ মতো তেল দিয়ে গোটা গরম মশলা ও পেঁয়াজ দিয়ে হালকা বাদামী করে ভেজে নিন। এরপর টমেটো গুলি দিয়ে দিন । এরপর সমস্ত বাটা মশলা , গুঁড়ো মশলা , নুন , চিনি দিয়ে কষতে থাকুন । অল্প জল দিন । মশলা কষা হয়ে এলে তাতে পটল ও কিমা দিয়ে আবার ভালো করে কষতে থাকুন । ভালো করে কষা হয়ে এলে মিশ্রণটিতে ধনেপাতা কুঁচি , গোটা কাঁচা লঙ্কা দিয়ে দিন । কিছুক্ষণ নাড়াচাড়ার পর নামিয়ে নিন । গরম ভাতের সাথে পরিবেশন করুন ‘কিমা পটল ভুনা ‘ ।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply