১৭ এপ্রিল ২০২৪ / ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ২:১৮/ বুধবার
এপ্রিল ১৭, ২০২৪ ২:১৮ পূর্বাহ্ণ

মাদক নির্মূলে সকলকে এগিয়ে আসতে হবে:আইজিপি

     

রাবি প্রতিনিধি
‘মাদক একটি সামাজিক সমস্যা। সকলের প্রচেষ্টায় মাদক সমস্যার সমাধান সম্ভব। একে শুধু পুলিশি সমস্যা হিসেবে দেখলে ভুল হবে। এটি সামাজিক ভাবেই রুখতে হবে। তাই এর জন্য সঠিক মোকাবেলা করতে সকলকে সমান ভাবে দায়িত্ব নিতে হবে এবং এগিয়ে আসতে হবে।’
বুধবার বেলা ১২ টায় রাজশাহী বিশ^বিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে বিশ^বিদ্যালয় ও রাজশাহী মেট্রোপলিটন পুলিশের যৌথ উদ্যোগে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকবিরোধী সমাবেশে এসব কথা বলেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।
এসময় তিনি আরো বলেন, ‘যে মাদক নিয়ে আমরা হিমশিম খেয়ে যাচ্ছি সেটি বাংলাদেশে উৎপাদিত হচ্ছে না। মাদকের উৎপাদন স্থল খুঁজতে গিয়ে দেখতে পেয়েছি সীমান্ত অতিক্রম করে মাদক বাংলাদেশে আসে। যদিও সেখানে আইন শৃঙ্খলা রক্ষার কাজে একটি আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিয়োজিত আছেন। তাদের কর্তব্য পালন করছেন। তদুপরিও বাংলাদেশে বাহির থেকে মাদক আসছে। আমরা সন্ত্রাস, জঙ্গিবাদকে রুখে দিতে পেরেছি সেভাবে মাদককেও রুখে দিতে পারব।’
এর আগে পুলিশের আইজিপি জাবেদ পাটোয়ারীকে বিশ^বিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান ও স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং আর এমপির সদস্যরা ফুলেল শুভেচ্ছা জানান। পরে আইজিপিকে সম্মাননা স্মারক তুলে দেন বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান।
সমাবেশের প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার মাহবুবর রহমান। তিনি তার আলোচনায় বলেন, আইন ব্যবসায় জড়িত লোকজন এমনকি আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরাও মাদক সেবন থেকে মুক্ত নয়। মাদকসেবী ও মাদক ব্যবসায়ীদের জন্য সামনে বড় ধরনের দু:সংবাদ রয়েছে।
মাদক সমস্যা উত্তরণ সম্পর্কে তিনি বলেন, এ সমস্যা মোকাবেলা পুলিশের একার পক্ষে সম্ভব নয়। প্রয়োজন ছাত্র, শিক্ষক, পেশাজীবীসহ সকল স্তরের মানুষের সহযোগিতা।’
বিশ্ববিদ্যালয় আইন বিভাগের শিক্ষার্থী সাদাকাত মাহমুদ ও মেহজাবিন কথার সঞ্চালনায় ও বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহানের সভাপতিত্বে এসময় উপস্থিত থেকে বক্তব্য রাখেন, উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান, রাবি শাখা ছাত্রলীগ সভাপতি গোলাম কিবরিয়া, সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু, স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং এর রাজশাহী বিশ^বিদ্যালয়ের সভাপতি সুমাইয়া রহমান কান্তি প্রমুখ।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয় রেজিস্ট্রার অধ্যাপক ড. এম এ বারী, ছাত্র উপদেষ্টা ড. জান্নাতুল ফেরদৌস, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকারসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply