২৫ এপ্রিল ২০২৪ / ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৩:৩৮/ বৃহস্পতিবার
এপ্রিল ২৫, ২০২৪ ৩:৩৮ অপরাহ্ণ

গাজীপুর ও খুলনা সিটি নির্বাচনের তফসিল কাল

     

 গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল আগামীকাল শনিবার ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। এই দুই সিটিতে ভোটগ্রহণের সম্ভাব্য তারিখ ১০ মে ভাবা হচ্ছে বলে ইসি সূত্রে জানা গেছে।

আগামীকাল শনিবার বেলা ১১টায় বৈঠকে বসবে ইসি। বৈঠক শেষে তফসিল ঘোষণা করা হবে।

এর আগে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের জানান, ৩১ মার্চ গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

ইসি সূত্র জানায়, সংসদ ভোটের আগেই (গাজীপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট) পাঁচ সিটিতে ভোটগ্রহণ করতে হবে। যেহেতু এর আগে ঢাকার দুই সিটি নিয়ে নির্বাচন তফসিল ঘোষণা করার পরও জটিলতা থাকায় বন্ধ করতে হয়েছে।

বিষয়টি বিবেচনায় রেখে এসব সিটিতে কোনো জটিলতা আছে কিনা তা আগে থেকেই জানার জন্য দুই দফায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ে চিঠি দেয় ইসি। ওই চিঠির জবাবে মন্ত্রণালয় বুধবার ইসিকে জানায় এসব নির্বাচনে কোনো জটিলতা নেই।

ইসি কর্মকর্তারা জানান, এর আগে ঢাকার দুই সিটির তফসিল ঘোষণা করার পর জটিলতা থাকায় হাইকোর্টে রিট করলে তা বন্ধ করে দেয়া হয়। আগামী সংসদ নির্বাচনের আগে কোনো রকম সমালোচনার মুখে পড়তে চায় না কমিশন। আর তাই এ পাঁচ সিটিতে জটিলতা এড়াতে মন্ত্রণালয়কে ওই চিঠি দেয়া হয়েছিল।

সূত্র জানায়, আসছে রমজানের আগে গাজীপুর ও খুলনা সিটি ভোটের পর যথাসময়েই বাকি তিন সিটিতে ভোট আয়োজনের প্রস্তুতি নিয়ে রাখছে ইসি। যদিও এরই মধ্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেছেন, জুলাইয়ের মধ্যে এসব নির্বাচন সম্পন্ন করতে চায় কমিশন।

চিঠির জবাবের বিষয়ে ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান বলেন, স্থানীয় সরকার বিভাগ থেকে চিঠির জবাব আমরা পেয়েছি। জবাবে বলা হয়েছে- পাঁচ সিটিতে নির্বাচন করতে কোনো জটিলতা নেই।

তিনি আরো বলেন, রোজার আগে গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচন করার পরিকল্পনা রয়েছে কমিশনের। তবে কোন দিন ভোটগ্রহণ করা হবে ৩১ মার্চ কমিশন সভায় ঠিক করা হবে। আর বাকি তিন সিটিতে যথাসময়েই ভোটগ্রহণ করা হবে।

ইসির সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গাজীপুর সিটি করপোরেশনের ৫ বছর মেয়াদ পূর্ণ হবে ৪ সেপ্টেম্বর, সিলেটের ৮ অক্টোবর, খুলনার ২৫ সেপ্টেম্বর, রাজশাহীর ৫ অক্টোবর এবং বরিশালের ২৩ অক্টোবর। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন অনুযায়ী করপোরেশনের প্রথম বৈঠক থেকে ৫ বছর মেয়াদ পূর্ণ হওয়ার ১৮০ দিন আগে যেকোনো সময় নির্বাচন করতে হবে।

গাজীপুর সিটির প্রথম সভা অনুষ্ঠিত হয় ২০১৩ সালের ৫ সেপ্টেম্বর। সেই হিসাবে আইন অনুযায়ী গাজীপুর সিটি ৮ মার্চ থেকে নির্বাচনের দিন গণনা শুরু হয়েছে।

এছাড়া খুলনায় ২০১৩ সালের ১৫ জুন প্রথম সভা অনুষ্ঠিত হয়। সে হিসাবে এই সিটিতে নির্বাচনের দিন গণনা শুরু হবে ৩০ মার্চ। রাজশাহীতে প্রথম সভা হয় ২০১৩ সালের ৬ অক্টোবর। সে হিসাবে দিন গণনা শুরু হবে ৯ এপ্রিল। সিলেটে প্রথম সভা হয় ২০১৩ সালের ৯ অক্টোবর, সে হিসাবে দিন গণনা শুরু হবে ১১ এপ্রিল এবং বরিশাল সিটিতে প্রথম সভা হয় ২০১৩ সালের ২৪ অক্টোবর, সে হিসাবে ২৭ এপ্রিল থেকে নির্বাচনের দিন গণনা শুরু হবে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply