২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / রাত ৯:১৪/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৯:১৪ অপরাহ্ণ

আজ ইত্যাদি, যা যা থাকছে এবারের পর্বে

     

‘ইত্যাদি’র এবারের অনুষ্ঠানটি ধারণ করা হয়েছে শিল্প, সাহিত্য ও ঐতিহ্যের জেলা ব্রাহ্মণবাড়িয়ায়। ১৬ মার্চ জেলার তিতাস নদীর তীরে তিতাস গ্যাস ফিল্ডের এক নম্বর কূপের সামনে ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন ঐতিহ্যবাহী জিনিস দিয়ে সাজানো মঞ্চে ধারণ করা হয় অনুষ্ঠানটি।

এবারের পর্বে থাকছে ব্যতিক্রমী এক অটোরিকশাচালক দুলাল চন্দ্র দাসের ওপর একটি মানবিক প্রতিবেদন। বরিশালের বাবুগঞ্জের অবসরপ্রাপ্ত অধ্যাপক ইসাহাক শরীফের ওপর রয়েছে একটি শিক্ষণীয় প্রতিবেদন। এ ছাড়া বাংলাদেশি বংশোদ্ভূত নেদারল্যান্ডসের নাগরিক আনোয়ারা বেগমের নিজের শিকড়ের সন্ধানের ওপর একটি অনুসন্ধানী প্রতিবেদন। এবারের ইত্যাদিতে মূল গান রয়েছে একটি।

দেশাত্মবোধক গানটি গেয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার সন্তান দেশের সংগীতশিল্পী সৈয়দ আব্দুল হাদী। গানটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান এবং সুর ও সংগীতায়োজন করেছেন রাজেশ। গানটির সঙ্গে কোরিওগ্রাফি করেছেন স্থানীয় শিল্পীরা। ব্রাহ্মণবাড়িয়াকে নিয়ে একটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন এই জেলার অভিনয়শিল্পী জাকিয়া বারী মম ও স্থানীয় একদল নৃত্যশিল্পী। নিয়মিত পর্বসহ এবারও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ।

হানিফ সংকেত বলেন, ‘১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় তিতাস গ্যাসফিল্ডের ট্রান্সমিটার ব্যবহার করে স্থানীয় জনগণ রেডিও সম্প্র্রচারের মতো দুঃসাহসিক পদক্ষেপ নিয়েছিলেন। মুক্তিযুদ্ধের বহু বীর-গাথায় সমৃদ্ধ এই জেলা। কাজেই স্বাধীনতার এই গৌরবোজ্জ্বল মাসে ‘ইত্যাদি’ ধারণের জন্য ব্রাহ্মণবাড়িয়াকে বেছে নেয়া হয়েছে। স্থানীয় প্রশাসন ও সাধারণ মানুষের স্বতঃস্ম্ফূর্ত অংশগ্রহণ ও আন্তরিক সহযোগিতায় অনুষ্ঠানটি ধারণ করা হয়েছে।’

আজ ৩০ মার্চ রাত ৮টার বাংলা সংবাদের পর এ বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে।

শেয়ার করুনঃ

Leave a Reply