২৪ এপ্রিল ২০২৪ / ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / দুপুর ১:১৮/ বুধবার
এপ্রিল ২৪, ২০২৪ ১:১৮ অপরাহ্ণ

জৈব পদ্ধতিতে শাক-সবজি চাষ প্রশিক্ষণ কার্যক্রম

     

 

সুনামগঞ্জ সদর উপজেলার সুরমা ইউনিয়নে পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রের সমৃদ্ধি কর্মসূচির উদ্যোগে ঋণ গ্রহনকারী সদস্যদের জৈব পদ্ধতিতে শাক-সবজি চাষ বিষয়ক প্রশিক্ষন কার্যক্রম উদ্বোধন করা হয়। শনিবার বেরীগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয় এ কার্যক্রম শুরু করা হয়।
সুরমা ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে ২৫জন সদস্য প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহন করেন। উপজেলা সুরমা ইউনিয়নে সবধরনের শাক-সবজি উৎপাদন করা হয়। যা জেলার সিংহভাগ চাহিদা পূরন করে অন্যজেলায়ও বিক্রি করে থাকেন উৎপাদনকারী কৃষকরা। মাত্রা অতিরিক্ত কীটনাশক ও রাসায়নিকসার ব্যবহারের ফলে পরিবেশের বিপর্যয় হচ্ছে অন্য দিকে জমির উর্বর শক্তি কমে যাচ্ছে । প্রশিক্ষণের ফলে পদক্ষেপ থেকে গৃহীত ঋণের টাকায় শাক-সবজি চাষ করে আর্থিকভাবে সাবলম্বী হতে পারবেন বলে প্রশিক্ষণে অংশগ্রহনকারীরা জানান। প্রশিক্ষণ পরিচালনা করেন, সুনামগঞ্জ সদর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা বিকাশ চন্দ্র দাশ। প্রশিক্ষণ কাজে সহযোগিতা করেন ব্রাঞ্চ ম্যানেজার মোঃ বাদল হোসেন, এমআইএস অফিসার মোঃ মনিরুজ্জামান, এসডিও আলমগীর ও আঃ রহিম খলিফা।
সমৃদ্ধি কর্মসূচির সমন্বয় কারী মোঃ মজিবুল হক জানান, সুরমা ইউনিয়নে কৃষকরা পদক্ষেপ থেকে যে সকল সদস্য কৃষি কাজের জন্য ঋণ গ্রহন করেছেন তাদের মধ্যে ২৫ জনের ব্যাচ করে পর্যায়ক্রমে জৈব পদ্ধতিতে শাক-সবজি চাষ, গাভীপালন, হাঁস-মূরগী পালন ও গরু মোটাতাজা করনসহ বিভিন্ন বিষয়ে সরকারের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের সহায়তায় সকল বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। তিনি আরো জানান, পদক্ষেপের মাধ্যমে মাটির গুনগত মান এবং সুষম সার প্রয়োগের নিশ্চিত করার জন্য মাটি পরীক্ষার সুযোগ রয়েছে ।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply