২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / রাত ৮:১৪/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৮:১৪ অপরাহ্ণ

চট্টগ্রাম সাংবাদিক ঐক্য পরিষদ এর আত্মপ্রকাশ

     

গত ২০ ডিসেম্বর ২০১৮ ইং তারিখ পেশাজীবী সাংবাদিকদের সংগঠন “চট্টগ্রাম সাংবাদিক ঐক্য পরিষদ” পেশাজীবী সমবায় সমিতি লিঃ এর সাংগঠনিক সভায় উপস্থিত ২০ (বিশ) জন সদস্যের মধ্য হতে  মোঃ রায়হান আমির এর প্রস্তাবে জনাব মোঃ আবদুল কাদের চৌধুরীর সমর্থনে ও সর্ব সম্মতিক্রমে, অনলাইন নিউজ “চট্টলার সংবাদ” ২৪ ডট কম এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, সাপ্তাহিক “সিটিজি নিউজ” এর প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক এবং আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা, “আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন” এর কেন্দ্রীয় পরিচালক নুরুল আবছার আনছারীকে সভাপতি  সভার কাজ আরম্ভ করা হয়। সভায়, সভাপতি সাধারন সভা আহ্বানের উদ্দেশ্য ব্যাখ্যা করে বক্তব্য পেশ করেন যে, বর্তমান পেক্ষাপটে সাংবাদিক পেশায় নিয়োজিতদের মধ্যে সোহার্দ্যপূর্ণ সম্পর্ক, পারস্পরিক সমঝোতা এবং একতা গড়ে তোলা একান্ত অপরিহার্য্য। নিজেদের মধ্যে ব্যক্তিগত ও সমষ্ঠিগত ভাবে সঞ্চয়ের মনোভাব সৃষ্টি করাও একান্ত প্রয়োজন। ভ্রাতৃত্ববোধ সৃষ্টি করিয়া একে অপরের কল্যাণে এগিয়ে আসতে হবে। সাংবাদিক পেশায় নিয়োজিতদের আর্থ সামাজিকভাবে প্রতিষ্ঠা লাভ করার জন্য একটি “সাংবাদিক সমবায় সমিতি” গঠন এবং আইনগতভাবে নিবন্ধন লাভ করা একান্ত প্রয়োজন। সভাপতির উপরোক্ত বক্তব্যকে সমর্থন করিয়া মোঃ আবদুল কাদের চৌধুরী, মোঃ রায়হান আমিরসহ সদস্য যথাক্রমে মোঃ আবেদ শাহ, মোঃ জিয়াউল হক, মোঃ জাহাঙ্গীর আলম পাটোয়ারী, এম, হাসমত আলী, মোঃ মান্নান, মোঃ সাইফুল ইসলাম, সাজেদা, এস.এম মহিউদ্দিন নয়ন চৌধুরী, নাসির উদ্দিন আহম্মদসহ অপরাপর সদস্যগন বক্তব্য রাখেন।
উপস্থিত সদস্যদের বক্তব্যের পর, পরস্পর পরস্পরের সহযোগিতা, আর্থিক উন্নতি, সামাজিকভাবে প্রতিষ্টা লাভ এবং প্রত্যেক সদস্য ও তাদের ভবিষ্যৎ উত্তরাধিকারের মঙ্গলের জন্য “চট্টগ্রাম সাংবাদিক ঐক্য পরিষদ” পেশাজীবী সমবায় সমিতি লিঃ নামে একটি সমবায় সমিতি গঠনের সিদ্ধান্ত সর্ব সম্মতিক্রমে গৃহীত হয়। সভায় সিদ্ধান্ত হয় যে, চট্টগ্রাম মেট্টোর পাঁচলাইশ থানা এলাকার (পাঁচলাইশ. চান্দগাঁও, বাকলিয়া, চকবাজার, বায়েজীদ বোস্তামী, খুলশী ও কোতোয়ালী থানার) মধ্যে সমিতির সদস্য পদ সীমাবদ্ধ হইবে। সমিতির ব্যবস্থাপনার যাবতীয় কার্যক্রম সম্পাদনের জন্য ১। নুরুল আবছার আনছারী- সভাপতি, ২। মোঃ আবদুল কাদের চৌধুরী- সহ সভাপতি, ৩। মোঃ রায়হান আমির- সম্পাদক, ৪। মোঃ নুরুল কবির- অর্থ সম্পাদক ৫। মোঃ আবেদ শাহ- সদস্য, ৬। মোঃ জিয়াউল হক- সদস্যের সমন্বয়ে ০৬ (ছয়) সদস্য বিশিষ্ট ব্যবস্থাপনা কমিটি মনোনয়ন করা হয়। সমিতির অনুমোদিত মুলধন হইবে ৩০,০০,০০০/= (ত্রিশ লক্ষ) টাকা। প্রতিটি শেয়ারের মূল্য হইবে ১০০/- টাকা এবং উহা ৩০,০০০/= টি অংশে বিভক্ত হইবে। সমিতির প্রত্যেক সদস্য হইতে প্রতি মাসে নুন্যতম ১০০/= টাকা হারে সঞ্চয় গ্রহন করা হবে। উহার হার প্রয়োজনে ব্যবস্থাপনা কমিটি কর্তৃক হ্রাস কিংবা বৃদ্ধি করা যাইবে। সদস্য ভর্তি কালে, সদস্য ফি বাবদ ১০০/= গ্রহন করা হবে। সমিতির নিবন্ধন সংক্রান্ত কাগজপত্রে সভাপতি, সহ সভাপতি ও সম্পাদকই স্বাক্ষর প্রদান করার সমিতির ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা।
সমিতির উদ্যোক্তাগন হলেন, সভাপতি- নুরুল আবছার আনছারী, সহ-সভাপতি- মোঃ আবদুল কাদের চৌধুরী ও সম্পাদক- মোঃ রায়হান আমির। সমিতির উদ্যোক্তাগনই, সমিতির ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা। সমিতির সংগঠক নুরুল আবছার আনছারী। সংগঠকের ঠিকানা, মৌলভী পুকুর পাড়, ডাক ও থানাঃ চান্দগাঁও, জেলাঃ চট্টগ্রাম। মোবাইল নং ০১৮১৯ ১০৭৭৩০, ০১৬৭০ ৩৩০০৯০, ০১৯৭৪ ৩৩০০৯০। গত ০৫ মার্চ ২০১৮ ইং সমিতির রেজিস্ট্রেশনের পূর্বে অবহিত করন সভা অনুষ্ঠিত হয় এবং গত ১১ মার্চ ২০১৮ ইং সমিতির নিবন্ধন হয়, যার নং ৬১/২০১৮। সমিতি নিবন্ধন লাভ করায় সমিতির উদ্যোক্তাগনসহ সদস্যরা মহান আল্লাহ্র দরবারে শোকরিয়া আদায় করেন। উদ্যোক্তাগন পেশাজীবী সাংবাদিকদেরকে অত্র সমিতির সদস্যপদ গ্রহন করে সমিতির কার্য্যক্রমকে বেগবান করার উদ্যোগ গ্রহনের আহ্বান জানান। বিশিষ্টজনেরা অপ-সাংবাদিকতা রোধে এই সংগঠন অগ্রনী ভূমিকা পালন করবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন। কমিটির মেয়াদ শেষে যথাসময়ে নির্বাচনের মাধ্যমে সমিতির নেতৃত্ব পরিবর্তন হবে মর্মে সভাপতি জানান।

শেয়ার করুনঃ

Leave a Reply