২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৮:০২/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ৮:০২ পূর্বাহ্ণ

চকলেট সন্দেশ ও চকলেটের হালুয়া (রেসিপি)

     

সন্দেশ আমাদের সবারই বেশ প্রিয়। এমনকি যারা মিষ্টি খেতে পছন্দ করে না, তারাও সন্দেশ বেশ পছন্দ করে। আবার চকলেট দেখলে কে ঠিক থাকতে পারে বলুন। আর যদি সন্দেশ আর চকলেটের যুগলবন্দী হয় তাহলে তো কথাই নেই। সেজন্যই আজকের রেসিপিতে রইল চকলেট সন্দেশ ও চকলেটের হালুয়া-                                                                                                         চকলেট সন্দেশ

উপকরণ: ঘন দুধ – ৪ কাপ

চিনি- স্বাদমতো

কনডেন্সড মিল্ক – ৪ টেবিল চামচ

কোকো পাউডার – ১ কাপ

মাখন-ঘি- ১০০ গ্রাম

পেস্তাবাদাম কুচি – প্রয়োজন মত

প্রণালী:

একটি ননস্টিক সসপ্যানে ঘন দুধ ও কনডেন্সড মিল্ক দিন। এবার মাখন, কোকো পাউডার, চিনি ও পেস্তাবাদাম কুচি মিশিয়ে মৃদু আঁচে রেখে রান্না করুন । যতক্ষণ না মিশ্রণ প্যানের চার পাশ থেকে নেমে আসে ততক্ষণ নাড়তে থাকুন । যখন তেলভাব আসবে তখন একটি ট্রেতে ঘি ব্রাশ করে তাতে সুন্দর করে বিছিয়ে দিন । একটু ঠাণ্ডা হলে পছন্দমতো শেপ দিয়ে উপরে পেস্তাবাদাম কুচি দিয়ে পরিবেশন করুন।

চকলেট হালুয়া 

উপকরণ : ১/২ কাপ সুজি

১/২ কাপ বেসন

১ কাপ চিনি

১/২ কাপ ঘি

২ চামচ কোকো পাউডার

১ চামচ চকলেট সিরাপ

জয়ফল

দারুচিনি গুঁড়ো

৩টি ডিম

২ কাপ জল

প্রস্তুত প্রণালী:

প্রথমে একটি বাটিতে ৩টি ডিম ফেটিয়ে তাতে চকলেট সিরাপ, কোকো পাউডার, চিনি ও জল মেশান৷ এবার কড়াই বসিয়ে তাতে ঘি গরম করুন৷ সেই গরম ঘিয়ের মধ্যে ১/২ কাপ সুজি ভাজুন৷ সুজি ভাজা হয়ে গেলে বেসন দিয়ে নাড়তে হবে।

তারপর ডিমের ফেটিয়ে রাখা মিশ্রণটি সুজি ও বেসনের মধ্যে ঢেলে দিতে হবে। জল শুকিয়ে ওপরে তেল ভেসে উঠলে জায়ফল ও দারুচিনি গুঁড়ো মিশিয়ে নামিয়ে ফেলুন। এবার সাজানোর জন্যে ওপরে কাজু বাদাম ও চকলেট চিপসও ছড়িয়ে দিতে পারেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply