২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১০:০৫/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ১০:০৫ অপরাহ্ণ

মার্কিন সন্ত্রাসী তালিকায় বাংলাদেশি গ্রুপ

     

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএসের সঙ্গে সংযোগ থাকা বাংলাদেশের একটিসহ সাত গ্রুপকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে চিহ্নিত করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। এ তালিকায় বিশ্বের নানা প্রান্তের ৪০ আইএস নেতাও রয়েছে।

গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ এই নিষেধাজ্ঞা জারি করেছে বলে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে।

এ পদক্ষেপের মাধ্যমে এসব গ্রুপের সঙ্গে মার্কিন নাগরিকের যোগাযোগ ও লেনদেন মার্কিন আইনে রুদ্ধ হলো। এর অর্থ এসব গ্রুপের সঙ্গে যে কোনও যোগাযোগ বা সমর্থন অপরাধ হিসেবে গণ্য হবে।

ট্রেজারি বিভাগের বিবৃতিতে বলা হয়েছে, ‘আইএসের স্বর্গরাজ্য ধ্বংস, বিদেশি যোদ্ধাদের রিক্রুট করার সক্ষমতাকে নষ্ট করা, আর্থিক উৎসের পথ রুদ্ধ করাসহ ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া প্রচারণা ঠেকাতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।’

বিবৃতিতে আরো বলা হয়, ২০১৪ সালের আগস্টে বাংলাদেশিদের গ্রুপ আইএসের প্রতি আনুগত্য প্রকাশ করে এবং তখন থেকে দেশের মধ্যে সংঘটিত একাধিক হামলার দায় স্বীকার করেছে আইএস।
২০১৬ সালের ১ জুলাই রাতে ঢাকার গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালায় জঙ্গিরা। জঙ্গিদের হাতে ওইদিন নিহত হন দেশি-বিদেশি ২২ নাগরিক। আহত হন বেশ কয়েকজন। কমান্ডো অভিযানে নিহত হয় ৫ জঙ্গিসহ ছয় জন।

সন্ত্রাসী এ হামলার প্রথম খবর প্রকাশ করে আইএসের মিডিয়া হিসেবে পরিচিত ‘আমাক নিউজ এজেন্সি’। আইএসের পক্ষে এর দায় স্বীকার করে ছবিও প্রকাশ করা হয়।

এই ঘটনাসহ ২০১৫ সালের সেপ্টেম্বরে ঢাকায় ইতালির এক নাগরিক হত্যায় আইএসের সমর্থনের কথাও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

সন্ত্রাসী সংগঠন হিসেবে এ পাঁচ গোষ্ঠীকে চিহ্নিত করাকে আইএস নির্মূলের অংশ হিসেবে উল্লেখ করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, এ লক্ষ্য পূরণে তারা উল্লেখযোগ্য অগ্রগতি ঘটিয়েছে।

যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদবিরোধী সমন্বয়ক নাথান এ সেলস বলেন, ‘আইএসের বৈশ্বিক নেটওয়ার্ককে কমজোরি করতে এবং সন্ত্রাসী হামলা ও হামলার পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে তাদের উৎস বন্ধে এ পদক্ষেপ (সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিতকরণ) অত্যন্ত গুরুত্বপূর্ণ।’ এবিনিউজের সৌজন্য

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply