২৪ এপ্রিল ২০২৪ / ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ১১:০৭/ বুধবার
এপ্রিল ২৪, ২০২৪ ১১:০৭ পূর্বাহ্ণ

গাজীপুর সিটি কর্পোরেশনে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উপলক্ষে এ্যাডভোকেটসী সভা অনুষ্ঠিত

     

মুহাম্মদ আতিকুর রহমান 
গাজীপুর সিটি কর্পোরেশনে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ (০১-০৬ এপ্রিল) উপলক্ষে এ্যাডভোকেটসী সভা অনুষ্ঠিত হয়েছে।

২০ মার্চ সোমবার সকালে নগর ভবনের সম্মেলন কক্ষে গাজীপুর সিটি কর্পোরেশন আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়।

গাজীপুর সিটি কর্পোরেশনের স্যানিটারী ইন্সপেক্টর মলয় কুমার দাসের সঞ্চালনায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন সিটি কর্পোরেশনের সচিব মোঃ আসলাম হোসেন। অন্যান্য মধ্যে বক্তব্য রাখেন সিটি কর্পোরেশনের কাউন্সিলর মোসাঃ ছালেমা খাতুন, কাউন্সিলর মোঃ জাবেদ আলী জবে, কাউন্সিলর এডভোকেট আঞ্জুমানারা বেগম, সিটি কর্পোরেশনের মেডিকেল অফিসার ডাঃ মোঃ রহমত উল্লাহ, নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ) মোঃ ইব্রাহিম খলিল, ফুড এন্ড স্যানিটেশন অফিসার মমতাজ বেগম প্রমুখ।

সচিব মোঃ আসলাম হোসেন বলেন, আগামী ১ থেকে ৬ এপ্রিল পর্যন্ত মহানগরে প্রাথমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি ৫ থেকে ১৬ বছর বয়সী মাদ্রাসা, মক্তবসহ ১০ম শ্রেণি পর্যন্ত সকল মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ও স্কুল বহির্ভুত, পথশিশু, শ্রমজীবী শিশুদেরকে একই নিয়মে বিদ্যালয়ে উপস্থিতির মাধ্যমে সকলকে এক ডোজ মেবেন্ডাজল-৫০০ মিঃ গ্রাঃ ট্যাবলেট খাওয়ানো হবে।

ডাঃ মোঃ রহমত উল্লাহ কৃমি ট্যাবলেট খাওয়ানোর প্রয়োজনীয়তার ওপর মাল্টিমিডিয়ার প্রজেক্টরের মাধ্যমে জানান, ভরা পেটে এ ঔষধ সেবন করাতে হবে। ট্যাবলেটে সাধারণত কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে কৃমিতে আক্রান্ত শিশুকে খাওয়ানো হলে পেটে ব্যাথা হতে পারে। সেক্ষেত্রে ভয়ের কিছু নেই, শিশুকে দ্রুত সংশিষ্ট স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যেতে হবে।

তিনি আরো জানান, যেহেতু এবারে প্রথম মাধ্যমিক বিদ্যালয়ে এ কার্যক্রমের আওতায় আনা হয়েছে তাই মাধ্যমিক বিদ্যালয় গুলোতেও সপ্তাহ শুরুর পূর্বেই ‘ক্ষুদে ডাক্তার’ টীম গঠন করতে হবে। শিক্ষকসহ ক্ষুদে ডাক্তার টীমের সদস্যদের মাধ্যমে বিদ্যালয়ের সকল শিক্ষার্থী এবং স্কুল বহির্ভূত বা ঝড়ে পড়া ছেলেমেয়েদের এ সময়ে বিদ্যালয়ে উপস্থিতি নিশ্চিত করতে হবে এবং ট্যাবলেট খাওয়ানোর ব্যাপারে সচেতনতা বাড়াতে হবে।

উক্ত এ্যাডভোকেটসী সভায় গাজীপুর জেলা রিপোর্টার্স ক্লাবের সদস্য সাংবাদিক মুহাম্মদ আতিকুর রহমান (আতিক), গাজীপুর প্রেসক্লাবের সদস্য সাংবাদিক মোঃ আফজাল হোসেন, গাজীপুর সিটি কর্পোরেশনের কর্মকর্তা, জোন-৩ (২৪-৩১ নং ওয়ার্ড) টিকাদান সুপারভাইজার ও কর্মী, সদর উপজেলা পরিবার পরিকল্পনা পরিদর্শক ও কর্মী, ইপিআই কর্মী, বিভিন্ন কিন্ডার গার্টেন, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং এনজিও কর্মীরা অংশগ্রহণ করেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply