২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / রাত ৩:৩১/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৩:৩১ পূর্বাহ্ণ

খোলা আকাশের নিচে পাঠদান এগিয়ে এলেন ড. আনোয়ার খান

     

 

রামগঞ্জ (লক্ষ্মীপুর) প্রতিনিধি
জেলার রামগঞ্জ উপজেলার নয়নপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চার বছর থেকে ৩শ শিশু শিক্ষার্থীর পাঠদান চলছে খোলা আকাশের নিচে। গত ৫ জানুয়ারী দশম জাতীয় সংসদ নির্বাচনের আগের দিন রাতে র্দূর্বৃত্তরা আগুন দিয়ে স্কুলটি পুড়িয়ে দিলে শিক্ষার্থীরা বিগত সাড়ের ৪বছর খোলা আকাশের নিচে পড়ালেখা করতে বাধ্য হয়।
কোমলমতি শিক্ষার্থীদের খোলা আকাশের নিচে পাঠদান, স্থানীয় লোকজনের আহবানে উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সভাপতি ও আনোয়ার খান মর্ডান মেডিকেল কলজে হাসপাতালের চেয়ারম্যান এবং আগামী জাতীয় সংসদ নির্বাচনে নৌকা মার্কায় মনোনয়ন প্রত্যাশী ড. আনোয়ার হোসেন খান স্কুলটি মেরামতের জন্য ব্যাক্তিগত তহবিল থেকে তিন লক্ষ টাকা অনুদান প্রধান করে স্কুলটি মেরামতের দায়িত্ব নেন।
সুত্রে জানা যায়, ২০১৪ সালের ৫ জানুয়ারী দশম জাতীয় সংসদ নির্বাচন প্রতিহত করতে গিয়ে তার আগের দিন রাতে দুর্বৃত্তরা তান্ডব চালিয়ে আগুন দিয়ে নয়নপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়টিতে অগ্নিসংযোগ করলে বিদ্যালয়ের চেয়ার টেবিল, আসবাবপত্রসহ সকল কিছুই পুড়ে ছাই হয়ে যায়।
স্থানীয় লোকজন ক্ষোভ প্রকাশ করে জানান, উক্ত নির্বাচনে লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসন থেকে ১৪দলীয় জোট বাংলাদেশ তরিকত ফেডারেশনের মহাসচিব লায়ন এম এ আউয়াল সংসদ সদস্য নির্বাচিত পর সংসদ সদস্যের পাশের গ্রামের এ স্কুলটি ক্ষতিগ্রস্ত হলেও তিনি কোন অনুদান না দেওয়ায় শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক, ম্যানিজিং কমিটিসহ স্থানীয়রা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যাক্ত করেন।
গত সাড়ে ৪ বছর যাবত রোদ, গরম, ঝড়, বৃষ্টি উপেক্ষা করে শিক্ষক আর কোমলমতি শিক্ষার্থীরা খোলা আকাশের নীচে লেখাপড়া চালিয়ে গেলেও দেখার কেউ ছিলনা। গত ১৫ ফেব্রুয়ারী বৃহস্পতিবার দুপুরে উপজেলা আ’লীগের সিনিয়র সহ সভাপতি ও আনোয়ার খান মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ারম্যান ড. আনোয়ার হোসেন খাঁন জননেত্রী শেখ হাসিনার পক্ষে তার ব্যাক্তিগত তহবিল থেকে নয়নপুর গ্রামের গরীব, দুস্থ অসহায় সহ¯্রাধিক মানুষের মাঝে শীতবস্ত্র, নগদ টাকা বিতরন করেন। এ সময় স্কুলটির বেহালদশা ও শিক্ষক-শিক্ষার্থীদের অমানবিক অবস্থা দেখে উক্ত স্কুলের জন্য ব্যক্তিগত তহবিল থেকে ৩ লক্ষ টাকা অনুদান প্রদান ও আগামী ১ সপ্তাহের মধ্যে ভবন মেরামতের কার্যকর প্রদক্ষেপ গ্রহনের উদ্যেগ নেন।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সিরাজুল ইসলাম জানান, ১৯৬৫ সালে নয়নপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যাত্রা শুরু হয়। দেশ স্বাধীন হওয়ার পর বিদ্যালয়টিকে সরকারিকরণ করা হয়। পরবর্তি তৎকালীন সরকারের আমলে স্কুলটি পাকাকরন করা হয়।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম জানান, স্কুল ভবনটিতে দরজা-জানালা ও ছাদ না থাকায় বৃষ্টি হলে শ্রেণীকক্ষে পানিতে সয়লাভ হয়ে যেতো। রাতের আঁধারে বসত মাদকের আসর । দুর্গন্ধে কোমলমতি শিশুরা অসুস্থ্য হয়ে পড়ে তাই খোলা আকাশের নিচে পাঠদান করতে বাধ্য হচ্ছি। ড. আনোয়ার খানের দেওয়ায় টাকায় মেরামতের কাজ শুরু হয়েছে। শিক্ষাথীসহ অভিভাবকরা সবাই খুশি হয়ে তর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি ড.আনোয়ার খান জানান, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা শিক্ষাক্ষেত্রে সবচেয়ে বেশী গুরুত্ব দিয়েছেন। এমপি মহোদয় তার পাশের গ্রামের এ স্কুলটির প্রতি দৃষ্টি না দেওয়ায় আমি মর্মাহত। কোমলমতি শিক্ষার্থীদের করুনদশা দেখে ভাল লাগেনি। তাই এক সপ্তাহের মধ্যে চেয়ার টেবেলসহ স্কুল মেরামত করে দেওয়ার ঘোষনা দিয়েছি।
রামগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ দৌলতের রহমান জানান, মন্ত্রণালয় থেকে বরাদ্ধ পেলে নতুন ভবনের কাজ শুরু করা হবে। কক্ষ না থাকায় শিক্ষার্থীদের পাঠদানে অনেক সমস্যা ছিল। ড. আনোয়ার খান ব্যক্তিগত টাকায় মেরামতের দায়িত্ব নেওয়ায় আমরা তাকে সাধুবাদ জানাই।

শেয়ার করুনঃ

Leave a Reply