২৪ এপ্রিল ২০২৪ / ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ৯:০৬/ বুধবার
এপ্রিল ২৪, ২০২৪ ৯:০৬ অপরাহ্ণ

ফারুক স্মরণে রাবি ছাত্রলীগের শোকর‌্যালী

     

রাবি প্রতিনিধি
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগকর্মী ও গণিত বিভাগের মেধাবী শিক্ষার্থী ফারুক হোসেন হত্যার ৮ বছর পূর্ণ হয়েছে। এদিকে হত্যাকান্ডের ৮ বছরে এসে ছাত্রলীগ ও হল প্রশাসনের দাবির প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের শাহ মখদুম হলের সম্মুখে শহীদ ফারুক স্মরণে এবছর একটি স্মৃতিফলক নির্মাণ করা হয়েছে।
এদিকে দিনটি উপলক্ষে শহীদ ফারুকের স্মরণে শোক র‌্যালী বের করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। র‌্যালীটি দলীয় টেন্ট থেকে শুরু হয়ে ক্যাম্পাস পদক্ষিণ শেষে শাহ মখদুম হলের সামনে এসে শেষ হয়। এসময় তারা নব-নির্মিত স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণ ও তার স্মরণে এক মিনিট নিরবতা পালন করে।
বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর সঞ্চালনায় এসময় সভাপতি গোলাম কিবরিয়া বলেন, ২০১০ সালের ৮ ফেব্রুয়ারি জামাত-শিবিবের নেতারা ফারুককে হত্যা করে। সেদিন আসাদ, ফিরোজ, কাউসারসহ অর্ধশতাধিক নেতা কর্মীকে পঙ্গু হয়। সেদিন ওই স্বাধীনতার বিরোধী শক্তিরা ছাত্র রাজনীতিকে কলুষিত করতে চেয়েিেছল। আমরা আজ তাদের দাত ভাঙা জবাব দিয়েছি। এসময় তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ফারুকের বোন আসমার চাকুরী স্থায়ী করণের দাবি জানান।
এবিষয়ে জানতে চাইলে আসমা খাতুন বলেন, বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ একটি অস্থায়ী চাকুরি প্রদান করে। তবে এখনও সেই চাকুরি স্থায়ী হয়নি।
মামলার বিষয়ে তিনি বলেন, আমরা জেনেছি একটি মামলা করা হয়েছে বিশ^বিদ্যালয় থেকে। আরকিছু জানি না। বিচারাধীন থাকলে ভাল। তবে আদৌ বিচার হবে কিনা বা অপরাধীরা শাস্তিপাবে কিনা সে বিষয়ে আশংকা প্রকাশ করেন তিনি। র‌্যালী শেষে সমাবেশে উপস্থিত ছিলেন ছাত্রলীগের প্রায় দুই শতাধিক নেতা-কর্মী।
জানা যায়, ২০১০ সালের ৮ ফেব্রুয়ারি ক্যাম্পাসে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে শাখা ছাত্রলীগ-শিবিরের সংঘর্ষের রাতে খুন হন ছাত্রলীগ কর্মী ফারুক হোসেন। বিশ^বিদ্যালয় শাহ মখদুম হলে তাকে খুন করে লাশ ম্যানহলে ফেলে রাখা হয়।
হত্যাকান্ডের পরের দিন ৯ ফ্রেবুয়ারি নগরীর মতিহার থানায় একটি হত্যা মামলা দায়ের করেন তৎকালিন বিশ^বিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাজেদুল ইসলাম অপু। এদিকে পুলিশ বাদি হয়ে হত্যা মামলা ও আরও একটি মামলা করেন বিষ্ফোরক দ্রব্য আইনে। ৫ তদন্ত কর্মকর্তা পরিবর্তনে ২ বছর পর ২০১২ সালের জুলাইয়ের ৮ তারিখে তদন্ত প্রতিবেদন জমা দেন সর্বশেষ তদন্ত কর্মকতা রাজপাড়া থানার অফিস ইনচার্জ জিল্লুর রহমান। অভিযোগপত্রে ১১০ জনকে আসামী চিহ্নিত করা হয়। সেখানে ৪৭ জনকে পলাতক দেখিয়ে অভিযোগপত্র গঠন করা হয়।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply