২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / রাত ১:০৮/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ১:০৮ পূর্বাহ্ণ

সেরা ১০টি প্রকল্প নিয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে প্রদর্শনী

     

 

সৈয়দ তাওসিফ মোনাওয়ার

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের শিক্ষার্থীদের চূড়ান্ত ডিজাইন কোর্সের শিক্ষার্থীদের সেরা ১০টি প্রকল্প নিয়ে প্রদর্শনী আয়োজন করা হয়েছে।আজ রোববার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ‘বিল্ডিং-৪’ এ স্থাপত্য বিভাগের মাল্টিপারপাস হলে এ প্রদর্শনীর উদ্বোধন করেন, উপ-উপাচার্য ড. আনসার আহমেদ। এসময় উপস্থিত ছিলেন স্থাপত্য বিভাগের চেয়ারপারসন ড. আদনান মোরশেদ, তড়িৎ ও যন্ত্রকৌশল বিভাগের চেয়ারপারসন ড. শহীদুল ইসলাম ও স্থাপত্য বিভাগের শিক্ষকবৃন্দ।
অন্যান্য বিভাগের মত স্থাপত্যের শিক্ষার্থীরাও চূড়ান্ত বর্ষে এসে ‘থিসিস’ করেন, এতে কোনো একটি স্থান নির্বাচন করে তা নিয়ে প্রকল্পের নকশা করতে হয়। ব্র্যাক-শিক্ষার্থীদের এমন ৩২টি থিসিস প্রজেক্ট নিয়ে সম্প্রতি অনুষ্ঠিত হয় ‘গ্র্যান্ড জুরি’। সেখান থেকে নির্বাচিত সেরা ১০টি প্রজেক্ট প্রদর্শন করা হচ্ছে এই প্রদর্শনীতে। এতে স্থান পেয়েছে শিক্ষার্থী সানজানা আনিকা চৌধুরী, জান্নাতুন নাহার আনিফা, তাহসিন রেজা আনিকা, হৃদি তাসনিম, রুকাইয়া করিম, শাদমান জামান, নোশিন জাহান, আনিকা নাওয়ার, নুহা আননূর পবনী ও হামিদা আশরাফি’র পরিকল্পনা। ভাষা চর্চা কেন্দ্র, হিজড়া জনগোষ্ঠীর জন্য পুনর্বাসন ও শিক্ষা কেন্দ্র, নারায়ণগঞ্জ আর্ট ইন্সটিটিউট’সহ তারা বিভিন্ন প্রকল্পের পরিকল্পনা করেছেন। পারিপার্শ্বিক নানা বিষয়ে তাদের  বিশ্লেষণমূলক ভাবনা ও পরিকল্পনা ফুটে ওঠেছে প্রতিটি প্রকল্পে।
ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের চেয়ারপারসন প্রফেসর ড. আদনান মোরশেদ বলেন, স্থাপত্যের শিক্ষার্থীদেরকে একাডেমিক পড়াশোনার কাজে বিভিন্ন নকশা করতে হয়। এগুলো মূল্যায়নের সময় কয়েকজন স্থপতি ও শিক্ষক সম্পৃক্ত হলেও অন্যান্য পেশার মানুষেরা এসব পরিকল্পনার কথা জানতে পারেননা। এসব পরিকল্পনা যেন রাজনীতিবিদ, সাংবাদিক, চিকিৎসক, সরকারি কর্মকর্তা, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার মানুষের কাছে পৌঁছে দেয়া যায়, তাই এই প্রদর্শনী। এতে শিক্ষার্থীরাও উৎসাহ পাবে। তিনি বলেন, এই পরিকল্পনাগুলো সরাসরি সাধারণ মানুষের কাছে নিয়ে যাবার জন্য শিল্পকলা একাডেমীতেও আরেকটি প্রদর্শনী আয়োজন করা হবে।
প্রদর্শনীটি চলবে ১ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

শেয়ার করুনঃ

Leave a Reply