২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / রাত ৮:৪৭/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৮:৪৭ অপরাহ্ণ

কর্মে-অর্থনীতিতে নারীর সমঅধিকার সমতাভিত্তিক বিশ্ব প্রতিষ্ঠার অঙ্গীকার

     

ডিয়াকোনিয়ার আর্থিক ও “অর্গানাইজেশন ফর উইমেন্স ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ”ওডেব’র সহায়তায় চাঁন্দগাও ৪নং ওয়ার্ড কমিশনার অফিস সংলগ্ন মাঠ প্রাঙ্গনে “ওডেব নারী যোগাযোগ কেন্দ্রের ”আয়োজনে আজ ০৮  মার্চ ২০১৭  প্রধান নির্বাহী শ্যামলী মজুমদারের নির্দেশনায় জাতিসংঘের পক্ষ থেকে ঘোষিত টেকসই উন্নয়নের ৫ নং লক্ষ্যমাত্রা নারী সমতা এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে “আন্তজার্তিক নারী দিবস -২০১৭ ” উদযাপন করা হয়।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৪নং ওয়ার্ড কমিশনার সাইফুদ্দিন খালেদ। তিনি “আন্তজার্তিক নারী দিবস -২০১৭ ” এর র‌্যালিতে অংশগ্রহন এবং শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে উক্ত দিবস উদযাপনের কর্মসূচী শূভ উদ্ভোদন ঘোষনা করেন । তিনি বলেন আমাদের বর্তমান সরকার ২০৩০ সালে যে – টেকসই উন্নয়ন ৫ নং লক্ষ্যমাত্রা নারী সমতায় পৌঁছানোর অঙ্গীকার করেছেন তা বাস্তবায়নের জন্য আমাদের সকলকে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে এবং মানুষের মধ্যে ইতিবাচক পরিবর্তন আনতে হবে। উন্ননের মূলধারায় নারীদের সম্পৃক্ত করার জন্য অপরিহার্য মূল্যবোধ,উন্নয়নে নারীদের অংশগ্রহন নিশ্চিতকরণ, নারী উন্নয়ন ইস্যুতে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০, শিক্ষা উপকরণ উন্নয়ন ও ব্যবহারে জেন্ডার সমতার লক্ষ্যে করণীয় , নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সকলকে একজোট হয়ে কাজ করার প্রতি বিশেষ গুরুত্ব দেন ,তিনি আরো বলেন বর্তমান প্রেক্ষাপটে নারীরা অনেক এগিয়ে ,সর্বক্ষেত্রে নারীর বিচবণ লক্ষ্যনীয় । কিন্তু নারীর এ অগ্রগতিকে টেকসই করার জন্য আমাদের সকলকে একএকযোগে কাজ করতে হবে ।
উক্ত সভায় বিশেষ অতিথি হিসেবে ছিলেন ওডেব নারীযোগাযোগ কেন্দ্রের সদস্য কৃষ্ণা প্রভা দেবী,ওডেবের কর্মকর্তা রতন দাশ ও এ.এইস .এম মনসুর । সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন নারী যোগাযোগ কেন্দ্রের সমন্বয়কারী লাবণ্য মুৎসুদ্দী । তিনি বলেন এই নারী ফোরাম নারী অধিকার নিশ্চিত করার জন্য ,নারীর ক্ষমতায়নের জন্য ,সংস্কৃতিপূণ প্রগতিশীল সমাজব্যবস্থা গঠনের লক্ষ্যে ওডেবের সহায়তায় ওডেব নারী যোগাযোগ কেন্্র নিরন্তন কাজ করে যাচ্ছে । নারীরা প্রতিবন্ধকতা পেরিয়ে এক পা দুপা করে সামনের দিকে এগুতে এগুতে তারা অনেক দূর এগিয়ে গেছে কিন্তু এ যাত্রাকে সুগম করতে আমাদের সকলকে একযোগে কাজ করে যেতে হবে । আজকের এই সমাবেশে জাতীয় সংসদে বিশেষ বিধান বহাল রেখে যে বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ পাশ হয়েচে তা পূন: বিবেচনার জন্য সরকারের প্রতি দাবী জানান । পরিশেষে তিনি বলেন আমরা কার্যক্রম ও পদক্ষেপই পারে আগামীর কন্যা শিশু ও মেয়েদের উজ্জ্বল ,সমতাপূর্ণ ও নিরাপদ,উন্নত জীবন নিশ্চিত করতে ।
উপস্থিত অংশগ্রহনকারীগণ বলেন-আমরা নির্বাচিত হওয়ার পর ইউনিয়ন পরিষদের কার্যক্রম সম্পর্কিত এবং বিভিন্ন ইস্যুতে যেসব প্রশিক্ষন ওডেব থেকে পেয়েছি তা একজন প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করতে খুবই সহায়ক ভূমিকা রাখবে এবং এগুলোর ব্যবহার আমাদের জীবনে ও সমাজে ইতিবাচক পরিবর্তনে গুরুত্বপূর্ণ ও ভূমিকা রাখবে । তারা আর ও বলেন ওডেবের এই প্রকল্পের খুবই কার্যক্রম সত্যিই প্রশংসনীয়।
উক্ত দিবসের ধারণাপত্র পাঠ করেন শ্রাবস্তী মজুমদার , সঞ্চালনায় ছিলেন শৈবাল সেন ও আঁখি আক্তার পরিশেষে ওডেব কালচারাল দলের পরিবেশনায় ছিল জাগরণী গান “ নারী –পুরুষের সম অধিকার ”।

শেয়ার করুনঃ

Leave a Reply