২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৩:৫৭/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ৩:৫৭ অপরাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃক উপযোজিত “ইন্ষ্টিটিউট অব অটিজম এ- চাইল্ড ডেভেলপমেন্ট অব চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল” এর উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন

     

 

পোস্ট গ্রেজুয়েট ডিপ্লোমা ইন ডেভেলপমেন্টাল থেরাপি প্রতিবন্ধি বিষয়ক বিশেষায়িত কোর্স চালু হওয়ায় চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল এর কার্যক্রম আরও একধাপ এগিয়ে গেল বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর এবং কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। আজ অনুষ্ঠিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃক উপযোজিত ইন্ষ্টিটিউট অব অটিজম এ- চাইল্ড ডেভেলপমেন্ট অব চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন। তিনি বলেন যে, পর্যায়ক্রমে প্রতিটি সেক্টরে সেক্টরে এই ধরণের অগ্রগতি হলে দেশ অনেকটা এগিয়ে যাবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ক্ষুধা ও দারিদ্র মুক্ত সোনার বাংলা গড়তে সবাইকে একযোগে কাজ করতে হবে বলে অনুষ্ঠানে তিনি মতামত ব্যক্ত করেন। তিনি আরও বলেন যে, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল সাফল্যের জন্য একটি মডেল হিসাবে উদাহরণ দেয়া যেতে পারে। বাংলাদেশে বেসরকারি উদ্যোগে এই ধরণের আরও প্রতিষ্ঠান গড়ে উঠা একান্ত প্রয়োজন। বাংলাদেশ সরকারের পাশাপাশি স্বাস্থ্য সেবা এবং চিকিৎসা শিক্ষা খাতে অত্র প্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে। সরকারি মেডিকেল কলেজের কার্যক্রমের চেয়েও অত্র মেডিকেল কলেজের কার্যক্রম এগিয়ে যাবে।

কার্যনির্বাহী কমিটির প্রেসিডেন্ট অধ্যাপক এ.এস.এম. ফজলুল করিম এর সভাপতিত্বে অনুষ্ঠিত  অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন কার্যনির্বাহী কমিটির ভাইস-প্রেসিডেন্ট এবং কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ অধ্যাপক এম.এ. তাহের খান, কার্যনির্বাহী কমিটির জেনারেল সেক্রেটারী ডাঃ আঞ্জুমান-আরা-ইসলাম, কলেজের গভর্নিং বডির ভাইস-চেয়ারম্যান/অনারারী ট্রেজারার জনাব মোঃ রেজাউল করিম আজাদ, কার্যনির্বাহী কমিটির ভাইস-প্রেসিডেন্ট ও কলেজের প্রতিষ্ঠতা ট্রেজারার জনাব এস.এম. মোরশেদ হোসাইন। এছাড়াও অনুষ্ঠানের বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন এবং চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর। স্বাগত বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক এ.এস.এম. মোস্তাক আহমেদ, ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন হাসপাতালের পরিচালক (প্রশাসন) ডাঃ মোঃ নূরুল হক এবং অধ্যাপক বাসুনা মুহুরী।

অত্র প্রতিষ্ঠানের শিশু স্বাস্থ্য বিভাগের বিভাগীয় প্রধান এবং ইন্ষ্টিটিউট অব অটিজম এ- চাইল্ড ডেভেলপমেন্ট এর পরিচালক অধ্যাপক মাহমুদ আহমেদ চৌধুরী (আরজু) পোস্ট গ্রেজুয়েট ডিপ্লোমা ইন ডেভেলপমেন্টাল থেরাপি প্রতিবন্ধি বিষয়ক বিশেষায়িত কোর্স এর বিভিন্ন দিক পাওয়ার প্রেজেন্টেশন এর মাধ্যমে বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন যে, এই ধরণের কোর্স অত্র প্রতিষ্ঠানে প্রতিষ্ঠা করা গেলে অটিজম এ- চাইল্ড ডেভেলপমেন্ট এর নতুন দিক উন্মোচিত হবে এবং শিশুর মানসিক ও শারিরিক বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। তিনি বলেন যে, কোর্স চালু করার জন্য পর্যাপ্ত সব সুযোগ সুবিধা অত্র প্রতিষ্ঠানে বিদ্যমান রয়েছে। চট্টগ্রাম শহরে প্রতিবন্ধি বিষয়ক স্বীকৃত কোন প্রতিষ্ঠান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধিভূক্ত নেই। বৃহত্তর চট্টগ্রাম তথা দেশের বিভিন্ন অঞ্চলের প্রতিবন্ধি শিশুদের যথাযথ সেবা সরবরাহ বা সুনিশ্চিত করণের লক্ষ্যে এই কোর্সের প্রয়োজনীয়তা রয়েছে। এই প্রতিষ্ঠানে ইন্ষ্টিটিউট হিসাবে পুরুদমে চালু হলে, এর সুফল বৃহত্তর চট্টগ্রাম বা দেশের প্রত্যন্ত/বিভিন্ন অঞ্চল থেকে আগত প্রতিবন্ধি রোগীরা নিঃসন্দেহে সুফল ভোগ করবে। জুলাই-২০১৭ সালে ইন্ষ্টিটিউট অব অটিজম এ- চাইল্ড ডেভেলপমেন্ট এর কার্যক্রম শুরু হবে বলে তিনি মতামত ব্যক্ত করেন।

বক্তারা বলেন যে, “চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল” সেবা খাতে বেসরকারি খাতের অংশ গ্রহণের একটি উজ্জ্বল দৃষ্টান্ত। বর্তমানে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিকেল কলেজ, চট্টগ্রাম মা-শিশু ও জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ইন্ষ্টিটিউট অব চাইল্ড হেল্থ, সামশুন্নাহার বি.এস.সি নার্সিং কলেজ এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল নার্সিং ইন্ষ্টিটিউট সহ মোট পাঁচটি প্রকল্প অত্যন্ত সফল ও দক্ষতার সহিত অত্র প্রতিষ্ঠানে পরিচালিত হচ্ছে। ৮৫০ বেডের আধুনিক হাসপাতাল প্রতিষ্ঠার লক্ষ্যে এর নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে এবং দেশের শীর্ষ স্থানীয় একটি প্রতিষ্ঠান হিসাবে প্রতিষ্ঠিত হবে বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন। বেসরকারী পর্যায়ে দেশে এই ধরণের কার্যক্রম বিরল বলেও বক্তারা অভিমত ব্যক্ত করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কার্যনির্বাহী কমিটির ভাইস-প্রেসিডেন্ট ডাঃ এম. মাহফুজুর রহমান, মেম্বার জনাব জাহিদুল হাসান। এছাড়াও প্রতিষ্ঠানের সর্বস্তরের শিক্ষক/শিক্ষিকাবৃন্দ, হাসপাতাল ও মেডিকেল কলেজের সর্বস্তরের কর্মকর্তা এবং কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠানটি সার্বিক তত্বাবধান করেন কলেজ সেক্রেটারী মোঃ শহীদুল্লাহ।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply