২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / ভোর ৫:৩৫/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৫:৩৫ পূর্বাহ্ণ

গাজীপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অবহিতকরণ ও পরিকল্পনা সভা

     

গাজীপুর জেলা প্রতিনিধি
গাজীপুরে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২৩ ডিসেম্বর-২০১৭ (২য় রাউন্ড) উপলক্ষে সিটি কর্পোরেশন অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে।

১৭ ডিসেম্বর রবিবার দুপুরে নগর ভবনের সভা কক্ষে গাজীপুর সিটি কর্পোরেশন আয়োজনে এবং ঢাকার মহাখালী স্বাস্থ্য অধিদপ্তর, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের সহযোগিতায় ওই সভা অনুষ্ঠিত হয়।

গাজীপুর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ন সচিব) কে.এম রাহাতুল ইসলামের সভাপতিত্বে ও সিটি কর্পোরেশনের বস্তি উন্নয়ন কর্মকর্তা মোঃ আবদুল হামিদের সঞ্চালনায় বক্তব্য রাখেন সিটি কর্পোরেশনের সচিব মোঃ আসলাম হোসেন, সিটি কর্পোরেশনের মেডিকেল অফিসার ডাঃ মোঃ রহমত উল্লাহ, ঢাকার মহাখালী জনম্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের সহকারী পরিচালক ডাঃ বিভাষ চন্দ্র মানী প্রমুখ। শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়ানোর প্রয়োজনীয়তার ওপর মাল্টিমিডিয়ার প্রজেক্টরের মাধ্যমে বিভিন্ন তথ্য উপাত্ত উপস্থাপন করেন শহীদ সোহরাওয়ার্দী মেডিকেলের ইনডোর মেডিকেল অফিসার ডাঃ জাহিদ হাসান পলাশ ।

সভায় জানানো হয়, ৬-১১ মাস বয়সী সকল শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। শিশুরা যাতে কোনোক্রমেই ভিটামিন ‘এ’ খাওয়া থেকে বাদ না পড়ে। এজন্য পত্রিকা ও টিভি চ্যানেলের মাধ্যমে এবং সিটি কর্পোরেশনের পক্ষ হতে মহানগরের বিভিন্ন এলাকায় মসজিদের মাইক দিয়ে ব্যাপক প্রচারণা চালাতে হবে। যাতে সবাই এ ব্যাপারে আরো বেশি সচেতন হতে পারে।

সভায় আরো জানানো হয়, আগামী ২৩ ডিসেম্বর অনুষ্ঠিতব্য জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (২য় রাউন্ড) উপলক্ষে গাজীপুর সিটি কর্পোরেশনের ২টি জোনে ২৭টি ওয়ার্ডে প্রায় ৯৫ হাজার ৭১২জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ১১ হাজার ১৪৮জন শিশু এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সীদের সংখা হলো ৮৪ হাজার ৫৬৪জন শিশু রয়েছে। ক্যাপসুল খাওয়ানোর জন্য ২৫৯টি কেন্দ্র, ১৩ টি মোবাইল কেন্দ্র, ৬টি স্থাযী কেন্দ্র এবং ৭টি ভ্যাকসিন ব্যাংক থাকবে।

সভায় উপস্থিত ছিলেন গাজীপুর সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ, সিভিল সার্জন অফিসের কর্মকর্তা, কিন্ডারগার্টেন ও সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকসহ গাজীপুরে কর্মরত বিভিন্ন প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিক মিডিয়া ও অনলাইন মিডিয়ার সাংবাদিকরা।

শেয়ার করুনঃ

Leave a Reply