বাংলাদেশ, শুক্রবার, ৩রা জুলাই, ২০২০ ইং, ১৯শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

বাংলাদেশে প্রথমবার ‘রোহিঙ্গা’ শব্দটি উচ্চারণ করলেন পোপ

পোপ ফ্রান্সিস রোহিঙ্গা শব্দটি উচ্চারণ করেন কিনা এনিয়ে কৌতুহল ছিলো অনেকের শরণার্থী শিবির থেকে ঢাকায় নিয়ে আসা ১৮জন রোহিঙ্গা মুসলিমের সঙ্গে সাক্ষাতের পর পোপ ফ্রান্সিস বলেছেন, আজ সৃষ্টিকর্তার উপস্থিতি রোহিঙ্গাদের মাঝেও।
পোপ ফ্রান্সিস তাঁর এশিয়া সফরে বাংলাদেশে আসার পর এই প্রথমবারের মত ‘রোহিঙ্গা’ শব্দটি উচ্চারণ করলেন । সীমান্ত এলাকার একটি শিবির থেকে তাদেরকে ঢাকায় নিয়ে আসা হয়। এরা মোট তিনটি পরিবারের সদস্য বলে জানা গেছে।
ঢাকায় খৃস্টানদের প্রধান গির্জা বিশপ হলে তাদের সঙ্গে সাক্ষাতের পর পোপ যা বলেছেন তা অনুবাদ করলে দাঁড়ায় আজ সৃষ্টিকর্তার উপস্থিতি রোহিঙ্গাদের মাঝেও। এর আগে পোপ ফ্রান্সিস মিয়ানমার সফরের সময় রোহিঙ্গা শব্দটি একবারের জন্যেও উচ্চারণ করেন নি। একারণে বিভিন্ন মানবাধিকার সংগঠন তার তীব্র নিন্দা করেছে।
বাংলাদেশে আসার পরেও অনেকের কৌতুহল ছিলো যে তিনি রোহিঙ্গা শব্দটি বলেন কিনা। কিন্তু এশিয়া সফর শুরু করার আগে পোপ ফ্রান্সিস রোহিঙ্গা শব্দটি ব্যবহার করেছিলেন। মিয়ানমার কর্তৃপক্ষ রোহিঙ্গাদের আলাদা জাতিগোষ্ঠি হিসাবে স্বীকার করে না। তাদের কাছে রোহিঙ্গারা ‘অবৈধ বাঙালি’। দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে অভিযোগ যে তারা রোহিঙ্গাদের উপর নির্যাতন চালাচ্ছে।
তাতে গত অগাস্ট মাসের পর থেকে ৬ লাখ ২০ হাজারেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। সেনাবাহিনীর এই অভিযানকে জাতিসংঘ উল্লেখ করছে জাতিগত নিধন অভিযান হিসেবে।

শেয়ার করুনঃ

আরো খবর

Leave a Reply