১৯ এপ্রিল ২০২৪ / ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সন্ধ্যা ৬:৪৭/ শুক্রবার
এপ্রিল ১৯, ২০২৪ ৬:৪৭ অপরাহ্ণ

এইচটিসির স্মার্টফোন ইউনিট কিনেছে গুগল

     

তাইওয়ানের কোম্পানি এইচটিসির স্মার্টফোন ইউনিট কিনতে গুগল প্রথমত দফায় এইচটিসির সঙ্গে ১১০ কোটি ডলারের চুক্তি করেছে । এই চুক্তির আওতায় এইচটিসির কিছু কর্মী গুগলের সিলিকন ভ্যালিতে কাজ করবে।
স্মার্টফোনের বাজার দখলের দৌড়ে এইচটিসি এক সময় খুব ভালো অবস্থানেই ছিলো। কিন্তু পরবর্তীতে তারা অ্যাপল ও স্যামসাং এর সঙ্গে প্রতিযোগিতা করতে ব্যর্থ হয়। এইচটিসি টিকে থাকতে গুগলের সঙ্গে চুক্তি করেছে বলে ধারনা করছে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।
গুগলের সঙ্গে চুক্তি করায় এইচটিসির শেয়ার বিক্রি আপাতত বন্ধ রয়েছে। এই চুক্তির মেয়াদ শেষ হবে আগামী বছর। এই চুক্তির আগে ২০১১ সালে গুগলের মাধ্যমে তার মাদার কোম্পানি অ্যালফাবেট আরেক ফোন নির্মাতা প্রতিষ্ঠান মটোরোলাকে ১২ দশমিক ৫ বিলিয়ন ডলারে কিনে নিয়েছিলো। আর্থিক লাভের মুখ না দেখায় তিন বছর পরে মটোরোলাকে তারা বিক্রিও করে দিয়েছিলো।
গুগলের ধারনা, হার্ডওয়্যার ও সফটওয়্যারের সমন্বয় ঘটাতে না পারলে তাদের ব্যবসায় তার প্রভাব পড়বে। এ কারণে গুগল পিক্সেল ফোনের হার্ডওয়্যার তৈরি করার দায়িত্ব এইচটিসিকেই দিয়েছে। এ কাজের জন্য এইচটিসির রিসার্চ ও ডেভেলপমেন্ট টিমের প্রায় দুই হাজার কর্মী গুগলে যোগ দেবে।
যদিও পিক্সেল ফোন তৈরি করতে অ্যান্ড্রয়েড অপারেটিং সফটওয়্যারটি অ্যালফাবেটই তৈরি করবে। এর আগে এইচটিসির এই একই টিম গুগলের প্রথম স্মার্টফোন পিক্সেল ও পিক্সেল এক্সএল উৎপাদন করেছিলো। বিবিসি

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply