২৫ এপ্রিল ২০২৪ / ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৪:০৪/ বৃহস্পতিবার
এপ্রিল ২৫, ২০২৪ ৪:০৪ অপরাহ্ণ

যাত্রী সেবায় প্রতিযোগিতায় যুক্ত হচ্ছে হানিফ এন্টার প্রাইজ লামায়-আলীকদম ঢাকা রুটে পরিবহন সার্ভিস চালু হচ্ছে

     

মো.কামরুজ্জামান, লামা (বান্দরবান)
লামা-আলীকদম থেকে সরাসরি ঢাকায় চালু হচ্ছে পরিহবন সার্ভিস। এ সেবায় যোগ দিচ্ছে হানিফ এন্টার প্রাইজ। যে কোন সময় এর শুভ উদ্বোধন হতে পারে বলে হানিফ এন্টার প্রাইজ সূত্রে জানা গেছে। এছাড়াও আরো কিছু পরিবহন এই সড়কে সার্ভিস দেয়ার কথা শুনা যাচ্ছে। দেশের নাম করা হানিফ এন্টার প্রাইজ লামা-আলীকদম থেকে সরাসরি ঢাকায় দিন রাত যাত্রি সেবা দিবেন; এমন খুশীর সংবাদ ছড়িয়ে পড়েছে এলাকায়। সেবামূলক প্রতিযোগিতার মধ্যদিয়ে পরিবহন মালিকরা লামা-আলীকদমের মানুষের যাতায়তে কেমন সুবিধা দিবেন; সেই অপেক্ষায় আছে যাত্রী সাধারণ।
ভালো পরিবহনের অভাবে এই দু’ উপজেলার স্থানীয় ও চাকুরী জীবিরা দূর যাতায়তে নানা প্রহসনের শিকার হয়ে আসছিল। একই সাথে দেশের অন্যান্য অঞ্চলের মানুষ এখানে অবাধ যাতায়ত করতে না পারায়, পার্বত্য ভূমির সৌন্দর্য্য বিকাশের পথেও প্রধান অন্তরায় ছিল এতদিন। দেশের সর্ব দক্ষিণ-পূর্বকোণে অবস্থিত আলীকদম উপজেলায় আলীর সূড়ঙ্গ, রুপমুহুরী, পোয়ামুহুরী, ধামতুয়া ঝর্নাসহ লামা উপজেলার মিরিঞ্জিা পর্যটন কেন্দ্র, কোয়ান্টম, সাবেক বিলছড়িতে অবস্থিত স্থাপত্য শিল্পের প্রাচীন নিদের্শন সমুহ অ-দৃশ্যে থেকে গেছে অনেকের। প্রতিদিন দেশ-বিদেশের ভ্রমন পিপাসু হাজার মানুষ পাহাড়ি এই দু’ উপজেলার কোলঘেসে কক্সবাজার সমুদ্র সৈকতে ও বঙ্গবন্ধু সাপারি পার্কে বেড়াতে আসে। ইতোমধ্যে বান্দরবান জেলা শহর, মেঘলা, নিলাচল, নীলগিরি, বগালেকসহ অসংখ্য পর্যটন স্পট দেশ বিদেশের সকলের দৃশ্যপটে এসেছে। কিন্তু পরিবহন যোগাযোগ না থাকায় লামা-আলীকদমরে বর্ণময় সভ্যতা ও ¯িœগ্ধ সবুজ বনানীঘেরা পাহাড় প্রকৃতির নয়ন জুড়ানো দৃশ্য, পাহাড়ের বুক ছিড়ে কলকল শব্দে মাতুমহুরীর নিরবধি বয়ে চলার অপরুপ দৃশ্য দেখার সুযোগ হয়নি। এখন হানিফ এন্টার প্রাইজ সেই সুযোগ সৃষ্টি করে দিতে বদ্ধ পরিকর।
সম্প্রতি বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় পরিবহন সংশ্লিষ্ট বিষয়ে একটি নীতি নির্ধারণ করেছেন সংশ্লিষ্টরা। বিগত ২৮ মে/১৭ তারিখে বান্দরবান জেলা ও জেলার সাথে যোগযোগের জন্য ঢাকাসহ বিভিন্ন পরিবহনের রুট পারমিট সংক্রান্ত আলোচনা হয়। ওই সভায় পরিবহন মালিকদের থেকে প্রাপ্ত রুট পারমিট আবেদন পর্যালোচনা করে বান্দরবান ঢাকা রুটে এবং দেশের বিভিন্ন অঞ্চলের সাথে যোগাযোগ সুবিধার্থে নতুন করে বিভিন্ন কোম্পানী/মালিকদেরকে রুট পারমিটের অনুমতি প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়। আবেদনকারীদের মধ্যে ১ নাম্বারে ছিলেন, হানিফ এন্টার প্রাইজ এর ম্যানেজিং ডিরেক্টর মো: সিরাজুল ইসলাম রিকু। এর ফলে যাত্রীদের অনুকুলে বেশ কয়েকটি শর্ত দিয়ে রাত ও দিনে দ’ুটি করে এসি বাস চলাচলের রুট পারমিট দেয়ার সিদ্ধান্ত হয়। পারমিট প্রাপ্ত প্রতিষ্ঠান গুলো হচ্ছে, হানিফ এন্টার প্রাইজ, টি,আর ট্রাভেল্স। কিন্তু টি,আর ট্রাভেল্স বন্ধ থাকায়, রংপুর ও রাজশাহী রুটে শ্যামলী পরিবহনের একটি করে এসি বাস চলাচলের সিদ্ধান্ত গৃহীত হয়।

১৯৮৪ সাল থেকে এই লামা-আলীকদম উপজেলার সাথে চট্টগ্রাম-ঢাকাসহ দেশের বিভিন্ন শহরের সাথে সড়ক যোগযোগ চালু হয়। চকরিয়া বাস সমিতির নিয়ন্ত্রাধিন ৯০ দশকের শেষদিকে পরপর দু’টি পরিবহন চাল করে, কিছুদিন পরে বন্ধ হয়ে যায়। ফলে দূর যাতায়তে এখানকায় চাকুরী জীবি ও স্থানীয়দের যোগাযোগ সুবিধা ছিল ক্ষণস্থায়ী। সে থেকে যাত্রীদের ভোগান্তির শেষ নেই। চকরিয়া-কক্সবাজার গিয়ে ঢাকার টিকেট নিতে হয়, এই দু’উপজেলার চাকুরী জীবিসহ স্থানীয়দের। সম্প্রতি এই সুবিধা নিশ্চিত করতে হানিফ এন্টার প্রাইজ কর্তৃপক্ষ দিবারাত্রি যাত্রী সার্ভিস চালু করার সিদ্ধান্ত নেন বলে জানাযায়। ঢাকার সাথে সরাসরি পরিবহনের ফলে লামা-আলীকদমের পর্যটন শিল্প’র বিকাশ সাধিত হবে মনে করেন স্থানীয়রা। ক্রমন্বয়ে লামা পৌর শহরে পর্যটকদের অনুকুল আবাসিক হোটেল ও রেষ্টুরেন্ট প্রতিষ্ঠিত হচ্ছে। যাতায়াত ও থাকা খাওয়ার সু-ব্যবস্থা গড়ে উঠায় এখানে পর্যটককরা স্বাচ্ছন্দবোধ করবেন। আগন্তুকরা এখানকার পাহাড়-প্রকৃতি, ঝিরি ঝর্ণার ও জনগোষ্ঠির বৈচিত্রময় জীবানাচার অবলোকন করে পার্শ্ববর্তী কক্সবাজার ঘুরে আবার ফিরবেন স্বীয় গন্তব্যে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply