২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / সকাল ১১:৩০/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ১১:৩০ পূর্বাহ্ণ

বীর মুক্তিযোদ্ধা ইদ্রিস আলমের ১১তম মৃত্যু বার্ষিকী কাল

     

 

সদাহাস্যোজ্জ্বল, অমায়িক, উদার, স্পষ্টভাষী, অসাম্প্রদায়িক, মানবতাবাদী ও প্রগতিশীল ঘরানার মানুষটি গত ৬ নভেম্বর ২০০৬ সালে  ৬৩ বছর বয়সে সবাইকে ফাঁকি দিয়ে অদেখা ভুবনের উদ্দেশ্যে পাড়ি দেন।
চট্টগ্রামের আওয়ামীলীগের অন্যতম প্রতিষ্ঠাতা ও কিংবদন্তি নেতা জহুর আহমদ চৌধুরীর হাত ধরে তিনি রাজনীতিতে পদার্পন করেন। ইদ্রিস আলমকে নিজের ছেলের মতো স্নেহ করতেন জহুর আহমদ চৌধুরী। বলা হয় তৎকালীন সিটি আওয়ামীলীগের পার্টি অফিস ২৩ রেস্ট হাউস, স্টেশন রোড ছিল ইদ্রিস আলমের স্থায়ী ঠিকানা। রাত দিন পড়ে থাকতেন সেখানে। স্বাধীনতার উত্তাল দিনগুলির স্বাক্ষী ছিলেন ইদ্রিস আলম। ঐ সময়ে ঘটনাবহুল চট্টগ্রামের প্রতিটি আন্দোলনের পরতে পরতে জড়িয়ে ছিলেন ইদ্রিস আলম। বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে তিনি মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি ছিলেন বঙ্গবন্ধুর খুবই কাছের মানুষ। তাকে দেওয়া বঙ্গবন্ধুর চিঠি ও দুর্লভ গ্র“প ছবি রক্ষিত আছে তাঁর নিজস্ব লাইব্রেরিতে।
রাজনীতির মেঠো পথে তিনি সুবক্তা হিসেবে খ্যাত ছিলেন। অনলবর্ষী বক্তা হিসেবে চাটগাঁয় তিনি ছিলেন অদ্বিতীয়। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর তাঁকে দীর্ঘদিন কারাবরণ করতে হয়েছিল। এর আগে তিনি একাধারে সিটি কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক (১৯৭০-১৯৭১), সিটি আওয়ামীলীগের (ছাত্র অবস্থায়) দপ্তর ও প্রচার সম্পাদক এবং স্বাধীনতা উত্তর শহর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক পদে অধিষ্টিত ছিলেন।
বহুমাত্রিক জ্ঞান অন্বেষণে ব্যাপৃত ছিলেন ইদ্রিস আলম। নিত্যসঙ্গী বইয়ের জগতে বুঁদ হয়ে থাকতেন বেশির ভাগ সময়। পাশাপাশি তিনি নিয়মিত কলাম লিখতেন চট্টগ্রামের জনপ্রিয় পত্রিকাগুলোতে।
চট্টগ্রাম নগরীর সবচেয়ে অবহেলিত, অনুন্নত ও শিক্ষাবিমুখ এলাকা ছিল বৃহত্তর বাকলিয়া। এলাকাটিতে শিক্ষার আলো জ্বালানোর লক্ষ্যে তিনি স্বাধীনতা উত্তর সময়ে চর চাকতাই প্রাথমিক বিদ্যালয়, চর চাকতাই বহুমুখী উচ্চ বিদ্যালয় এবং পরবর্তীতে ইউসেফ স্কুল প্রতিষ্ঠা করেন।
কবি, কলামিস্ট ও আলোড়ন সৃষ্টিকারী রাজনীতিবিদ ইদ্রিস আলম ১৯৪৪ সালের ৩১ ডিসেম্বর চট্টগ্রামের দক্ষিণ বাকলিয়ায় জন্মগ্রহণ করেন। প্রাইমারীতে অধ্যায়নরত অবস্থায় সক্রিয় রাজনীতির সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে পড়েন। তাঁর রাজনৈতিক জীবন খুবই বর্ণিল। তিনি ছিলেন ষাট দশকের তুখোড় ছাত্রনেতা।

শেয়ার করুনঃ

Leave a Reply