জুলাই ২, ২০২২ ১১:৪৯ অপরাহ্ণ

জাতীয় রক্তদান দিবস উপলক্ষে আনোয়ারা ব্লাড ব্যাংকের উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচী অনুষ্ঠিত

মুহাম্মদ ফয়সাল হোসেন
“একের রক্তে অন্যের প্রাণ, রক্তই হোক মানবতার জয়গান” এই স্লোগানকে বুকে ধারণ করে জাতীয় রক্তদান দিবস ২০১৭ উপলক্ষে অনলাইনভিত্তিক রক্তদাতাদের অন্যতম  সংগঠন “আনোয়ারার ব্লাড ব্যাংকে”র উদ্যোগে উপজেলার বাণিজ্যিক কেন্দ্র চাতরী চৌমুহনীর ওয়ান মাবিয়া কমপ্লেক্সে চত্বরে আজ (শুক্রবার) বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও   স্বেচ্ছায় রক্তদানের উপকারিতা শীর্ষক বিশেষ আলোচনা কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।
এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আনোয়ারা ডায়েবেটিক হাসপাতালের প্রতিষ্ঠাতা সভাপতি ও সাংবাদিক এম.আলী হোসেন, পেশাজীবী পরিষদের সাধারণ সম্পাদক জিল্লুর রহমান, আনোয়ারা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক আজাদীর সাংবাদিক নুরুল ইসলাম, দৈনিক পূর্বদেশের সাংবাদিক খালেদ মনসুর, ট্রাফিক পুলিশ হান্নান মজুমদার প্রমুখ।

আনোয়ারা ডায়েবেটিক হাসপাতালের প্রতিষ্ঠাতা সভাপতি  ও সাংবাদিক এম.আলী হোসেন বলেন- আনোয়ারার তরুণদের
সৃজনশীল কাজে অংশগ্রহণ আসলে প্রসংসার দাবীদার। প্রতিটি অগ্রজদের তাদের পাশে থেকে উৎসাহ দেওয়া বাঞ্চনীয় বলে জানান।
তরুণ সমাজ সেবক, জিল্লুর রহমান বলেন- ধীরে ধীরে বর্তমান প্রজন্মের কাছে খুবই দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে স্বেচ্ছায় রক্তদান। আনোয়ারার তরুণ মেধাবীদের উদ্যোগে পরিচালিত আনোয়ারা ব্লাড ব্যাংক প্রতিষ্ঠালগ্ন থেকে আনোয়ারার আর্ত সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছেন।  প্রায় সময় অসহায়, মুমূর্ষু রোগীদের রক্তদান করে যাচ্ছে। যা প্রশংসনীয়। তরুণদের ভাল কাজে অংশগ্রহণ দেখে অনেকে অনুপ্রাণিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
আনোয়ারা ব্লাড ব্যাংকের উপদেষ্ঠা, নূরুন্নবী আলী ও খুরশীদ আলম বলেন- সৃষ্টির সেরা জীব হিসেবে মানুষ তার বুদ্ধিবৃত্তির কারণে আর যে কোন প্রাণির চেয়ে এগিয়ে আছে তার মেধা, প্রজ্ঞা, আবেগ, ভাব-ভালোবাসায়। আর এই ভালোবাসার এক দারুণ বহিঃপ্রকাশ হল রক্ত দান। কিন্তু দয়ালু মনই পারে নিজের শরীর থেকে এক ব্যাগ রক্ত মুমুর্ষ রোগীকে দান করতে। রক্তদানের মাধ্যমে মানবসেবার পাশাপাশি নিজেরও সুচিকিৎসা নিশ্চিত করা সম্ভব।  পাশাপাশি তারা আনোয়ারা ব্লাড ব্যাংকের  সাফল্য কামনা করেন।
ক্যাম্পেইন চলাকালীন সময়, রক্তের গ্রুপ জানতে আসা তরুণ যুবক সাদনান বলেন- আমার বয়স ২২ অতিবাহিত হলেও সচেতনতা ও ভয়ে কখনো নিজের রক্তের গ্রুপ জানা হয় নি। আজকে এসে সেই ভীতি দূরীভূত হল এবং এখন থেকে নিয়মিত রক্তদান করব।
আনোয়ারা অলনাইন নিউজ ফোরামের আহাবায়ক আব্দুল মালেক চৌধুরী বলেন- প্রতিটি মানুষ তার রক্তের গ্রুপ জানা একান্ত জরুরী। সেই লক্ষে আনোয়ারা ব্লাড ব্যাংক আনোয়ারার প্রতিটি ইউনিয়নে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচীর সাথে রক্তদানে উৎসাহ দিয়ে যাচ্ছে। তিনি আজকের ক্যাম্পেইন সফল করার জন্য, আনোয়ারা থানার কর্মকর্তা, ট্রাফিক পুলিশ, সাংবাদিক, আইনজীবী, সহ আপামর জনসাধরণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
সংগঠনটির সদস্য সচিব আলীনূর জেমস বলেন- আনোয়ারায় বিভিন্ন স্থানে প্রায় নয়টি বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচী অনুষ্ঠিত হয়। এইসব প্রোগ্রামের মাধ্যমে প্রায় ৫০০০ মানুষকে বিনামূল্যে রক্তের গ্রুপ জানিয়ে দেওয়ার পাশাপাশি রক্তদানে উৎসাহ করা হয়।
আনোয়ারা ব্লাড ব্যাংকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন, নুর খান, এম.এ মাসুদ, তৌফিক ইউনুচ, ফয়সাল হোসেন, নওশাদ আলী, বেলাল,শাহনাজ বেগম, শারমিন জাহান,জসিম মেহেদী, নুরুল আবছার, অপি, আজিম মাহমুদ, ফরহাদ,কাদের, ওয়াসেল, মামুন, ফয়েজ, দেলোয়ার, নিজাম শেওয়ানা, ছালেহা বেগম, নিজাম চৌধুরী, আব্দুর রহিম জিলানী, মহিউদ্দিন,মাহফুজ, ওমর ফারুক, আতিক ওয়ালিদ, সাজ্জাদ, রেজাউল করিম সাজ্জাদ, আজাদ, সজীব, বক্কর, সহ প্রমুখ।
আনোয়ারা ব্লাড ব্যাংকের এই ক্যাম্পেইনে বিভিন্ন সংগঠনের একাত্মতা পোষণ করেছে, বাংলাদেশ হিউম্যানিটি এসোসিয়েশনের, আল আসাদ, জুয়েল বড়ুয়া, আব্দুল্লাহ হাসিব, ও জাগ্রত বোয়ালিয়ার ফয়সাল মাহমুদ, পারভেজ, আজম সহ প্রমুখ।
সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলা উক্ত বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচীতে প্রায় ৮৫০ জন মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। প্রায় ৩৫০ জন তরুণ-তরুণী সেচ্চায় রক্তদান করবে বলে আনোয়ারা ব্লাড ব্যাংকের ডোনার লিস্টে নিজেদের নাম অন্তর্ভুক্ত করেন।
শেয়ার করুনঃ

Leave a Reply