২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৩:৪২/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ৩:৪২ অপরাহ্ণ

পতেঙ্গায় কোরআন অবমানার প্রতিবাদে লাখো তৌহিদী জনতার বিক্ষোভ

     

বাবুল হোসেন বাবলা
নগরীর উত্তর পতেঙ্গা স্টিল মিল বাজার (মুন বেকারী গলি) আহলে হাদীস যুব সংঘের নামে একটি মসজিদ থেকে গত ১৫অক্টোবর পবিত্র আল কোরআন কে ময়লা-–আবর্জনা ও নোংরা ডুবাতে ফেলে ধর্মীয় অবমাননা করায় তৌহিদা মুসলিম জনতা ঐদিন সন্ধ্যা থেকে পতেঙ্গা থানার সামনে বিক্ষোভ করে। তা আজো অব্যাহেত রয়েছে।
এই অন্যায় ও ধর্ম অবমাননার প্রতিবাদে আজ ২০অক্টোবর শুক্রবার বাদে জুমার পর থেকে দলে-দলে ,মিছিলে মিছিলে পতেঙ্গা থানার সন্নিকটে আলী প্লাজা প্রাঙ্গনে বিক্ষোভ সমাবেশ আয়োজন করে জাতীয় উলামা পরিষদ ও সচেতন তৌহিদী মুসলিম জনতা। সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন কেন্দ্রিয় সহ-সভাপতি ও চট্টগ্রাম মহানগর সভাপতি মাওলানা জান্নাতুল ইসলাম বলেন,পবিত্র কোরআন কে অবমাননাকারীদের কোন মুসলিম মেনে নিবে না আর ইসলাম ধর্ম কে যারা অপব্যাখ্যা দেবেন তাদের কঠোর শাস্তির বিধান করতে উচ্চ প্রশাসন কে অবশ্যই স্বোচ্চার হতে অনুরোধ জানান।
জান্নাত আরো বলেন, আহলে হাদীসের নামে ধর্মীয় উগ্রপ্রন্থী সংগঠনকে এই দেশে কোন মসজিদ-মাদ্রাসা পরিচালনা করতে দেওয়া উচিত নই বলে দাবি তুলেন। তারা বাংলাভাই,আব্দুর রহমান সহ হলিহাটিজমে হামলরা নেপথ্য অনুসারী। এই জঘন্য ধর্ম ব্যবসায়ীদের মসজিদ-মাদ্রাসা উচ্ছেদ করে কোরআন সুন্নী আকিদা ও মাজহাব অনুসারীদের দিয়ে মসজিদ পরিচালনার দাবি দেন।আর অভিযুক্ত মসজিদ টিকে আজ থেকে হোসেন আহম্মদ পাড়া কেন্দ্রিয় জামে মসজিদ কমিটির নিদের্শে পরিচালিত করার জোর দাবি করেন।
জাতীয় উলামা পরিষদ পতেঙ্গা থানা কমিটির সভাপতি মাওঃ মোঃ হারুনুর আজিজীর সভাপতি¦েত্ব বিক্ষোভ সমাবেশে আরো বক্তব্য রাখেন উলামা পরিষদ পতেঙ্গার সাঃ সম্পাদক হাফেজ রুহুল্লাহ, ইসলামী আন্দোলন কেন্দ্রিয় সদস্য ও পতেঙ্গা থানার সভাপতি লোকমান সওদাগর,রশিদিয়া মসজিদের পরিচালক মাওঃ শাহ মোঃ এমদাদ উল্লাহ,পতেঙ্গা থানা আওয়ামী লীগ নেতা মোঃ ফরিদুল আলম, ইসলামী আন্দোলন ইপিজেডের সভাপতি ওদারুস সালাম জামে মসজিদের খতিব মাওঃ জিয়াউল হক নোমানী, সচেতন তৌহিদী মুসলিম জনতার সদস্য মোঃ ইউসুপ, মাওঃ মোৎ তৈয়ব আলী, হোসেন আহম্মদ পাড়া কেন্দ্রিয় জামে মসজিদদের খতিব মাওঃ মুহাম্মদ ছালামত উল্লাহ প্রমুখ।
নেতৃবৃন্দরা জোর দাবি করে বলেন,সিইপিজেডের প্যাসেফিক জিন্সের কর্মকর্তা মোঃ মিজানুর রহমান(মিজান) আহলে হাদীসের নামে ধর্মীয় উগ্রপ্রন্থী সংগঠন কে বিদেশীদের নিকট অনুদান উৎসাহ দেখিয়ে এবং নিরীহ নারী-পুরুষ শ্রমিক কে ভুল ব্যাখ্যা দিয়ে উগ্র ধর্মমতবাদ সৃষ্টির অভিযোগ তুলেন। অচিরেই এই ভন্ড নেতা কে আটকের দাবি জানান। শেষে মাওঃ মুহাম্মদ ছালামত উল্লাহ বিশেষ মুনাজাত করে সকলে মঙ্গল কামনা করেন এবং বিক্ষোভ মিছিল সভাস্থ থেকে শুরু হয়ে সিমেন্ট ক্রসিং মোড়ে গিয়ে শেষ হয়।
হালিশহর -পতেঙ্গা সুন্নী পরিষদ ঃ এদিকে ২০অক্টোবর শুক্রবার বাদে জুমার পর হালিশহর -পতেঙ্গা সুন্নী পরিষদের অপর একটি বিক্ষোভ মিছিল ইপিজেডের সিমেন্ট ক্রসিং মসজিদের সামনে থেকে শুরু করে পতেঙ্গা কাটগড় এবং বন্দরের ২নং মাইলের মাথা,বন্দরটিলা বাজার হয়ে কাজীরগলি সুলতান আহম্মদ জামে মসজিদের সন্নিকটে এসে শেষ হয়।
এসময় বিক্ষোভে নেতৃত্ব দেন কমিটির মহাসচিব-হাজী ফরিদুল আলম,মাওলানা মোঃ আনোযারুল ইসলাম,হাফেজ মাওলানা মোঃ জামাল উদ্দিন,মাওঃ মাহবুবুল আলম, ইসলামী ফ্রন্টের নেতা আব্দুল অদুুদ,ডাঃ এস,এম এমরান,আব্দুর রহিম,সংগঠক মুঃ বাবুল হোসেন বাবলা,ইমতিয়াজ ইমু ,হাবিব উল্লাহ সহ গাউছিয়া কটিমি সদস্য। এছাড়া স্টিল মিল খেজুঁর তলা,কাটগড় মুসলিমাবাদ,বন্দরটিলা,সল্টগোলা ক্রসিং,মাইজপাড়া,বিজয় নগর এলাকাতে তৌহিদী মুসলিম জনতা ধর্ম অবমাননার প্রতিবাদে বিক্ষোভ করতে দেখা গেছে। সবার একটাই দাবি দেশে আহলে হাদীসের মসজিদ মাদ্রাসা উচ্ছেদ করে দায়ি কোরআন অপমান কারীদেও দৃষ্টান্ত মূলক শাস্তির জোর দাবি দেন প্রশাসন কে।
কর্মসূচিঃ এর আগে নগর সভাপতি মাওঃ জান্নাতুল ইসলাম আগামী ১সপ্তাহের মধ্যে গণস্বাক্ষর সংগ্রহ করে ডিসি,সকল থানার ওসি এবং স্থানীয় কাউন্সিলর কে স্মারক লিপি প্রদান করে আহলে হাদীস যুব সংঘের নামে মসজিদ-মাদ্রাসা বন্ধের দাবি জানাবেন। তাও যদি প্রশাসন করতে না পারেন,তবে তৌহিদী জনতা গণ আন্দোলন করে এহেন অন্যায়ের সমোচিত জবাব জানাবেন বলে হশিয়ারী দেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply