২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / রাত ২:৪৬/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ২:৪৬ পূর্বাহ্ণ

বর্ধিত গৃহকর বাতিল না হলে চট্টগ্রাম অচল করার হুমকি

     

চট্টগ্রাম সিটি কর্পোরেশন কর্তৃক অস্বাভাবিক হোল্ডিং ট্যাক্স বাতিল করে পূর্বের নিয়মে আদায় করার দাবিতে বন্দর এলাকার ইপিজেড চত্বরে সমাবেশ অনুষ্ঠিত হয়  বিকেলে। বর্ধিত গৃহকর প্রত্যাহার নাগরিক পরিষদ ৩৮ ও ৩৯ নং ওয়ার্ড শাখার যৌথ উদ্যোগে আয়োজিত এই প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন সংগঠনের ৩৯ নং ওয়ার্ড শাখার আহবায়ক আনোয়ার আহমদ মামুন। সমন্বয়কারী স্বরূপ দত্ত রাজুর সঞ্চালনায় উক্ত প্রতিবাদ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক ও বংলাপোস্টবিডিডটকমের পরিচালক হাজী জহুর আহমদ কোম্পানী, বিশেষ অতিথি ছিলেন বন্দর থানা আওয়ামী লীগের সহ–সভাপতি শাহনেওয়াজ চৌধুরী, ইপিজেড থানা আওয়ামী লীগের যুগ্ম–আহবায়ক মোঃ আবু তাহের, বন্দর থানা আওয়ামী লীগের যুগ্ম–সাধারণ সম্পাদক হাজী মোঃ ইলিয়াছ, ৩৮ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী মোঃ হাসান।

সভায় প্রধান অতিথি বলেন, আপনার পূর্ববর্তী মেয়রগণের পথ অনুসরণ করে নগরীর গৃহকরকে যৌক্তিক পর্যায়ে নিয়ে আসুন। এই বর্ধিত করের বোঝা নগরীর দালান থেকে শুরু করে কুঁড়েঘর পর্যন্ত সবখানে বিস্তৃত হওয়ায় নগরীর পাড়া মহলহ্মায় অসন্তোষ ছড়িয়ে পড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। তাই শুধু একজন মেয়র বা প্রশাসক হিসেবে নয় বরং একজন রাজনীতিবিদ হিসেবে আপনার সিদ্ধান্তের দিকে আমরা সবাই তাকিয়ে আছি। যে সিদ্ধান্ত হতে হবে নাগরিক বান্ধব সিদ্ধান্ত।

সভায় অন্যান্য বক্তারা বলেন, ‘হুসাইন মুহম্মদ এরশাদের শাসনামলে প্রণীত আইনের কফিনটি এতো বছর পর এসে তাজা করার প্রয়োজন নাই। চট্টগ্রাম সিটি কর্পোরেশন একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হওয়ায় আগের মেয়রগণ এই আইনটি বাস্তবায়ন করেননি। তাই এটি ডেড ল হিসেবে পরিচিত। নগরবাসী এই অস্বাভাবিক হোল্ডিং ট্যাক্সের বোঝা বইতে পারবেন না। এরশাদ সাহেবের ফেলে দেওয়া মরিচা ধরা গৃহকরের তলোয়ার দিয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সরকারের ঈর্ষণীয় অর্জনকে জবাই করে না দেওয়ার জন্য মান্যবর মেয়র মহোদয়ের প্রতি আহবান জানাচ্ছি।’ সভায় বক্তারা কর পুনর্মূল্যায়নে ৯১১ কোটি ৯৬ লাখ টাকার বাণিজ্যের যে অভিযোগ উঠেছে তা তদন্ত করার দাবি জানান এবং এ ব্যাপারে দুদক এর হস্ত েপ কামনা করেন।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, মহানগর জাতীয় পার্টির সাংগঠনিক সম্পাদক মোঃ শওকত আকবর, বন্দর থানা আওয়ামী লীগের শিক্ষা ও মানব উন্নয়ন সম্পাদক মোঃ কামাল উদ্দিন মেম্বার, সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ কামরুল হোসেন, বর্ধিত গৃহকর প্রত্যাহার নাগরিক পরিষদ ৩৮ নং ওয়ার্ড শাখার আহবায়ক হাজী হোসেন কোম্পানী, সদস্য সচিব মোঃ কামাল উদ্দিন, ৩৭ নং ওয়ার্ড শাখার আহবায়ক ছালেহ আহমদ জঙ্গী, ৩৯ নং ওয়ার্ড শাখার সদস্য সচিব মোঃ কামরুল, এস.এম. আবু তাহের, ঈশান মিস্ত্রীর হাট দোকান মালিক সমিতির সভাপতি হাজী নজির আহমদ সওদাগর, শামসুল আলম, আব্দুল আজিম, মোঃ আকতারুজ্জামান, হাজী নুরুল আমিন, জাকের আহমদ খোকন, জহির উদ্দিন, মোঃ শাহজাহান, মোঃ জামাল উদ্দিন, হাজী নুরুল হুদা, মোজাম্মেল মেম্বার, মোঃ আজম, মোঃ নাছির, জাহিদ হোসেন, বদিউর রহমান, মোঃ লোকমান, মোঃ ইয়াছিন, বিজন দে প্রমূখ।

শেয়ার করুনঃ

Leave a Reply