অক্টোবর ১৬, ২০২১ ৫:২৩ পূর্বাহ্ণ

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে চট্টগ্রামে আলোচনা

 

 

আরফিন আরিফ
মানসিক স্বাস্থ্য অধিকার ইস্যুতে কর্মরত বেসরকারি সংগঠন মেন্টাল হেলথ এডভোকেসি এসোসিয়েশন  ইউনাইট্ থিয়েটার ফর সোশাল অ্যাক্শন্ বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর, চট্টগ্রাম ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন-এর যৌথ আয়োজনে ডিয়াকোনিয়া বাংলাদেশ এর সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ মাসুকুর রহমান সিকদার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) চট্টগ্রাম, মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন লেখক ও শিক্ষাবিদ ড. আনোয়ার আলম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ শাহী নেওয়াজ, সহকারী পরিচালক জেলা সমাজসেবা কার্যালয়, চট্টগ্রাম।

 

 

 

উৎস’র কার্যক্রম সমন্বয়কারী মুহাম্মদ শাহ্ আলম এর সঞ্চালিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেন্টাল হেলথ অ্যাডভোকেসি এসোসিয়েশনের আহ্বায়ক শরীফ চৌহান। এতে স্বাগত বক্তব্য রাখেন উৎস’র সাইকোসোশাল কাউন্সেল রীপা পালিত উর্মি, শুভেচ্ছা বক্তব্য রাখনে ৯নং ওয়ার্ডেও কৈশোর মঞ্চ সদস্য নারগিস আকতার এবং দিবসের প্রতিপাদ্য বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন উৎস’র প্রোগ্রাম অফিসার আবুল হাশেম খান।

মুখ্য আলোচক ড. আনোয়ার আলম বলেন, পরিবারে যারা কাজ করে যান তারাও কর্মজীবী। কিন্তু তাদের কর্মের মর্যাদা দেয়া হয় না। ফলে দেখা যায় আমাদের দেশের নারীরা বেশি হতাশা ও বিষগ্নতায় ভোগেন। এ বিষয়টির প্রতি সকলের নজর দেয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে কর্মীদের মানসিক স্বাস্থ্য নিশ্চিতকরণে যথাযথ উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন এবং মানসিক স্বাস্থ্য সুরক্ষায় সৃজনশীল পদ্ধতির ব্যবহার বৃদ্ধি করা জরুরী।

অনুষ্ঠানের প্রধান অতিথি জনাব মাসুকুর রহমান সিকদার বলেন, ‘আমাদের দেশে সিংহভাগ বৈদেশিক মুদ্রা অর্জনের খাত হচ্ছে গার্মেন্টস শিল্প। এই শিল্পে কাজ করে ৮০ভাগ নারী, এদের মধ্যে ৪৩ভাগ কর্মজীবী নারী মানসিক ভাবে বিপর্যস্ত থাকে। কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্যের বিষয়ে আমাদের আরো বেশি সচেতন থাকতে হবে। সবার সাথে ভাল আচরণ ও উচ্চপদস্থ থেকে অধস্তন সবাইকে মর্যাদা দিতে হবে। তবেই মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ঘটবে।’ প্রধান অতিথি আয়োজক সংগঠনের দাবি ২৩ জুলাইকে জাতীয় মানসিক স্বাস্থ্য দিবস ঘোষণা ও খসড়া বাংলাদেশ মানসিক স্বাস্থ্য আইন অধিকার ও সুরক্ষাভিত্তিক করার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন বলে আশ^াস প্রদান করেন।

সকার দশটায় নগরীর প্রবর্তক মোড়ে বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমিতে শেষ হয়। শোভাযাত্রার পরে উৎস’র থেরাপিউটিক থিয়েটার ইউনিট জহিরুল ইসলামের সঞ্চালনায় দিবসের প্রতিপাদ্য নিয়ে প্লেব্যাক থিয়েটার অধিবেশন পরিচালনা করে। অধিবেশণে তাসলিমা আকতার, মোরসালিন, সবরিনা রেজা শিমুল, হালিমা আকতার ও আশরাফুল অংশগ্রহণ করেন।

শেয়ার করুনঃ

Leave a Reply