২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / রাত ৮:০৮/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৮:০৮ অপরাহ্ণ

অগ্রণী ব্যাংকের অবহেলায় উপবৃত্তির প্রায় ১৫লাখ টাকা ফেরত

     

 

কে.এম.রিয়াজুল ইসলাম

অগ্রণী ব্যাংকের অবহেলায় বরগুনার তালতলী উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমিক পর্যায়ের এক হাজারের বেশী শিক্ষার্থীর প্রায় ১৫লাখ টাকা সেকায়েপ প্রকল্পের হেড অফিসে ফেরত গেছে। সময়মত উপবৃত্তির টাকা না পেয়ে ক্ষোভ প্রকাশ করেছে অনেক শিক্ষার্থী।

তালতলী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ২০১৬ খ্রিস্টাব্দের জুলাই-ডিসেম্বর মাসের তালতলী উপজেলার মাধ্যমিক পর্যায়ের ৮ম শ্রেণীর ১হাজার ৩শ ৩৮জন শিক্ষার্থীর জন্য বরাদ্ধকৃত ১৬লাখ ২২হাজার ৯শ ৭০টাকা ২৯ডিসেম্বর অগ্রণী ব্যাংক তালতলী বাজার শাখায় প্রেরণ করেন।
২০১৭ খ্রিস্টাব্দের ৫জানুয়ারী সেকায়েপ এর অতিরিক্ত সচিব ও প্রকল্প পরিচালক স্বাক্ষরিত এক চিঠিতে ওই বরাদ্ধকৃত টাকা পিওএস মেশিনে ব্যবহৃত ক্যাশকার্ডের মাধ্যমে ১২জানুয়ারীর মধ্যে বিতরণ সম্পন্ন করে প্রকল্প দপ্তরে রিপোর্ট দাখিল করার জন্য ব্যাংকের শাখা ম্যানেজারকে নির্দেশ দিয়েছিলেন। সংশ্লিষ্ট শাখা ম্যানেজার ঐ বরাদ্দকৃত টাকা ৬ জানুয়ারী গ্রহণ করেন। যার আইবিসিএ নং ০৩৫৭৬০৬। ব্যাংকের শাখা ম্যানেজার মোঃ শাহ আলম শিক্ষার্থীদের উপবৃত্তি বিতরণের পিওএস মেশিনের চার্জার নষ্টের অজুহাত দেখিয়ে প্রকল্প পরিচালকের নির্দেশের সাড়ে ৩মাসে ও ঐ টাকা বিতরন করেননি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের বার বার তাগাদার কারণে ১৮এপ্রিল ক্যাশকার্ড ছাড়াই পূর্বের সনাতন পদ্ধতিতে চেকের মাধ্যমে নয়াভাইজোড়া বিএনএ মাধ্যমিক বিদ্যালয় ও তালুকদারপাড়া মাধ্যমিক বিদ্যালয়ের ৬৮জন শিক্ষার্থীদের মাঝে ৭৬হাজার ৩৫০টাকা বিতরণ করা হয়। ক্যাশকার্ড ছাড়া চেকের মাধ্যমে শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা বিতরণের খবর তাৎক্ষনিক সেকায়েপ’র হেড অফিসে জানতে পেরে টাকা বিতরণ না করে ফেরত দেয়ার নির্দেশ দেন। সে কারণে ব্যাংকের শাখা ম্যানেজার মোঃ শাহ আলম এর ৯আগষ্ট স্বাক্ষরিত এক পত্রে শিক্ষার্থীদের উপবৃত্তির ১৫লাখ ৪৬হাজার ৬২০ টাকা সেকায়েপ-এ ফেরত পাঠিয়ে দিয়েছে বলে জানা যায়।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের দায়িত্বে নিয়োজিত একাডেমিক সুপারভাইজার গৌতম চন্দ্র বসু জানান, তাদের অফিস থেকে শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা বিতরণের জন্য ব্যাংক কর্তৃৃপক্ষকে বরাবর তাগিদ দেয়া হয়েছে। ব্যাংকের শাখা ম্যানেজার পিওএস মেশিনের চার্জার নষ্টের অজুহাত দিয়ে টাকা বিতরণ করেনি।
অগ্রণী ব্যাংক তালতলী বাজার শাখার ব্যবস্থাপক মোঃ শাহ আলম জানান, শিক্ষার্থীদের উপবৃত্তি বিতরণের পিওএস মেশিনের চার্জার নষ্ট থাকার কারণে যথাসময়ে টাকা বিতরণ করা সম্ভব হয়নি।

শেয়ার করুনঃ

Leave a Reply