২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সন্ধ্যা ৭:২৩/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ৭:২৩ অপরাহ্ণ

ভারতে মোদি সরকারের নতুন ৯ প্রতিমন্ত্রীর শপথ গ্রহণ

     

ভারতের কেন্দ্রীয় সরকারের মন্ত্রিসভা পুনর্গঠনের অংশ হিসেবে আজ রবিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় যোগ দিতে নতুন ৯ প্রতিমন্ত্রী শপথ নিয়েছেন। পাশাপাশি পূর্ণমন্ত্রী পদে উন্নীত হয়েছেন প্রতিমন্ত্রী পদে থাকা ৪ জন।

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ নতুন প্রতিমন্ত্রীদের শপথবাক্য পাঠ করান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপি সভাপতি অমিত শাহ শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

৯ নতুন প্রতিমন্ত্রীর মধ্যে ২ জন পার্লামেন্ট সদস্য নন। তারা হলেন, প্রাক্তন আইএফএস হরদীপ পুরী ও প্রাক্তন আইএএস কে জে আলফোন্স। বাকি ৭ জন হলেন, উত্তর কানাড়ার পার্লামেন্ট সদস্য অনন্তকুমার হেগড়ে, প্রাক্তন স্বরাষ্ট্র সচিব ও আরার পার্লামেন্ট সদস্য আর কে সিং, যোধপুরের পার্লামেন্ট সদস্য গজেন্দ্র শেখাওয়াত, মুম্বাইয়ের প্রাক্তন পুলিশ কমিশনার ও বাগপতের পার্লামেন্ট সদস্য সত্যপাল সিং, উত্তরপ্রদেশের রাজ্যসভা এমপি শিবপ্রতাপ শুক্ল, বক্সারের এমপি অশ্বিনী চৌবে ও টিকমগড়ের এমপি বীরেন্দ্র কুমার। তবে কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাবেন তা এখনও জানা যায়নি।

প্রতিমন্ত্রী থেকে যারা পূর্ণমন্ত্রী হিসেবে উন্নীত হয়েছেন তারা হলেন, ধর্মেন্দ্র প্রধান, পীযূষ গোয়েল, নির্মলা সীতারামন ও মুখতার আব্বাস নাকভি।

এদিকে বিজেপি নেতৃত্বাধীন এনডি জোটভুক্ত দল শিবসেনা শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিল না। এনডিএ-তে সদ্য আসা জেডিইউ এর কেউ এখনও মন্ত্রিসভায় জায়গা পাননি।

উল্লেখ্য, মন্ত্রিসভায় রদবদলের আগেই সম্প্রতি রাজীব প্রতাপ রুডি, কলরাজ মিশরাসহ ৬ জন মন্ত্রী পদত্যাগ করেন। বিজেপি সূত্রের বরাত দিয়ে এবিপি আনন্দ জানায়, ২০১৯ সালে পরবর্তী লোকসভা নির্বাচনের আগে ঘর গুছিয়ে নিতে চাইছেন মোদি। সেই কারণে তিনি নিজেই ৯ জনকে নতুন মন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply