২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / সকাল ১১:০৬/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ১১:০৬ পূর্বাহ্ণ

বেনজির ভুট্টো হত্যা মামলার রায় পারভেজ মোশাররফের সম্পত্তি জব্দ, দেখামাত্র গ্রেপ্তারের নির্দেশ

     

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যা মামলায় দুই পুলিশ কর্মকর্তার ১৭ বছর করে কারাদণ্ড দিয়েছে আদালত। ওই মামলার অন্যতম আসামি প্রাক্তন প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফকে পলাতক ঘোষণা করা দিয়ে তার সব সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে তাকে দেখামাত্র গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন দেশটির আদালত। আজ বৃহস্পতিবার রাওয়ালপিন্ডির সন্ত্রাসবাদবিরোধী আদালত এ রায় দেয়।

ডন অনলাইন জানিয়েছে, মামলায় পাকিস্তান তেহরিক-ই-তালেবানের পাঁচজনকে আসামি করা হয়েছিল। তাদেরকে খালাস দেওয়া হয়েছে। ২০০৭ সালে বেনজির ভুট্টো হত্যাকাণ্ডের সময় রাওয়ালপিন্ডির পুলিশ প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন সউদ আজিজ। আর রাওয়াল টাউনের পুলিশ সুপার ছিলেন খুররম শাহজাদ। তাদের দুজনকেই ১৭ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। জামিনে মুক্ত থাকা এই দুই কর্মকর্তাকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছে।

দেশটির জাতীয় দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন এক প্রতিবেদনে বলছে, বেনজির ভুট্টোকে হত্যার ৯ বছর আট মাস তিন দিন পর পুলিশের দুই শীর্ষ কর্মকর্তাকে ১৭ বছরের কারাদণ্ড দিয়েছেন সন্ত্রাসবাদবিরোধী বিশেষ আদালত।

২০০৭ সালের ২৭ ডিসেম্বর পাকিস্তানের রাওয়ালপিন্ডির লিয়াকত বাগে বন্দুক ও বোমা হামলা চালিয়ে দেশটির তৎকালীন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোকে হত্যা করা হয়। হামলায় পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) ২৩ কর্মী নিহত হন।

পুলিশ কর্মকর্তা সিপিও সউদ আজিজ ও রাওয়ালপিন্ডির এসপি খুররাম শাহজাদকে কর্তব্য পালনে গাফিলতির অভিযোগে পাকিস্তান পেনাল কোডের ১১৯ ও ২০১ ধারায় ১৭ বছরের সাজা দেয়া হয়েছে। একই সঙ্গে এই দুই কর্মকর্তাকে ৫ লাখ রূপি জরিমানা করা হয়েছে। তবে অর্থ পরিশোধে ব্যর্থ হলে তাদেরকে আরো ৬ মাসের অতিরিক্ত দণ্ড ভোগ করতে হবে।

রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে কঠোর নিরাপত্তা বেষ্টনীর মাঝে বিশেষ আদালতের বিচারক মুহাম্মদ আসগর খান মামলার রায় ঘোষণা করেন।এবিনিউজ থেকে

শেয়ার করুনঃ

Leave a Reply