২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / বিকাল ৩:১৩/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৩:১৩ অপরাহ্ণ

গাজীপুরে জয়দেবপুর পিটিআই-এ বৃক্ষরোপন কর্মসূচি পালন

     

মুহাম্মদ আতিকুর রহমান
গাজীপুরে জয়দেবপুর প্রাইমারী টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই)-এ বৃক্ষরোপন কর্মসূচি-২০১৭ পালন করা হয়েছে।

২৩ জুলাই রবিবার দুপুর ১২টায় পিটিআই-এর সুপারিন্টেন্ডেন্ট (অতিরিক্ত দায়িত্ব) মোঃ হাসানারুল ফেরদৌস একটি নিম গাছের চারা রোপন করে আনুষ্ঠানিকভাবে কর্মসূচির উদ্বোধন করেন।

পরে ওই প্রতিষ্ঠানের ইন্সট্রাক্টরদের মধ্যে আইরিন পারভীন, হাসিনা আফরিন, হোসনেয়ারা বেগম, হোসনে আরা বেগম, সুলতান উদ্দিন মোকামী, ফজলুল হক ভূঞা, নাজমুন নাহারসহ সকল ইন্সট্রাক্টর, কর্মচারী ও ডিপিএড-এর ২১৩জন শিক্ষক, শিক্ষার্থীরা মাঠের বিভিন্ন স্থানে ২৫০টি ঔষধিগুন সম্পন্ন নিম গাছের চারা রোপন করেন।

বৃক্ষরোপন প্রসঙ্গে জয়দেবপুর পিটিআই-এর সুপারিন্টেনডেন্ট (অতিরিক্ত দায়িত্ব) মোঃ হাসানারুল ফেরদৌস বলেন, বৃক্ষ আমাদের পরম বন্ধু। বৃক্ষ শুধু প্রাকৃতিক শোভাই বর্ধন করে না, মাটির ক্ষয় রোধ করে, বন্যা প্রতিরোধ করে, ঝড়তুফানকে বাধা দিয়ে জীবন ও সম্পদ রক্ষা করে। আবহাওয়া নিয়ন্ত্রণেও বৃক্ষের ভূমিকা অপরিসীম।

তিনি বলেন, জয়দেবপুর পিটিআই-এ ইতিমধ্যে পরিবেশ বান্ধব ফলজ, বনজ, বিভিন্ন জাতের ফুল গাছ ও সৌন্দর্যবর্ধক গাছপালাসহ অন্যান্য বৃক্ষ রয়েছে। এ বছর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সম্মানিত সুযোগ্য মহাপরিচালক ডঃ আবু হেনা মোস্তফা কামাল মহোদয়ের উদ্যোগে সারা দেশে একযোগে ৪ লক্ষ গাছ লাগানোর কর্মসূচীর আলোকে জয়দেবপুর পিটিআই-এ ২৫০টি নিম গাছ লাগানোর প্রচেষ্টা গ্রহণ ও সম্পন্ন করা হয়েছে।

তিনি আরো বলেন, আমরা জানি, নিম একটি ঔষধিগুন সম্পন্ন গাছ। এই গাছের পাতা, বাকল, ডালপালা মানুষের বিভিন্ন রোগের চিকিৎসায় প্রভূত ভূমিকা পালন করে থাকে। ঘরের পোকা মাকড় দমনসহ ফসলের পোকা দমনেও এ গাছের ব্যবহার রয়েছে। এইসব দিক বিবেচনায় এই বছর পিটিআই-এ নিম গাছ লাগানোর সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়। পিটিআই যেহেতু একটি শিক্ষা প্রশিক্ষণ প্রতিষ্ঠান সেহেতু শিক্ষার্থী-শিক্ষকদের মধ্যে নিম গাছের ব্যবহার ও এর গুনাগুনের ধারণা হাতেকলমে শিক্ষা প্রদানসহ এই গাছ সমন্ধে ব্যাপক প্রচারণার কৌশল হিসেবে এই কর্মসূচি নেওয়া হয়।

শেয়ার করুনঃ

Leave a Reply