চোখের নিচের কালো দাগ দূর করবেন যেভাবে

  প্রিন্ট
(সর্বশেষ আপডেট: জুন ২৬, ২০১৭)

মানুষের মুখ মন্ডলে সবচেয়ে সুন্দর ও স্পর্শকাতর অঙ্গ হলো এক জোড়া চোখ। কিন্তু যদি সেই সুন্দর দুটি চোখের নিচে কালো দাগ বা আন্ডার আই ডার্ক সার্কেল দেখা দেয় তাহলে পুরো সৌন্দর্যেই ভাটা পড়ে যায়। অনেক কারণেই চোখের নিচে কালো দাগ পড়তে পারে। তার মধ্যে রাতে জেগে থাকা বা ঘুম কম হওয়া, কাজের বাড়তি চাপ, খাবারে অনিহা, অতিরিক্ত দুশ্চিন্তা, বাধর্ক্যজনিত কারণ, রক্ত শূন্যতা, বিষন্নতা উল্লেখযোগ্য। এছাড়াও কিছু শারীরিক সমস্যা যেমন-এলার্জি, শ্বাসকষ্ট, যকৃতের সমস্যা, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া ইত্যাদি কারণেও চোখের নিচে কালো দাগ হতে পারে। অনেক ক্ষেত্রে ছোট বেলা থেকে কোনো কারণ ছাড়াই চোখের নিচে কালো দাগ দেখা যায়।
চোখের নিচের কালো দাগ দূর করতে ওষুধের চেয়ে যত্ন ও কিছু নিয়ম কানুন কার্যকরী। প্রতিদিন অন্তত: সাত থেকে আট ঘন্টা ঘুমানোর অভ্যাস করতে হবে। দুশ্চিন্তা ও মানসিক চাপমুক্ত থাকার চেষ্টা করতে হবে। ধূমপান থেকে বিরত থাকতে হবে। পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। রোদে বাইরে বের হলে রোদ চশমা বা সানস্ক্রিন ব্যবহার করতে হবে। প্রচুর পরিমাণে আয়রণ ও অ্যান্টি অক্সিডেন্টযুক্ত খাবার গ্রহণ করতে হবে। কারো কারো অনেক দিন চশমা ব্যবহারের জন্য চোখের নিচে কালো দাগ ও ফোলা ভাব দেখা যায়। সেই ক্ষেত্রে প্রতিদিন কাজের ফাঁকে ১০ মিনিট চোখ বন্ধ করে চোখকে বিশ্রাম দিতে হবে এবং রাতে ঘুমানোর সময় উঁচু বালিশ ব্যবহার করতে হবে। মোবাইল বা কম্পিউটার ব্যবহারের সময় যথাযথ দূরত্ব বজায় রাখতে হবে। এখন বাজারে অনেক ধরনের আন্ডার আই ডার্ক সার্কেল ক্রিম পাওয়া যায়। এগুলো ব্যবহারে কিছুটা ডার্ক সার্কেল হালকা হয়।
এছাড়া পিলিংয়ের মাধ্যমেও ডার্ক সার্কেল কমানো যায়। তবে চোখের নিচে কালো দাগের সমস্যা অনেক দিন হলে অবশ্যই চিকিত্সকের পরামর্শ নিতে হবে।

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password