বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট এর উদ্যোগে বৌদ্ধ পারিবারিক আইন প্রণয়ন বিষয়ে মত বিনিময় সভা অনুষ্ঠিত

  প্রিন্ট
উজ্জ্বল কান্তি বড়ুয়া
গত ১৭ জুন ২০১৭ খ্রিস্টাব্দ শনিবার বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট এর উদ্যোগে চট্টগ্রামস্থ আঞ্চলিক লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র মিলনায়তনে বৌদ্ধ পারিবারিক আইন প্রণয়ন বিষয়ে মত বিনিময় সভার অনুষ্ঠিত হয়। বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের মাননীয় ভাইস-চেয়ারম্যান মি.সুপ্ত ভূষণ বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেরব উপস্থিত ছিলেন মহামান্য রাষ্ট্রপতির কার্যালয়ের মাননীয় সচিব মি. সম্পদ বড়ুয়া ।
উক্ত মত বিনিময়  সভায় সকল বৌদ্ধ সংগঠনের নেতৃবৃন্দ ও বৌদ্ধ সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ, সাহিত্যিক, লেখক, সাংবাদিক, মিডিয়াকর্মী, মানবাধিকার কর্মী, আইনজীবি, বুদ্ধিজীবী, চিকিৎসক, প্রকৌশলী, মহিলা নেতৃবৃন্দ ও রাজনীতিবিদসহ সকল পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত থেকে তাঁদের নিজ নিজ মূল্যবান মতামত প্রদান করে সভাকে সাফল্য মণ্ডিত করেন।
সভার শুরুতে মাননীয় প্রধান অতিথি মি.সম্পদ বড়ুয়া বৌদ্ধ পারিবারিক আইন প্রণয়নের সূচনা, প্রয়োজনীয়তা, পেক্ষাপট, যৌক্তিকতা ও উৎস প্রভৃতি মৌলিক বিষয়ে ভূমিকা বক্তব্য প্রদান করেন।
মতামত প্রদান ও মূক্ত আলোচনা পর্বেবাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার মহাসচিব শ্রীমৎ বোধিমিত্র মহাথের,অধ্যাপক শ্রীমৎ উপানন্দ মহাথের,বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার মহাসচিব শ্রীমৎ এস. লোকজিৎ থের,অধ্যাপক ড.বিকিরণ প্রসাদ বড়ুয়া, উপাচার্য অধ্যাপক ডা: প্রভাত চন্দ্র বড়ুয়া,সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজের পরিচালক অধ্যাপক ডাঃ উত্তম কুমার বড়ুয়া ও বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সাবেক ভাইস-চেয়ারম্যান মি.রাখাল চন্দ্র বড়ুয়া,অধ্যাপক ড.দীপংকর শ্রীজ্ঞান বড়ুয়া, বিশিষ্ট শিল্পপতি মি. রূপম কিশোর বড়ুয়া,এ্যাডভোকেট মনোতোষ বড়ুয়া, প্রকৌশলী পুলক কান্তি বড়ুয়া, এ্যাডভোকেট জয়শান্ত বড়ুয়া, সমাজসেবক মি.লোকপ্রিয় বড়ুয়া,বাংলাদেশ বৌদ্ধ সমিতির চেয়ারম্যান মি. অজিত রঞ্জন বড়ুয়া,অধ্যাপক বাদল বরণ বড়ুয়া, বিশিষ্ট সমাজসেবক শ্রীমান বড়ুয়া, এ্যাডভোকেট পরিতোষ বড়ুয়া, বিশিষ্ট মহিলা রাজনীতিবিদ মিসেস ববিতা বড়ুয়া , বিশিষ্ট মহিলা নেত্রী মিসেস লিলি বড়ুয়া, বিশিষ্ট ব্যবসায়ী মি. অরুন বড়ুয়া, , ছাত্রনেতা মি. রাজেশ বড়ুয়া, মি. দীলিপ কুমার বড়ুয়া,এ্যাডভোকেট দেব কুমার বড়ুয়া, মি. সরোজ কুমার বড়ুয়া, মি.উত্তম কুমার বড়ুয়া, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মি: কনক বড়ুয়া, এ্যাডভোকেট সাম্যশ্রী বড়ুয়া, মি.সত্যব্রত বড়ুয়া, প্রকৌশলী সীমান্ত বড়ুয়া, মি. সুরেশ বড়ুয়া, এ্যাডভোকেট করুণা রঞ্জন বড়ুয়া, মি.তুষার কান্তি বড়ুয়া,অনুষ্ঠানে মূল্যবান মতামত প্রদান করেন।
বিশিষ্ট শিল্পপতি মি. রূপম কিশোর বড়ুয়া বলেন, আমরা চাই বর্তমান সরকারের আমলেই বৌদ্ধ পারিবারিক আইন বাস্তবায়ন সম্পন্ন হোক এবং এ জন্য সকল ধরণের সাহায্য সহযোগিতা আমি প্রদান করব ।
সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজের পরিচালক অধ্যাপক ডাঃ উত্তম কুমার বড়ুয়া বলেন, আমরা চাই বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট ও মহামান্য রাষ্ট্রপতির দপ্তরের মাননীয় সচিব মি. সম্পদ বড়ুয়ার যৌথ নেতৃত্বে বৌদ্ধ পারিবারিক আইন বাস্তবায়ন সম্পন্ন হোক এ বিষয়ে আমি সব সময় সহযোগিতা করব।
বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সাবেক ভাইস-চেয়ারম্যান মি.রাখাল চন্দ্র বড়ুয়া বলেন,আপনাদের প্রদত্ত মতামতের উপর ভিত্তি করে রচিত হবে ভবিষ্যৎ বৌদ্ধ প্রজন্মের ধর্মীয় ও সামাজিক স্বাধীকার , অধিকার ও উত্তরাধিকার। কাজেই আমাদের এমনভাবে আগাতে হবে যাতে আমাদের সন্তানেরা কোনক্রমেই পিতৃত্ব-মাতৃত্ব সমঅধিকার ও উত্তরাধিকার হতে বঞ্চিত না হয়ে সাম্যতার সাথে সমভাবে জীবন যাপন করতে পারে। তিনি আরো বলেন,বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট ও মহামান্য রাষ্ট্রপতির দপ্তরের মাননীয় সচিব মি. সম্পদ বড়ুয়ার যৌথ নেতৃত্বে বৌদ্ধ পারিবারিক আইন বাস্তবায়ন সম্পন্ন হোক এ বিষয়ে যা যা করা দরকার তার জন্য আমি সার্বিক সহযোগিতা করে যাব ।
প্রধান অতিথি মি. সম্পদ বড়ুয়া বলেন, বৌদ্ধ ধর্মীয় গ্রন্থ “ত্রিপিটক”ও রাষ্ট্রের সংবিধানের আলোকে সুধীনের মতামতের ভিত্তিতে বৌদ্ধ পারিবারিক আইন চূড়ান্ত করা হবে। এ বিষয়ে তিনি সকলে সহযোগিতা কামনা করেন।
বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রান্টের সচিব মি. জয় দত্ত বড়ুয়া উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের মাননীয় ভাইস-চেয়ারম্যান মি.সুপ্ত ভূষণ বড়ুয়ার সমাপনি বক্তব্যে বলেন,আমারা চাই বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলেই বৌদ্ধ পারিবারিক আইন চূড়ান্ত বাস্তবায়ন হোক । আপনাদের সকলের সার্বিক সহযোগিতা পেলেই তা সহসা বাস্তবায়ন করা সম্ভব হবে।
সমগ্র অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন অমিতাভ’র সম্পাদক শ্যামল চৌধুরী ও সপ্তষী বড়ুয়া।

Attachments area

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password