১৯ এপ্রিল ২০২৪ / ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / দুপুর ২:২৮/ শুক্রবার
এপ্রিল ১৯, ২০২৪ ২:২৮ অপরাহ্ণ

রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ২ লাখ ৮৭ হাজার ৯৯১ কোটি টাকা

     

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৮৭ হাজার ৯৯১ কোটি টাকা।  এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাধ্যমে ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকার কর রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এই আয় আসবে মূলত আয়কর, ভ্যাট এবং আমদানি ও রফতানি শুল্ক থেকে।
রাজস্ব আয়ের এই লক্ষ্যমাত্রা উচ্চাভিলাষী হলেও এনবিআর দায়িত্ব সম্পন্ন করতে সক্ষম হবে বলে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত আশা প্রকাশ করেছেন।
তিনি বলেন, ‘আগামী অর্থবছরে রাজস্ব প্রশাসনের অটোমেশন, কর অব্যাহতি হ্রাস, কর প্রশাসনের বিস্তৃতি, করের আওতা ও ভিত্তি সম্প্রসারণসহ চলমান সংস্কার কার্যক্রম জোরদার করা হবে। তদুপরি, আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন পুরোপুরি কার্যকর হবে।  ভ্যাট আইনের বাস্তবায়ন রাজস্ব প্রশাসনে উল্লেখযোগ্য গতিশীলতা আনবে। এ প্রেক্ষিতে আমরা আগামী অর্থবছরে মোট ২ লাখ ৮৭ হাজার ৯৯১ কোটি টাকার রাজস্ব সংগ্রহের প্রাক্কলন করেছি।’
তিনি বলেন, সাম্প্রতিক সময়ে বিভিন্ন ফি বা রেটসমূহ বাজার মূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে পুনঃনির্ধারণের যে উদ্যোগ আমরা নিয়েছি তার সুবাদে এবং পরিবীক্ষণ কার্যক্রম জোরদারের প্রেক্ষাপটে প্রাক্কলিত এ রাজস্ব আহরণ করা সম্ভব হবে বলে আশা করছি।
এনবিআর-বহির্ভূত করব্যবস্থা থেকে ৮ হাজার ৬৬২ কোটি এবং করবহির্ভূত খাত থেকে ৩১ হাজার ১৭৯ কোটি টাকার রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে। ঘাটতি ধরা হয়েছে ১ লাখ ১২ হাজার ২৭৫ কোটি টাকা। এই ঘাটতি ব্যাংক ঋণ, বৈদেশিক ঋণ ও অনুদানের অর্থে মেটানো হবে। বাসস

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply