২৮ মার্চ ২০২৪ / ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / রাত ১০:৩৮/ বৃহস্পতিবার
মার্চ ২৮, ২০২৪ ১০:৩৮ অপরাহ্ণ

আজ থেকে বাড়ছে গ্যাসের দাম

     

আজ ১ জুন থেকে দ্বিতীয় ধাপে কার্যকর হতে যাওয়া গ্যাসের নতুন মূল্য নির্ধারণের সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত হয়েছে। এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) করা এক আবেদনের শুনানি নিয়ে আজ  চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এ আদেশ দেন।
স্থগিতাদেশ দিয়ে আবেদনটি আগামী ৫ জুন আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেয়া হয়েছে। এর ফলে আগামী ১ জুন থেকে নতুন মূল্য কার্যকর হচ্ছে বলে সংশ্লিষ্ট আইনজীবীরা জানিয়েছেন।
গত ২৩ ফেব্রুয়ারি বিইআরসি দুই ধাপে গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেয়। সে অনুযায়ী প্রথম দফায় গত ১ মার্চ দাম বাড়ে। দ্বিতীয় দফায় ১ জুন থেকে দাম বাড়ার কথা।
বিইআরসির আদেশ অনুযায়ী, জুন মাস থেকে এক চুলার জন্য ৯০০ টাকা ও দুই চুলার জন্য ৯৫০ টাকা বিল দিতে হবে। যেসব আবাসিক গ্রাহকের মিটার আছে, তাদের জন্য জুন মাস থেকে প্রতি ঘনমিটার ১১ টাকা ২০ পয়সা ধার্য করা হয়েছিল।
গ্যাসের নতুন মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সাবেক সভাপতি ও নগর পরিকল্পনাবিদ স্থপতি মোবাশ্বের হোসেন গত ২৭ ফেব্রুয়ারি একটি রিট করেন। পরে ২৮ ফেব্রুয়ারি ১ জুন থেকে দ্বিতীয় ধাপে কার্যকর হতে যাওয়া গ্যাসের নতুন মূল্য নির্ধারণের সিদ্ধান্ত ৬ মাসের জন্য স্থগিত করেছিলেন হাইকোর্ট।
শেয়ার করুনঃ

Leave a Reply