২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সন্ধ্যা ৬:৩৩/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ৬:৩৩ অপরাহ্ণ

কমিউনিটি পুলিশ সপ্তাহ’র সমাপনী অনুষ্ঠান আলোচনা সভা-পুরস্কার বিতরণী ও মাদক ব্যবসায়ীদের পুনর্বাসন

     

সিএমপি ও মহানগর কমিউনিটি-পুলিশিং কমিটি কর্তৃক সপ্তাহব্যাপী পালিত “কমিউনিটি পুলিশ সপ্তাহ-২০১৭” এর সমাপনী অনুষ্ঠান ২২মে সকাল সাড়ে ১০টায় নগরীর জিইসি কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হয়। মহানগর কমিউনিটি পুলিশিং কমিটি এর আহ্বায়ক ও দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ মোখলেসুর রহমান, বিপিএম (বার), অতিঃ আইজিপি(এ্যাডমিন এন্ড অপারেশন), বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ ইকবাল বাহার, বিপিএম, পিপিএম।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে পরিবার ও সমাজের উপর মাদকের ভয়াবহতা সম্পর্কে ব্যাখ্যা প্রদান করেন। তিনি বলেন, একটি পরিবারের কোন সদস্য যদি মাদকাসক্ত হয়ে পড়ে তবে সে নিজের সাথে সাথে পুরো পরিবারকে ধ্বংস করে দেয়। তিনি বাল্য বিবাহের কুফলতা সম্পর্কে তুলে ধরে কমিউনিটি পুলিশ সহ সর্বস্তরের জনগণকে এ ব্যাপারে সচেতন হওয়ার জন্য আহ্বান জানান। তিনি সমাজের দুষ্ট মানুষের পাশাপাশি দুষ্ট পুলিশ সদস্যদের বিষয়ে তথ্য প্রদানের জন্য সকলকে বিনীত অনুরোধ করেন। তিনি আরো বলেন, জঙ্গিবাদের নামে মানুষ হত্যা করে পৃথিবীর কোন সমাজেই কোন মতাদর্শ প্রতিষ্ঠা করা যায় না।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ কমিশনার বলেন, কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে পুলিশি কাজের প্রতি জনগণের আগ্রহ বৃদ্ধি করে সমাজ হতে অপরাধ নির্মূল করা সম্ভব। তিনি বলেন, জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধে আমাদের একত্রে কাজ করতে হবে। একটি শ্রেণী জঙ্গিবাদকে প্রশ্রয় দিয়ে ঘোলা পানিতে মাছ শিকার করার চেষ্টা করছে। প্রধানমন্ত্রী সফলভাবে দেশ পরিচালানার মাধ্যমে যে উন্নয়নের ধারা সৃষ্টি করেছেন সে ধারাকে ব্যাহত করতেই এই জঙ্গিবাদ। জঙ্গিদের মদদ দাতাদের সম্পর্কে তিনি বলেন, বেহেস্তের টিকেট পাবে বলে যারা আপনার সন্তানদের ফুসলিয়ে জঙ্গিবাদের পথে ঠেলে দিয়ে মৃত্যুর মুখে পতিত করছে তারা নিজেরা কেন বেহেস্তের টিকেট কাটে না।

সভাপতির বক্তব্যে এম এ মালেক মাদকের কুফলতা এবং কমিউনিটি পুলিশ সম্পর্কে আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের লেখা তিনি পর্যায়ক্রমে তার সম্পাদিত পত্রিকায় প্রকাশ করবেন বলে জানান।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের বক্তব্যের পর “মাদকের কুফলতা” এবং “কমিউনিটি পুলিশ” এর উপর আয়োজিত রচনা প্রতিযোগিতায় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় ক্যাটাগরীতে মোট ১৬ জন শিক্ষার্থীকে সার্টিফিকেট ও ল্যাপটপ, নোটবুক সহ নগদ আর্থিক পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও অনুষ্ঠানে নগরীর বিভিন্ন এলাকার ৩০ জন চিহ্নিত মাদক ব্যবসায়ীকে মাদক ব্যবসা ছেড়ে স্বাভাবিক জীবনে পুনর্বাসনের লক্ষ্যে চাকুরী প্রদান সহ নগদ অর্থ সহায়তা প্রদান করা হয়।

এলাকার জনপ্রতিনিধিসহ সর্বস্তরের জনসাধারণের উপস্থিতিতে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন অতিঃ পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম, অতিঃ ডিআইজি কুসুম দেওয়ান, চট্টগ্রাম রেঞ্জ, মহিলা কাউন্সিলর আবিদা আজাদ, সদস্য, বিশিষ্ট সাংবাদিক ও নগর কমিউনিটি পুলিশ সদস্য- রিয়াজ হায়দার চৌধুরী, প্যানেল মেয়র চৌধুরী হাসান মোহাম্মদ হাসনী, কমিউনিটি পুলিশ নগর সদস্য সচিব অহিদ সিরাজ চৌধুরী স্বপন প্রমুখ।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply