২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / দুপুর ১২:৩৬/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ১২:৩৬ অপরাহ্ণ

সৌদি আরব পৌঁছেছেন প্রধানমন্ত্রী

     

‘আরব ইসলামিক আমেরিকান (এআইএ) সম্মেলনে’ যোগ দিতে সৌদি আরবের রাজধানী রিয়াদে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার স্থানীয় সময় রাত সোয়া ১১টার দিকে রিয়াদের কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি।
এর আগে শনিবার রাত ৮টায় বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে সৌদি আরবের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সৌদি আরবের প্রতিমন্ত্রী মোহাম্মদ বিন ফয়সাল আবু সাক এবং দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ রিয়াদ বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান।
রিয়াদের কিং খালিদ বিমানবন্দর থেকে মোটর শোভাযাত্রা করে শেখ হাসিনাকে নিয়ে যাওয়া হয় রিয়াদের মোভেনপিক হোটেলে। দুই দিন এই হোটেলেই অবস্থান করবেন তিনি।
এই সম্মেলনে যোগ দিতে শনিবারই রিয়াদ পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে এটাই তার প্রথম বিদেশ সফর। ট্রাম্প ছাড়াও বিভিন্ন মুসলিম দেশের সরকার ও রাষ্ট্র প্রধানরা দুই দিনের এ সম্মেলনে যোগ দিচ্ছেন।
বাংলাদেশের সরকারপ্রধান এই সম্মেলনে যোগ দিচ্ছেন সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সউদের আমন্ত্রণে। সৌদি আরবের সাংস্কৃতিক ও তথ্যমন্ত্রী আওয়াদ বিন-সালেহ-আল-আওয়াদ গত ৯ মে ঢাকায় এসে শেখ হাসিনার সঙ্গে দেখা করে এই সম্মেলনে যোগ দেয়ার আমন্ত্রণ জানিয়ে যান।
রবিবার রিয়াদের কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আসা নেতাদের সঙ্গে ফটোসেশনের পর সৌদি বাদশাহর দেয়া মধ্যাহ্নভোজে অংশ নেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। এরপর তিনি আরব ইসলামিক আমেরিকান সামিটে যোগ দেবেন এবং ‘গ্লোবাল সেন্টার ফর কমব্যাটিং এক্সট্রিমিস্ট থট’ শীর্ষক উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন।
পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, উগ্রবাদ ও সন্ত্রাসবাদ মোকাবিলায় নতুন অংশীদারত্ব প্রতিষ্ঠা এবং নিরাপত্তা ও স্থিতিশীলতা জোরদার করাই রিয়াদের আরব ইসলামিক আমেরিকান সামিটের উদ্দেশ্য।
সোমবার মহানবী (স.)-এর রওজা জিয়ারত করতে মদিনার যাবেন শেখ হাসিনা। একই দিন সন্ধ্যায় মদিনা থেকে ফিরে মক্কায় ওমরাহ পালন করবেন তিনি।
মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রীর ঢাকায় ফেরার কথা রয়েছে।
শেয়ার করুনঃ

Leave a Reply