২৫ এপ্রিল ২০২৪ / ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ১১:০৬/ বৃহস্পতিবার
এপ্রিল ২৫, ২০২৪ ১১:০৬ পূর্বাহ্ণ

সোমবার বড় ধরণের সাইবার হামলার আশঙ্কা!

     

বিশ্বজুড়ে শুক্রবার ১ লক্ষ ২৫ হাজার কম্পিউটার সিস্টেমে সাইবার আক্রমণের পরে সোমবার আরো একটি বড় ধরণের আক্রমণের আশঙ্কা করছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। র‌্যানসমওয়্যারের এই হামলার প্রভাব কমাতে ভূমিকা রাখা নাম প্রকাশে অনিচ্ছুক ম্যালওয়ারটেক নামের একজন পূর্বাভাস দিয়েছে, খুব দ্রুত একটি সাইবার আক্রমণ আসছে- সম্ভবত সোমবার।
যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া ও স্পেনসহ বিশ্বের ১০০টি দেশে ছড়ানো ভাইরাসটির মাধ্যমে কম্পিউটারের সব ফাইলের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। যুক্তরাজ্যে জাতীয় স্বাস্থ্য সেবার ৪৮টি ট্রাস্ট এই হামলার শিকার হয়, স্কটল্যান্ডে হয় ১৩টি। অনেক হাসপাতালকে আগে থেকে দেয়া অ্যাপয়েন্টমেন্ট বাতিল করতে হয় কারণ অ্যাম্বুলেন্স ভাইরাসে আক্রান্ত হাসপাতালের সহায়তায় পাঠাতে হয়েছে।
কম্পিউটার সিস্টেমের দখল নেয়ার পরে ফাইলগুলো উন্মুক্ত করার মুক্তিপণ হিসেবে ৩০০ ডলার বিটকয়েনের মাধ্যমে দাবি করে ভাইরাসটি। বিবিসির বিশ্লেষণে দেখা গেছে, হ্যাকিংয়ের সঙ্গে সংশ্লিষ্ট তিনটি অ্যাকাউন্টে ২২ হাজার পাউন্ড সমমূল্যের মুক্তিপণ প্রদান করা হয়েছে।
ঘটনাক্রমে নায়ক বনে যাওয়া ‘ম্যালওয়ারটেক; ভাইরাসটি কিভাবে ছড়িয়েছে সেটা খুঁজে বের করতে একটি ডোমেইন নিবন্ধন করেন। ঘটনাক্রমে সেই ডোমেইন থেকেই ভাইরাসটি ছড়ানো বন্ধ করা হয়। ২২ বছর বয়সী ওই তরুণ জানিয়েছে, সবার এখন তাদের নিরাপত্তার ত্রুটিগুলো খুঁজে বের করে ঠিক করা উচিত। আমরা এই আক্রমণটি ঠেকিয়েছি, কিন্তু আরো একটি আক্রমণ আসছে এবং এটা আমরা আটকাতে পারবো না। এর মাধ্যমে তাদের অনেক অর্থ উপার্জনের সুযোগ আছে তাই তাদের থামার কোনো যুক্কি নেই। হয়তো এই ছুটির দিনে (রবিবার) করবে না, কিন্তু সোমবার এই আক্রমণের খুব ভালো সম্ভাবনা আছে।
ম্যালওয়ারটেক আরো আশঙ্কা প্রকাশ করে, ওয়ানাক্রিপ্ট নামের এই র‌্যানসমওয়্যার ভাইরাসটির প্রথম ভারসনটির ‘কিলসুইচ’ এড়ানোর জন্য কাজ করছে হ্যাকাররা। তাই নতুন ভার্সনে হয়তো এড়ানোর সুযোগ নেই। তিনি বলেন, যতদ্রুত সম্ভব আপনাদের নিরাপত্তা ত্রুটি সমাধান করুন, তবেই আপনি নিরাপদ। বিবিসি।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply