বাংলাদেশ, মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০১৯ ইং, ১০ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ।

তিন র‌্যাব কর্মকর্তাকে প্রত্যাহারের নির্দেশ হাইকোর্টের

মানবপাচারের অভিযোগে আটক আসামিদের আদালতে হাজির না করায় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) তিন কর্মকর্তাকে চাকরি থেকে প্রত্যাহার করে নিজ নিজ বাহিনীতে ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেয়া হয়েছে।

অভিযুক্ত ৩ র‌্যাব কর্মকর্তা হলেন- মেজর ফাহিম আদনান সিদ্দিকী, এসপি মো. আব্দুর রকিব খান ও র‌্যাব-৩ এর সিনিয়র ওয়ারেন্ট অফিসার দিজেন্দ্র চন্দ্র দে।

আজ মঙ্গলবার মামলা বাতিল সংক্রান্ত আবেদনের শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহীম ও বিচারপতি শহিদুল করিমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দিয়েছেন।  এসময় আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহবুব মোরশেদ। তার সঙ্গে ছিলেন ফরহাদ হোসেন।

জানা গেছে, চলতি বছরের জানুয়ারি মাসে মানবপাচারের অভিযোগে মো. সেলিমুজ্জামান, মো. আনোয়ারুল আজিমকে আটক করেন খিলগাঁও ক্যাম্পের র‌্যাব কর্মকর্তারা (র‌্যাব-৩)। পরবর্তীতে তাদের নিয়ে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে মো. রাসেদ খানসহ আরও কয়েকজনকে আটক করা হয়। কিন্তু ফৌজধারী কার্যবিধি অনুযায়ী ২৪ ঘণ্টার মধ্যে আটকদের আদালতে উপস্থিত করা হয়নি। পরে এক পাচারকারীর বিরুদ্ধে মামলা করা হয়। পরে ওই মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন এক আসামি। ওই আবেদনের শুনানি শেষে আদালত এ আদেশ দিয়েছেন।

আরো খবর

Leave a Reply