২৩ এপ্রিল ২০২৪ / ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৫:১১/ মঙ্গলবার
এপ্রিল ২৩, ২০২৪ ৫:১১ অপরাহ্ণ

নরসিংদী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে কিছু কথা

     

জাহিদুল ইসলাম

বাংলাদেশের প্রত্মতাত্ত্বিক ইতিহাসে নরসিংদী একটি সুপ্রাচীন ও বিখ্যাত জনপদ। শীতলক্ষ্ম্যা ও মেঘনা নদীর ভূ-ভাগে ৬টি থানা নিয়ে নরসিংদী জেলা। এ জেলায় জন্ম নিয়েছেন অনেক মহামনীষী। যাদের আত্মত্যাগ ও গৌরব গাথাঁয় সমৃদ্ধ এ দেশ। ঊনসত্তরের গণ আন্দোলনের মহানায়ক শহীদ আসাদ, ৭১ এর স্বাধীনতা যুদ্ধের বীরসেনানী বীরশ্রেষ্ঠ শহীদ মতিউর রহমান, আধুনিক কবি শামসুর রহমান মনোজাগতিক কবি ভাই গিরিশচন্দ্র সেন, আলাউদ্দিন আল আজাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত ড. মনিরুজ্জামান আমাদের এ মাটির অহংকার। এ দেশ শিল্প সাহিত্য ও সংস্কৃতির ক্ষেত্রে উজ্জ্বল নক্ষত্র হিসাবে পরিচিত বিশ্বব্যাপি। নরসিংদীতে রয়েছে উন্নত যোগাযোগ ব্যবস্থা। শিল্প অর্থনীতিতে ও উন্নত নরসিংদী।

নরসিংদী জেলায় সাধারণ শিল্প, কুটির শিল্প, সূতাকল, সার কারখানা, ভারী শিল্প, জুট মিলস সহ ৯১৭ টি মিল হয়েছে। নরসিংদী জেলার একটি বিশেষ এবং উল্লেখযোগ্য ঐতিহ্য হচ্ছে তাঁত শিল্প। প্রাচ্যের ম্যানেচেস্টার বলে খ্যাত বাবুরহাট। বাংলাদেশের তাঁত বস্ত্রের চাহিদা প্রায় সিংহভাগ পূরণ করেছে এ জেলার তাঁত শিল্প। সময়ের চাহিদা পূরনে তাঁত শিল্পে ব্যাপক বিবর্তন ঘটেছে। এক সময় তাঁতগুলো ছিল হাতে টানার। তাঁত কলে সূতা রং করা হত গ্রামগঞ্জের ডাইং এ। আজ এই সূতা রং করা হয় অত্যাধুনিক মেশিনে। অর্থনৈতিক পরিবর্তনের সাথে সাথে তাঁত শিল্পের ব্যাপক পরিবর্তন আনে যা পরিবর্তনের রূপ নিল জাপানি কল বা আরেকটি প্রযুক্তি। এই জাপানি তাঁতে দ্রুত কাপড় তৈরী সম্ভব। মানুষরা যে পায়েই তাঁত চালাত, তার পরবর্তী পর্যায়ে বিজ্ঞান প্রযুক্তি সাথে সাথে ধারন করল পাওয়ার লোম। নানা ধরনের পাওয়ার লোম ফ্যাক্টরি গড়ে ওঠতে দেখা যায়। এ সকল পাওয়ার লোমে তৈরি হয় বিভিন্ন ধরনের শাড়ী, লুঙ্গি, গামছা, চাঁদর। যা আমাদের চাহিদা মেটানোর বিদেশে রপ্তানি হয়।
প্রযুক্তি শিক্ষার অভাবে এসকল পাওয়ার লোম ফ্যাক্টরীগুলো ব্যাপক উন্নতির বাধা সৃষ্টি হয়। এসব ফ্যাক্টরির প্রযুক্তিগত সমস্যার কারণে পরিবেশ দূষন ও হচ্ছে।

আজ বিজ্ঞান প্রযুক্তির জোয়ারের সময়ে আমাদের জনপদ থেকে হারিয়ে যাচ্ছে বিজ্ঞানমনষ্কতা। বাড়ছে নানা আত্মকেন্দ্রীক মানসিকতা অর্থাৎ এই অবস্থায় বিজ্ঞান হয়ে পড়েছে ব্যবসায়ীদের মুনাফা অর্জনের একমাত্র হাতিয়ার। ব্যবসা, পাওয়ার লোম, ফ্যাক্টরি, টেক্সটাইল ইত্যাদির যথাযথ প্রয়োগ ও সার্বিক গবেষণার জন্য প্রয়োজন একটি প্রযুক্তিভিত্তিক বিশ্ববিদ্যালয় । যার মাধ্যমে আমাদের এ সকল অর্থনৈতিক হাতিয়ারগুলোকে যথাযথ কাজে লাগিয়ে বিশ্বের দরবারে আমাদের দেশকে প্রলম্বিত করতে পারে। এই পরিস্থিতিতে আমাদের জনপদে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও নরসিংদী জেলা থেকে নির্বাচতি সংসদ সদস্যগণ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশা করি।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply