২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / দুপুর ১:৪৩/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ১:৪৩ অপরাহ্ণ

যশোরে শুরু হয়েছে দু’দেশের সীমান্ত সমন্বয় সম্মেলন

     

এম ওসমান, যশোর 

যশোরে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ৪দিন ব্যাপি ১১তম সীমান্ত সমন্বয় সম্মেলন শুরু হয়েছে যশোরে।

চার দিনের (১৭-২০ ফেব্রুয়ারি) সম্মেলন রোববার শহরের একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত হয়। বাংলাদেশের পক্ষে বিজিবির উত্তর-পশ্চিম রিজিয়ন রংপুরের অতিরিক্ত মহাপরিচালক আবু তাহের মোহাম্মদ ইব্রাহীম এনডিসির নেতৃত্বে ১৫ সদস্য অংশগ্রহণ করেন।

এরমধ্যে দক্ষিণ-পশ্চিম রিজিয়ন, যশোর রিজিয়ন ও রংপুর রিজিয়ন এর কমান্ডার, সেক্টর কমান্ডারগণ, বিজিবি সদর দপ্তর, পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

অপরদিকে ভারতের পক্ষে বিএসএফ সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি ইয়াগেশ বাহাদুর খুরানিয়া (আইপিএস) এর নেতৃত্বে ১০ সদস্য সম্মেলনে অংশগ্রহণ করেন। এরমধ্যে বিএসএফ’র নর্থ বেঙ্গল ও গোহাটি ফ্রন্টিয়ারের আইজি, ডিআইজিগণ ফ্রন্টটিয়ার ও সেক্টর পর্যায়ের কর্মকর্তারা ছিলেন।

এক বিজ্ঞপ্তিতে বিজিবি দক্ষিণ-পশ্চিম রিজিয়নের পরিচালক (অপারেশন) আহমেদ জুনাইদ আলম খান এ তথ্য জানান। তিনি আরও জানান, চার দিনের সম্মেলনে মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান, অস্ত্র ও গোলাবারুদ চোরাচালান, সীমান্তের নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের গুলি, হত্যা, সীমান্তে বাংলাদেশি নাগরিক আটক, অবৈধভাবে সীমান্ত অতিক্রম ও নারী-শিশু পাচার রোধে আলোচনা করা হবে।

এছাড়া সীমান্ত এলাকায় কাঁটাতারের বেড়া নির্মাণ কাজ সংক্রান্ত ইস্যু, সীমান্তে বিভিন্ন উন্নয়নমূলক কাজ, বিজিবি-বিএসএফ সমন্বিত টহল, উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধিসহ বিভিন্ন বিষয় নিয়ে সেমিনার-সিম্পোজিয়াম ও কর্মশালা করা হবে।
এর আগে সকালে চার দিনের সমন্বয় সম্মেলনে যোগদিতে বিএসএফ’র প্রতিনিধি দলটি বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন। এসময় বিজিবি’র সেক্টর কমান্ডার কর্নেল আরশাদুজজামান তাদেরকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

শেয়ার করুনঃ

Leave a Reply