২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / রাত ৮:০৯/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৮:০৯ অপরাহ্ণ

মৌলভীবাজার ট্রেড ইউনিয়ন সংঘের বর্ধিত সভা

     

২০ হাজার টাকা মূল মজুরি, গণতান্ত্রিক শ্রমআইন ও অবাধ ট্রেড ইউনিয়ন অধিকারের দাবি

বর্তমান বাজারদেরে সাথে সঙ্গতিপূর্ণভাবে মূল মজুরি ২০ হাজার টাকা ঘোষণা, গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন ও অবাধ ট্রেড ইউনিয়ন অধিকারের দাবি জানিয়েছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা শাখা।৪ জানুয়ারি ’১৯ শুক্রবার সন্ধ্যায় শহরের কোর্টরোডস্থ কার্যালয়ে জেলা ট্রেড ইউনিয়ন সংঘের বর্ধিত সভা থেকে এই দাবি জানানো হয়। বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি মোঃ নুরুল মোহাইমীনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রজত বিশ্বাসের পরিচালনায় অনুষ্ঠিত বর্ধিত সভায় বক্তব্য রাখেন মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ২৪৫৩ এর সভাপতি মোঃ সোহেল মিয়া, মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ২৩০৫ এর সাধারণ সম্পাদক মোঃ শাহিন মিয়া, চা-শ্রমিক সংঘের নেতা হরি নারায়ন হাজরা, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ জেলা কমিটির সাংস্কৃতিক সম্পাদক ও ধ্রবতারা সাংস্কৃতিক সংসদ-এর জেলা কমিটির সাধারণ সম্পাদক অমলেশ শর্ম্মা, রিকশা শ্রমিক ইউনিয়নের কালেঙ্গা আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ শাহজাহান আলী, চা-শ্রমিকনেতা নারায়ন গোড়াইত প্রমূখ।
সভায় বক্তারা বলেন চাল, ডাল, তেল, লবনসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামহীন মূল্য বৃদ্ধি; বাড়ি ভাড়া, গাড়ি ভাড়া বৃদ্ধি; চিকিৎসা, শিক্ষা ইত্যাদির ব্যয় বৃদ্ধির ফলে শ্রমিক শ্রেণি ও শ্রমজীবী জনগণের জীবন-যাপন আজ দুর্বিসহ হয়ে পড়েছে। সাম্রাজ্যবাদী পরিকল্পনায় এসডিজি বাস্তবায়ন প্রক্রিয়ায় লগ্নিপুঁজি তথা   সাম্রাজ্যবাদীদের সর্বোচ্চ মুনাফার লক্ষ্যে নির্মম শোষণ-লুন্ঠনের ফলে জাতীয় জীবনের সমস্যা-সংকট তীব্র থেকে তীব্রতর হয়ে চলেছে। এর সাথে চলমান বৈশ্বিক মন্দার সামগ্রিক প্রভাব পড়ছে আমাদের দেশে। শ্রমিক শ্রেণি ও শ্রমজীবী জনগণের জীবন-যাপনের এই ভয়াবহ অবস্থায় টিকে থাকার জন্য দরকার বাঁচার মত ন্যূনতম মজুরি। অথচ নেই বাঁচার মত সেই মজুরি, না আছে ৮ ঘন্টা শ্রম দিবস, দেওয়া হয় না অতিরিক্ত কাজের জন্য দ্বিগুণ মজুরি। কর্মক্ষেত্রে নিয়োগপত্র ও পরিচয়পত্র, সার্ভিস বুক, সাপ্তাহিক ছুটি, উৎসব ছুটি, নৈমিত্তিক ছুটি, অসুস্থতাজনিত ছুটি, নারী ও পুরুষের সমকাজে সম মজুরি ইত্যাদি আইনি অধিকার ব্যক্তিমালিকানাধীীন অধিকাংশ প্রতিষ্ঠানে কার্যকরী করা হয় না।
বক্তারা আরও বলেন পুঁজিবাদী সাম্রাজ্যবাদী বিশ্ব ব্যবস্থা মন্দা থেকে মহামন্দার দিকে ধাবিত হয়ে ইতিহাসের এক কঠিন সময় অতিক্রান্ত করছে। আন্তঃসাম্রাজ্যবাদী দ্বন্দ্বে বাজার ও প্রভাব বলয় পূণঃবন্টন নিয়ে বৈশিক অর্থনৈতিক সংকট ও মন্দা দীর্ঘস্থায়ী হয়ে বাণিজ্যযুদ্ধ, মুদ্রাযুদ্ধ, স্থানিক ও আঞ্চলিক যুদ্ধের রূপে বিশ্বযুদ্ধের বিপদকে ক্রমাগত বৃদ্ধি করে চলেছে। এর বিপরীতে শ্রম ও পূঁজির দ্বন্দ্ব এবং নিপীড়িত জাতি ও জনগণের সাথে সাম্রাজ্যবাদের দ্বন্দ্ব তীব্র থেকে তীব্রতর হয়ে ধনী আরো ধনী এবং গরীব আরো গরীব হওয়াসহ বিশ্বের দেশে দেশে দ্রব্যমূল্য বৃদ্ধি, করের বোঝা বৃদ্ধি, বেকারত্ব বৃদ্ধি ইত্যাদি কারণে বেঁচে থাকা দায় হয়ে পড়ায় শ্রমিক শ্রেণি ও জনগণের আন্দোলন ক্রমাগত বৃদ্ধি পেয়ে বিপ্লব তথা বিশ্ব বিপ্লবের সম্ভাবনা তরান্বিত করছে। আমাদের দেশের শ্রমিক শ্রেণিকেও পুঁজির শোষণের বিরুদ্ধে সার্বিক মুক্তির লক্ষ্যে ঐক্যবদ্ধ ও বৃহত্তর আন্দোলন-সংগ্রাম গড়ে তুলতে হবে। এই লক্ষ্যকে সামনে রেখে আগামী ৮ ফেব্রুয়ারি’১৯ বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা শাখার ৫ম সম্মেলন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয় এবং সম্মেলন সফল করার লক্ষ্যে রজত বিশ্বাসকে আহবায়ক এবং অমলেশ শর্ম্মা ও মোঃ মোস্তফা কামালকে যুগ্ম-আহবায়ক করে ১৩ সদস্য বিশিষ্ট সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়। সভা থেকে বর্তমান বাজারদেরে সাথে সঙ্গতিপূর্ণভাবে মূল মজুরি ২০ হাজার টাকা ঘোষণা, গণতান্ত্রিক শ্রমআইন প্রণয়ন ও অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার, মাসিক বেতনের সমপরিমান উৎসব বোনাস প্রদান, হোটেল, স’মিলসহ বিভিন্ন সেক্টরে ৮ ঘন্টা কর্মদিবসসহ শ্রমআইন বাস্তবায়ন ও সরকার ঘোষিত নিন্ম মজুরি কার্যকর, রিকশা শ্রমিকদের উপর জুলুম-অত্যাচার বন্ধ ও ন্যায্য ভাড়ার তালিকা প্রদান, সমকাজে সমমজুরি ও কর্মক্ষেত্রে সার্বিক নিরাপত্তা প্রদান করার দাবি জানানো হয়।

শেয়ার করুনঃ

Leave a Reply