২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / বিকাল ৫:১০/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৫:১০ অপরাহ্ণ

জামায়াতের ২৫ নেতার প্রার্থিতা বাতিল চেয়ে রিট

     

একাদশ জাতীয় সংসদে ধানের শীষ ও স্বতন্ত্র প্রার্থী হওয়া জামায়াতের ২৫ নেতার প্রার্থিতা বাতিল চেয়ে চার জনের আবেদন নির্বাচন কমিশনের নামঞ্জুরের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করা হয়েছে।

বুধবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে আবেদনটি উপস্থাপন করা হয়। বৃহস্পতিবার আবেদনটি শুনানির জন্য কার্যতালিকায় থাকবে বলে জানিয়েছেন আবেদনকারীদের পক্ষের আইনজীবী ব্যারিস্টার তানিয়া আমির।

বাংলাদেশ তরিকত ফেডারেশনের সেক্রেটারি জেনারেল রেজাউল হক চাঁদপুরীসহ চারজন নিবন্ধন হারানো জামায়াতের ২২ নেতাকে ধানের শীষ প্রতীকে ও স্বতন্ত্র তিনজনের নির্বাচনে সুযোগ দেওয়ার বৈধতার বিষয়ে ইসিতে আবেদন জানিয়েছিলেন। এ সংক্রান্ত রিটের শুনানি নিয়ে গত ১৮ ডিসেম্বর বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ রুলসহ তিনদিনের মধ্যে নির্বাচন কমিশনকে আবেদনটি নিষ্পত্তির আদেশ দেন।

গত ২৩ ডিসেম্বর বৈঠক শেষে নির্বাচন কমিশন জানায়, জামায়াতের ২৫ নেতার প্রার্থিতা বাতিলের আইনগত কোনো সুযোগ নেই।

তানিয়া আমির জানান, জামায়াতের নিবন্ধনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে ২০০৯ সালে রিট করা হয়। পরে হাইকোর্ট জামায়াতের নিবন্ধন অবৈধ ঘোষণা করেন। ওই রায়ে বলা হয়, রাজনৈতিক দল হিসেবে জামায়াতের নিবন্ধন গণপ্রতিনিধিত্ব আদেশের ৯০বি (১)(বি)(২) এবং ৯০সি অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক ও সংবিধান পরিপন্থী। রায় এখনও বহাল।

তিনি আরও বলেন, ‘যেহেতু জামায়াতের নিবন্ধন নেই, সেহেতু ওই দলের কোনো নেতা নিজস্ব প্রতীকে নির্বাচন করতে পারছেন না। অন্য দলের প্রতীকেও তাদের ভোটে অংশ নেওয়ার সুযোগ নেই। এরপরও জামায়াতের নেতাদের ধানের শীষ প্রতীক নিয়ে এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দিয়ে ইসি হাইকোর্টের রায় ও গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশের বিভিন্ন বিধির সঙ্গে প্রতারণা করেছে।’

শেয়ার করুনঃ

Leave a Reply