২৫ এপ্রিল ২০২৪ / ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৫:৫৯/ বৃহস্পতিবার
এপ্রিল ২৫, ২০২৪ ৫:৫৯ অপরাহ্ণ

লন্ডনে বখতিয়ার সোসাইটির ঘরোয়া পিঠা মেলা

     

ব্রিটেনে বেড়ে উঠা আমাদের নতুন প্রজন্ম জানে না কোনটি কোন পিঠা ? জানে না চিরায়ত বাঙালির উৎসবে আমাদের দেশে শীতকালীন পিঠা উৎসবও হয় ! আমাদের প্রথম প্রজন্ম সেই ৫০ এর দশকে মাত্র কয়েকজন বিলেতে এসেছিলেন জীবন জীবিকার তাগিদে , চট্টগ্রাম আনোয়ারার বখতিয়ার পাড়াকে এক সময় লন্ডনী পাড়া বলা হতো ! ইদানিং অবশ্য লন্ডন থেকে আমাদের প্রবাসী আমেরিকা তে বেশি ! ঐতিহাসিকভাবেই আমরা প্রবাস জীবনের সাথেই আছি । আমাদের নতুন প্রজন্ম যেন দেশ মাতৃকা সংস্কৃতি কে ভুলে না যায় সেই প্রয়াসে বখতিয়ার সোসাইটি লন্ডন শাখার উদ্যোগে বখতিয়ার ওমেন্স এসোসিয়েশনের আয়োজনে প্রথম ঘরোয়া পিঠা মেলা – ২০১৮ । কারো ঘরে সম্ভব নয় – ঘোষণা দেওয়ার পর ব্যাপক উৎসাহ উদ্দীপনা কৌতূহল দেখে আমরা পূর্ব লন্ডনের ফ্ল্যান্ডার্স কমিউনিটি হলে আয়োজন করলাম ।

লন্ডনের বাইরে ম্যানচেস্টার ও শাহ আলম ভাই এসেছেন ডেনমার্ক থেকে । প্রায় ১ মাস পূর্বে আমরা মহিলাদের একটি সাব কমিটি করে দিয়েছিলাম , কল্পনা কে হার মানিয়ে আমাদের মহিলারা এতো চমৎকার আয়োজন করলেন যা সত্যি অসাধারণ ছিল ! প্রায় ৪০ টি পরিবার এক একটি আইটেম নিয়ে আসেন যেমন ; ছিটকা পিঠা , পাটি সাপটা , সাজপিঠা , লবঙ্গলতিকা নারিকেল সন্দেশ , নারিকেলের পুলি পিঠা , চালের নকশী পিঠা , জালি পিঠা , মায়াবী সুজির পিঠা , হৃদয় হরণ পিঠা , নারকেল লাড়ু , দুধ চিতই , চিরুনি পিঠা , শিল ভাঁজা , আনরাসা পাক্কন , শিমফুল , ভাঁপা পিঠা , নারকেল খেজুরি , বিন্নি চালের পিঠা , সান্নি পিঠা , কলা পিঠা বিনিহোয়া , ঝালপোয়া , রসভরা , গোলাপ পিঠা , চিতল পিঠা , তাল পিঠা ইত্যাদি ।

বখতিয়ার সোসাইটির ৩০০ নারী পুরুষ শিশু কিশোরদের এক মিনি মিলন মেলা , সাথে ছিল মিউজিক্যাল চেয়ার প্রতিযোগিতা ও আকর্ষণীয় রাফেল ড্র । অনেকদিন মনে রাখার মত একটি চমৎকার পিঠা মেলা সম্পন্ন হল । মেলার ফাঁকে ফাঁকে আমরা নতুন প্রজন্ম কে ও অভিভাবকদের শিক্ষা ,সামাজিকতা ও মানবিকতার উপর গুরুত্বারোপ করে নানা দিক নির্দেশনামূলক বক্তব্য রেখেছি !মেলায় সার্বিক সহযোগিতা করেন লন্ডন দেশীহোপ ফাউন্ডেশন ।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply