দণ্ডিত ব্যক্তির নির্বাচন নিয়ে সেই রায় স্থগিত

  প্রিন্ট
(Last Updated On: ডিসেম্বর ১, ২০১৮)

আপিল বিচারাধীন থাকাবস্থায় দণ্ড স্থগিত হলে দণ্ডিত ব্যক্তির নির্বাচনে অংশ নিতে পারবে- হাইকোর্টের এমন আদেশ একদিনের জন্য স্থগিত করেছে চেম্বার আদালত। শনিবার চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী হাইকোর্টের রায় রবিবার পর্যন্ত স্থগিত করে শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। এ দিনই পূর্ণাঙ্গ বেঞ্চে এ বিষয়ে শুনানি হবে।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম; সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাসুদ হাসান চৌধুরী। সাবিরার পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও আমিনুল ইসলাম।

গত বৃহস্পতিবার যশোর-২ আসনের বিএনপির প্রার্থী ও ঝিকরগাছা উপজেলা চেয়ারম্যান সাবিরা সুলতানার ছয় বছরের সাজা ও দণ্ড স্থগিত করে দেয় বিচারপতি মো. রইসউদ্দিনের একক হাইকোর্ট বেঞ্চ। জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় তাকে ৬ বছরের দণ্ড দিয়েছিল ঢাকার একটি বিশেষ আদালত।

হাইকোর্টের ওই দণ্ড স্থগিতের আদেশ স্থগিত চেয়ে আবেদন করবে রাষ্ট্রপক্ষ। রাষ্ট্রপক্ষের স্থগিত আবেদনে বলা হয়েছে, ফৌজদারি মামলায়দুই বছর বা এর অধিক দণ্ডে দণ্ডিত ব্যক্তির সাজা ও দণ্ড স্থগিত করার সুযোগ নেই। এটা সংবিধানের ৬৬(২)(ঘ) অনুচ্ছেদ এর পরিপন্থী। কারণ ওই অনুচ্ছেদে বলা হয়েছে, ‘কোন ব্যক্তি সংসদের সদস্য নির্বাচিত হইবার এবং সংসদ সদস্য থাকিবার যোগ্য হইবেন না, যদি তিনি নৈতিক স্খলনজনিত কোন ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হইয়া অন্যূন দুই বত্সরের কারাদণ্ডে দণ্ডিত হন এবং তাহার মুক্তিলাভের পর পাঁচ বত্সরকাল অতিবাহিত না হইয়া থাকে।’ফলে দণ্ডিত ব্যক্তি উপযুক্ত আদালত কর্তৃক খালাস না পাওয়া পর্যন্ত নির্বাচনে অংশ নিতে পারবে না।

আবেদনে আরো বলা হয়েছে, সংবিধানের ৬৬(২)(ঘ) অনুচ্ছেদ অনুযায়ী আপিল বিচারাধীন থাকলেও দণ্ড মাথায় নিয়ে নির্বাচন করার বিষয়টি সংবিধান অনুমোদন করে না। এটা সংবিধানের মূল চেতনারও পরিপন্থী। হাইকোর্টের এই আদেশ বহাল রেখেছে আপিল বিভাগ। ফলে অন্য একটি বেঞ্চের ভিন্নতর আদেশ দেওয়ার সুযোগ নেই।

সেই আবেদনের প্রেক্ষিতেই শনিবার চেম্বার বিচারপতি এই আদেশ দিলেন।

এর আগে গত মঙ্গলবার বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ বিএনপির ৫ নেতার দণ্ড স্থগিতের আবেদন খারিজ করে আদেশ দেয়।

 

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password