২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / সকাল ১১:১০/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ১১:১০ পূর্বাহ্ণ

জামায়াত-বিএনপিতে ৪৩ আসনে হ য ব র ল দশা

     

জাতীয় নির্বাচনে জামায়াতে ইসলামীকে ২৫টি আসন ছাড় দেওয়া হয়েছে তার অন্তত ১৪টিতে প্রার্থী দিয়েছে বিএনপি। এ ছাড়ে জামায়াতে যেমন অস্বস্তি রয়েছে, আসনগুলোতে মনোনয়ন পাওয়া বিএনপি নেতাদের মধ্যেও রয়েছে ক্ষোভ। কেন্দ্র থেকে ছাড় দেয়া হলেও স্থানীয় কিছু আসনে ছাড় দিতে নারাজ তারা। এর মাঝেই বিএনপির কাছে আরও কিছু আসনও দাবি করেছে জামায়াত।

আবার বিএনপির কাছ থেকে ছাড় না পাওয়া গেলেও আরও ২৯টি আসনে প্রার্থী দিয়েছে জামায়াত। এ নিয়েও জোটে আছে ক্ষোভ। এই ৪৩টি আসন নিয়ে আবার আলোচনায় বসার কথা জানিয়েছেন জোটের নেতারা।

বিএনপি নেতা নজরুল ইসলাম খান সাংবাদিকদের বলেন, ‘একটাও ছাড়ি নাই, কিংবা একটাও ধরি নাই। কারণটা হচ্ছে, আমরা প্রাথমিকভাবে মনোনয়ন দিয়েছি। আমাদের ২০ দলের মধ্যে যারা নিবন্ধিত পার্টি, তাদের মনোনয়ন তারাই দিয়েছেন। যারা নিবন্ধিত না, তাদের ব্যাপারটায় আমরা চিঠি দিয়েছি।’

নিবন্ধন হারানো দল জামায়াতে ইসলামীর প্রার্র্থীরা জোটগতভাবে নির্বাচনে অংশ নিতে শুরুতে বিএনপির কাছে ৫০টি আসন দাবি করে। পরে চাওয়া কমিয়ে কমিয়ে ৩০ থেকে ৩৫ করা হয়। তবে বিএনপির পক্ষ থেকে ২৫টি আসন দেয়া হয় তাদের। তবে এর মধ্যে বাকি ১৩টিতে নিজেদের এবং একটিতে অন্য শরিকের প্রার্থী দিয়ে রেখেছে বিএনপি।

তবে জামায়াতের প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিয়েছেন মোট ৫৪টিতে। এর মধ্যে ২৯টিতে স্বতন্ত্র হিসেবেও প্রার্থিতা জমা দেয়া হয়েছে।

জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ারকে খুলনা-৬ আসনে ছাড় দেয়ার কথা জানানো হয়েছে। ইতিমধ্যে মনোনয়ন দাখিলও করেছেন তিনি। একই আসনে বিএনপির দুই নেতাও মনোনয়ন দাখিল করেছেন। এ নিয়ে বিব্রত বোধ করছেন তিনি।

গোলাম পরওয়ার বলেন, ‘বিএনপির সঙ্গে একাধিকবার আলোচনা সাপেক্ষেই ২৫টি আসন জামায়াতকে ছাড় দেওয়া হয়েছে। কাজেই আমরা ২৫টি আসনেই ধানের শীষ প্রতীক পাওয়ার বিষয়ে আশাবাদী। এসব আসনে আমরা আর আশঙ্কা রাখব না।’

যেসব আসন নিয়ে ঝামেলা

জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ারকে খুলনা-৫ আসনে ছাড় দেয়ার কথা জানানো হয়েছে। অথচ এ আসনে বিএনপি মামুন রহমান ও গাজী আবদুল হককে দিয়েছে মনোনয়নের চিঠি।

দিনাজপুর-১ আসনে জামায়াতের মোহাম্মদ হানিফকে মনোনয়ন দেয়া হলেও একই আসনে দুই প্রার্থীকে মনোনয়ন দিয়েছে বিএনপি। তারা হলেন মনজুরুল ইসলাম ও মামুনুর রশিদ চৌধুরী।

মামুনুর রশিদ চৌধুরী বলেন, প্রতিদ্বন্দ্বিতা করার প্রত্যাশা নিয়েই মনোনয়ন দাখিল করেছি। এ অবস্থায় বিষয়টি নিয়ে বিব্রত বোধ করছি’।

দিনাজপুর-৬ আসন জামায়াতের আনোয়ারুল ইসলামকে ছাড় দেয়ার কথা বলা হলেও সেখানে বিএনপির চিঠি পেয়েছেন জেলা বিএনপির সাবেক সভাপতি লুৎফর রহমান ও স্থানীয় বিএনপি নেতা শাহীনুল ইসলাম।

জামায়াতের প্রার্থীকে মনোনয়ন দেয়ায় বিব্রতবোধ করার পাশাপাশি ক্ষোভ প্রকাশ করেছেন বিএনপির নেতারা। লুৎফর রহমান বলেন, ‘কেন তাদের ছাড় দেয়া হলো-তা নিয়ে স্থানীয় বিএনপি নেতাকর্মী ও জনগণের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। কেউ এটা ভালোভাবে নিচ্ছে না। জামায়াতের প্রার্থী এখানে প্রতিদ্বন্দ্বিতা করলে আওয়ামী লীগের পথ পরিষ্কার হয়ে যাবে। আমাকে প্রার্থী করা হলে আমি জয়ের ক্ষেত্রে শতভাগ নিশ্চয়তা দিতে পারি’।

সিলেট-৬ আসনে সিলেট দক্ষিণ জেলা জামায়াতের আমির হাবিবুর রহমান মনোনয়নপত্র দাখিল করেছেন। এই আসনে বিএনপির মনোনয়ন পেয়েছেন সিলেট জেলা ছাত্রদলের সাবেক আহ্বায়ক ফয়সল আহমদ চৌধুরী ও চিত্রনায়ক হেলাল খান।

শেয়ার করুনঃ