ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল অনলাইন বিষয়ক ক্যাম্পেইন

  প্রিন্ট
(Last Updated On: নভেম্বর ৩০, ২০১৮)

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ে নৃতত্ত্ব বিভাগে ১৬ থেকে ২৪ বছর বয়সী তরুণ-তরুণীদের নিয়ে ডিজিটাল অনলাইন ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। এ ক্যাম্পেইনের আওতায় ‘চয়েস বেটার’ বিষয়ক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালা পরিচালনা করেন ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের প্রফেসর ডক্টর মোহাম্মদ মাহমুদুর রহমান এবং অর্থনীতি বিভাগের অধ্যাপক ও গবেষক এমএম আকাশ। তারা সিদ্ধান্ত গ্রহণের বিভিন্ন ধাপ ও আত্মকেন্দ্রীক না হয়ে সবাইকে নিয়ে চলার ও ভাবার প্রতি গুরুত্বারোপ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থী সমাজের বিভিন্ন সামাজিক উপাদানের উপর গবেষণা চালিয়ে ‘নোউ বেটার, লিভ বেটার’ ডিজিটাল ক্যাম্পেইন শুরু করেন।

সাম্প্রতি এক জরিপে দেখা যায়, বিশ্বের বসবাস অযোগ্য শহরের তালিকায় দ্বিতীয় স্থানে এসেছে রাজধানী ঢাকার নাম। ঢাকার অনেক সমস্যা দৃশ্যমান। যেমন রাস্তায় ভয়াবহ যানজট, মশার উপদ্রব কিংবা একটু বৃষ্টিতে পানি জমে যায়। কয়েকদিনের ব্যবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে তিন শিক্ষার্থী আত্মহত্যা। জীবনের এই প্রস্ফুটিত হওয়ার সময়ে কি কারণে অকালে ঝড়ে যেতে বাধ্য হলো গভীরে গেলে নিশ্চয়ই বেরিয়ে আসবে অনেক কারণ, ব্যক্তিভেদে দেখা যাবে কারণের ভিন্নতা।

এছাড়া আমাদের দেশের তরুণ-তরুণীদের একটা বড় সময় কাটে ফেসবুকে। চায়ের কাপের চেয়ে কী-বোর্ডে ঝড়টা এখন বেশি প্রাসঙ্গিক। ফেসবুক মত প্রকাশের জায়গা, মত চাপিয়ে দেবার নয়। ফেসবুকে বিভিন্ন বিষয় শেয়ার ও লেখার সময় ভেবে চিন্তে শেয়ার ও লিখছি কীনা এসব বিষয় নিয়ে মূল্যবোধ তৈরি করায় এ ক্যাম্পেইনের উদ্দেশ্য। এজন্য সচেতনতা বাড়াতে তারা তৈরি করেছে ভিডিও সিরিজ সোস্যাল মিডিয়া যুগের মীনা-রাজু। কুইজার্ডের সহযোগিতায় বাংলাদেশের ইতিহাস-সংস্কৃতি ও ঐতিহ্য বিষয়ক কুইজগেইম তৈরি করে যা প্রজন্মদের অনুসন্ধানি করে গড়ে তুলতে সহায়তা করবে। এই শিক্ষার্থীরা ফেসবুক আয়োজিত পিয়ার টু পিয়ার গ্লোবাল ডিজিটাল চ্যালেঞ্জ প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের হয়ে অংশগ্রহণ করছে।

 

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password