২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / সকাল ১১:৫৮/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ১১:৫৮ পূর্বাহ্ণ

চট্টগ্রামে যারা মনোনয়নপত্র জমা দিলেন

     

চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন মোট ২৩৫ জন দলীয় ও স্বতন্ত্র প্রার্থী। তবে ২৮ নভেম্বর বুধবার মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন পর্যন্ত জমা দিয়েছেন ১৭৮ জন। অর্থাৎ মনোনয়নপত্র সংগ্রহ করলেও ৫৭ জন ব্যক্তি মনোনয়নপত্র জমা দেননি।

এদিকে, ঐক্যফ্রন্ট ও বিএনপির দলীয় সিদ্ধান্তের আলোকে চট্টগ্রামের সবকটি আসনে দুই থেকে তিনজন বা এরও বেশি মনোনয়নপত্র জমা দেওয়া হয়েছে। এ ছাড়া ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের সিদ্ধান্তের বাইরে চট্টগ্রাম-১০ (ডবলমুরিং-হালিশহর) ও চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) সংসদীয় আসনে মনোনয়নপত্র জমা দিয়েছে জামায়াত। আর জেলার ফটিকছড়ি ও সীতাকুণ্ড ছাড়া বাকি সব আসনেই আওয়ামী লীগের একক প্রার্থী মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

তবে এই দুই জোটের বাইরে জাতীয় পাটি, ইসলামিক ফ্রন্ট, তরিকত ফেডারেশন, ইসলামী আন্দোলনন বাংলাদেশসহ বিভিন্ন দল ও সতন্ত্র প্রার্থীরাও মনোনয়নপত্র জমা দিয়েছেন। সব মিলিয়ে ১৬টি সংসদীয় আসনে ১৭৮ জন মনোনয়নপত্র জমা দেয়ার তথ্য নিশ্চিত করেছেন রিটার্নিং অফিসারের দায়িত্বপ্রাপ্ত চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ও রিটার্নিং অফিসারের দায়িত্বপ্রাপ্ত চট্টগ্রাম জেলা প্রশাসক।

মনোনয়নপত্র জমাদানকারী প্রার্থীদের পূর্ণ তালিকা প্রকাশ করা হয়েছে রাত ১১টার পর। যাচাই-বাছাই ও প্রত্যাহারের পর পাওয়া যাবে ভোটের মাঠের প্রার্থীদের তালিকা।

চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে মনোনয়ন পত্র জমা দিয়েছেন আওয়ামী লীগের ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, বিএনপি থেকে মনিরুল ইসলাম, নুরুল আমিন, কামাল উদ্দীন আহমেদসহ ১১ জন।

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে মনোনয়ন পত্র জমা দিয়েছেন নৌকার হয়ে তরিকত ফেডারেশনের নজিবুল বশর মাইজভান্ডারি, বিএনপি থেকে ডা. খুরশিদ জামিল চৌধুরী, সাবেক সেনা অফিসার কর্নেল আজিমউল্লাহ বাহার ও মোহাম্মদ সালাহউদ্দিন এবং স্বতন্ত্র হিসেবে আওয়ামী লীগ নেতা এ টি এম পেয়ারুল ইসলামসহ ১৩ জন।

চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসন থেকে আওয়ামী লীগের মাহফুজুর রহমান মিতা, বিএনপির মোস্তফা কামাল পাশাসহ ৮ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড-কাট্টলী) আসন থেকে আওয়ামী লীগের দিদারুল আলম, বিএনপির আসলাম চৌধুরী, স্বতন্ত্র হিসেবে আওয়ামী লীগের বাকের ভূঁইয়াসহ ১১ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-৫ (হাটহাজারী) সংসদীয় আসন থেকে জাতীয় পার্টির আনিসুল ইসলাম মাহমুদ, বিএনপির মীর মো. নাসির উদ্দিন ও শাকিলা ফারজানা এবং কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইব্রাহিমসহ ১৪ জন প্রার্থী মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-৬ (রাউজান) আসন থেকে আওয়ামী লীগের এ বি এম ফজলে করিম চৌধুরী, বিএনপির সামীর কাদের চৌধুরীসহ ৪ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) সংসদীয় আসন থেকে আওয়ামী লীগের মোহাম্মদ হাছান মাহমুদ, বিএনপির গিয়াসউদ্দিন কাদের চৌধুরীসহ ১২ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে মহাজোটর পক্ষে নৌকা মার্কায় জাসদ একাংশের মঈনউদ্দিন খান বাদল, বিএনপির এম মোরশেদ খান ও আবু সুফিয়ান, সিপিবির সেহাবউদ্দিন সাইফুসহ ১৩ জন প্রার্থী মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) আসনে আওয়ামী লীগের মহিবুল হাসান চৌধুরী নওফেল, বিএনপির ডা. শাহাদাৎ হোসেন, সামশুল আলম, সিপিবির মৃণাল চৌধুরীসহ ১২ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-১০ (ডবলমুরিং-হালিশহর) আসন থেকে বিএনপির আবদুল্লাহ আল নোমান, আওয়ামী লীগের ডা. আফছারুল আমিন, জামায়াতের শাহজাহান চৌধুরীসহ ১৩ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) আসনে বিএনপির আমীর খসরু মাহমুদ চৌধুরী,আওয়ামী লীগের এম এ লতিফ, সহ ১৪ জন প্রার্থী মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে আওয়ামী লীগের শামসুল হক চৌধুরী, বিএনপির গাজী শাহজাহান জুয়েল ও এনামুল হক এনামসহ ১২ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-১৩ (আনোয়ারা) আসনে আওয়ামী লীগের সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, বিএনপির সরওয়ার জামাল নিজাম, মুস্তাফিজুর রহমানসহ ১০ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ-সাতকানিয়া (আংশিক) আসনে এলডিপির অবসরপ্রাপ্ত কর্নেল অলি আহমদ, আওয়ামী লীগের নজরুল ইসলাম চৌধুরী, , সিপিবির আবদুল নবীসহ ১৩ জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছেন।

চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে জামায়াতের আ ন ম শামসুল ইসলাম, আওয়ামী লীগের ড. আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন নদভী, বিএনপির শেখ মোহাম্মদ মহিউদ্দিন,  ও জাফর সাদেকসহ ৮ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে বিএনপির জাফরুল ইসলাম চৌধুরী,আওয়ামী লীগের মোস্তাফিজুর রহমান চৌধুরী,  জামায়াতের অধ্যক্ষ মো. জহিরুল ইসলাম, জাতীয় পার্টির মাহমুদুল ইসলাম চৌধুরীসহ ১০ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

শেয়ার করুনঃ

Leave a Reply