২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / রাত ৩:৫৩/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৩:৫৩ পূর্বাহ্ণ

পরিবার পরিকল্পনা বিভাগ লামা উপজেলা শ্রেষ্ট

     

মো. কামরুজ্জামান, লামা (বান্দরবা)
লামা উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের সৌজন্যে বিলবোর্ড স্থাপন। “সোনামণি বড় হচ্ছে, আ্পাতত আর সংসার বড় নয়, ইমপ্লেমেন্ট গ্রহন করে আগামী ৩-৫ বছর আমি একদম নিরাপদ আর নিশ্চিত”এই স্লোগান সিম্বলসহ তিনটি সচেতনতামূলক উক্তি সম্বলিত সাইন বোর্ড টাঙ্গানো হয়েছে। সোমবার বেলা ১১টায় লামা উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী লালফিতা কেটে বিলবোর্ডটির উদ্বোধন করেন। এসময় উপজেলা ভাইস চেয়ারম্যান শরাবান তহুরাসহ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। একই সময় উপজেলা চেয়ারম্যান কয়েকজন গর্ভবতী মায়ের হাতে সঞ্চয়ী (প্লাষ্টিক) ব্যাংক তুলে দেন।
সূত্র জানায়, এধরণের প্রচারের ফলে স্থানীয়দের মাঝে পরিকল্পিত পরিবার গড়ার বোধ জম্মাবে। পরিবার পরিকল্পনা হল সঠিক সময় সন্তান নেবার পরিকল্পনা, এবং জন্ম নিয়ন্ত্রন ও অন্যান্য পদ্ধতির যথাযত প্রয়োগ নিশ্চিতকরন। অন্যান্য পদ্ধতির মধ্যে যৌন শিক্ষা, যৌন সংক্রামকসমুহের নির্গমন প্রতিরোধ ও ব্যবস্থাপনা। পরিবার পরিকল্পনাকে অনেক সময় জন্ম নিয়ন্ত্রনের সমার্থক হিসেবে চিহ্ণিত করা হয়; যদিও পরিবার পরিকল্পনার পরিধি আরও বিশদ। এটা সাধারণত স্বামী-স্ত্রীর মধ্যে করা হয় যারা তাদের সন্তান সংখ্যা নিয়ন্ত্রিত রাখতে চায় এবং তাদের প্রত্যাশিত সময় গর্ভধারন করতে চায়। মায়ের বয়স অন্তত ১৮ বছর না হওয়া পর্যন্ত অপেক্ষা করলে সন্তান ও মাতৃস্বাস্থ্য ভাল থাকে। মাতৃ মৃত্যুর হার কমে, এবং পরিকল্পিত সন্তান বেশি মেধাবী ও স্বাস্থ্যবান হয়।
এছাড়া পরিবার পরিকল্পনা সেবা বলতে শিক্ষাগত, ব্যাপক স্বাস্থ্য ও সামাজিক কর্মসূচীকে বোঝায়, যার মাধ্যমে প্রত্যেকটি স্বতন্ত্র ব্যক্তি তাদের সন্তান সংখ্যা ও দুই সন্তানের ব্যবধান সম্পর্কে স্বাধীনভাবে সিদ্ধান্ত নেবার যোগ্যতা অর্জন করে। সন্তান সংখ্যা বৃদ্ধির মাধ্যমে সময়, সামাজিক অর্থনৈতিক এবং পরিবেশগত নিরাপত্তার প্রয়োজনীয়তা বৃদ্ধি পায়। পরিবার পরিকল্পনার গ্রহন করলে এসকল সম্পদের সার্থক ব্যবহার নিশ্চিত করা হয়। এই বৈশ্বিক বাস্তবতায় জনসংখ্যা বৃদ্ধি রোধ অথবা পরিমিত সন্তান জন্ম দান করে পৃথিবীর ভারসাম্য আনায়নে পরিবার পরিকল্পনা আবশ্যক।
প্রসঙ্গত : লামা উপজেলা পরিবার পরিকল্পনা এবং শিশু ও মাতৃসেবায় বিশেষ অবদান রাখায় শ্রেষ্ঠ উপজেলা নির্বাচিত হয়ে সংশ্লিষ্টরা পুরুস্কৃত হন বলে জানাগেছে।

শেয়ার করুনঃ