রোহিঙ্গা প্রত্যাবাসনের বিরুদ্ধে মিয়ানমারে ভিক্ষুদের বিক্ষোভ

  প্রিন্ট
(Last Updated On: নভেম্বর ২৫, ২০১৮)

নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের রাখাইনে ফিরিয়ে নেয়ার পরিকল্পনার বিরুদ্ধে বিক্ষোভ করেছে মিয়ানমারের বৌদ্ধ ভিক্ষুরা। রোববার রাখাইনের রাজধানী সিতওতে এ বিক্ষোভ হয়েছে।

হাতে লাল ব্যানার নিয়ে শতাধিক লোকের এ বিক্ষোভের নেতৃত্বে ছিলেন বৌদ্ধ ভিক্ষুরা। এ সময় তারা রোহিঙ্গাবিরোধী স্লোগান দেয়। ফেসবুকে এ বিক্ষোভ কর্মসূচি সরাসরি সম্প্রচার করা হয়।

বৌদ্ধ ভিক্ষুদের এক নেতা সমাবেশে বলেন, ‘দেশের নিরাপত্তা রক্ষার দায়িত্ব এই জাতির সবার। বাঙালিদের (রোহিঙ্গা) গ্রহণ করলে আমাদের বা দেশের কোনো লাভ নেই।’

এ সময় রোহিঙ্গাদের দিকে ইঙ্গিত করে বৌদ্ধ ভিক্ষুরা মিয়ানমারে থাকা অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ এবং ‘পালিয়ে যাওয়া শরণার্থীদের’ দেশে ফিরিয়ে না আনার আহ্বান জানান।

গত সপ্তাহে মিয়ানমারের সেনাবাহিনীর হত্যা-নির্যাতন থেকে প্রাণে বাঁচতে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরুর কথা ছিল। তবে মিয়ানমার সরকার নাগরিকত্ব ও নিরাপত্তা নিশ্চিত না করলে ফিরে যেতে অস্বীকৃতি জানিয়েছে রোহিঙ্গারা। এর পরিপ্রেক্ষিতে সাময়িকভাবে রোহিঙ্গা প্রত্যাবাসন বন্ধ রাখা হয়েছে।

জাতিসংঘের হিসাবে ২০১৭ সালের ২৫ আগস্ট শুরু হওয়া সামরিক অভিযানের পর থেকে ৭ লাখ ২৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। অভিযানে নিহত হয় ১০ হাজার রোহিঙ্গা। খবর এএফপি ও এনডিটিভির

 

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password