২৮ মার্চ ২০২৪ / ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / রাত ৯:৩০/ বৃহস্পতিবার
মার্চ ২৮, ২০২৪ ৯:৩০ অপরাহ্ণ

লামায় জাইকার অর্থায়নে প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন

     

জাইকার অর্থায়নে লামা ্উপজেলা পরিষদের আটটি প্রতিষ্ঠানে সক্ষমতা বৃদ্ধিমূলক প্রশিক্ষন সংক্রান্ত প্রেস ব্রিফিং।  সকাল ১০টায় উপজেলা পরিষদ চেয়ারম্যানের কার্যালয়ে অনুষ্ঠিত প্রেস ব্রিফিং-এ জানানো হয়, বাংলাদেশ সরকার (জিওবি) ও জাপান ইন্টার ন্যাশনাল কো-অপারেশন এজেন্সী (জাইকা’র) অর্থায়নে ১০ লাখ টাকা ব্যায়ে এই মেীলক প্রশিক্ষণ কর্মসূচী সম্পন্ন করা হয়েছে।
কর্মশালা সমুগের মধ্যে ছিল, উপজেলার প্রত্যান্ত এলাকায় বসবাসকারী জনসাধারণের জন্য গর্ভকালীন বা ‘এনিট্র নেটাল কেয়ার’(এএনসি) এবং পরবর্তী যত্ন বা পোষ্ট নেটাল কেয়ার (পিএনসি) বিষয়ে সচেতনতার লক্ষ্যে দু’দিনের প্রশিক্ষণ কর্মশালা, শিশুদের পুষ্টির প্রয়োজনীয়তা এবং অপুষ্টি রোধে করণীয় বিষয়ক কর্মশালা, লামা উপজেলা পরিষদ এবং বিভিন্ন দপ্তরে কর্মকর্তা কর্মচারীদের নিয়ে মৌলিক কম্পিউটার প্রশিক্ষণ, উপজেলায় তামাকের বিকল্প হিসেবে ভুট্টাসহ শীতকালীন লাভজনক সবজি উৎপাদন কলাকৌশলসহ তামাক চাষের কুফল সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এলাকার গন্যমান্য, হেডম্যান-কারবারী, বয়োজ্যেষ্ট এবং তামাক চাষীদের নিয়ে কর্মশালা, উপজেলা পল্লী উন্নয়ন বোর্ডের সমন্বিত/দলের সদস্যদের হস্তশিল্প বিষয়ক প্রশিক্ষণ, শিক্ষকদের পেশাগত উন্নয়নের অংশ হিসেবে গনিত ও ইংরেজি বিষয়ে দক্ষতার সাথে পাঠদানের জন্য প্রশিক্ষণ, বাল্য বিবাহ ও যৌন হয়রানি প্রতিরোধে সচেতনতা মূলক কর্মশালা, ও সমবায়ীদের জীবনমান উন্নয়নের জন্য পশুপালন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা।
প্রেস ব্রিফিং-এ বলা হয়, গত ৩০ জুলাই থেকে দু’দিন করে এসব প্রশিক্ষণ কর্মসূচী শুরু হয়ে ২৬ সেপ্টেম্বর সমাপ্ত হয়। বিভাগীয় প্রধানগনসহ প্রতিটি প্রশিক্ষণ কর্মশালায় উপজেলা নির্বাহী অফিসার, একজন জেলা প্রশাসকের প্রতিনিধি (এডিসি), উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান উপস্থিত ছিলেন। উপজেলা পরিষদ এর স্থায়ী কমিটির নিয়মিত সভা অনুষ্ঠিত হওয়ায় জাইকার এই প্রকল্প বরাদ্দ হয় বলে জানাগেছে। প্রেস ব্রিফিং-এ উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী জানান, এই প্রশিক্ষণ কর্মশালার ফলে সংশ্লিষ্টদের মৌলিক জ্ঞানবৃদ্ধি পেয়েছে। এর ফলে প্রান্তিক পর্যায়ে সরকারি সেবা পেয়ে জনগন এর সু-ফল ভোগ করবেন।
উপজেলা নির্বাহী ীফিসার নূর-এ জান্নাত রুমি বলেন, ‘প্রতিটি প্রশিক্ষণ কর্মশালায় আমি উপস্থিত থেকে মৌলিক বিষয়গুলোর উপরে ধারণা দেয়ার চেষ্টা করেছি’। তিনি বলেন এই উপজেলার প্রতিটি সেক্টরের ফাফরমেন্স ভালো হেতু জাইকা এসব প্রকল্প পরিচালনার জন্য ১০ লাখ টাকা বরাদ্দ দিয়েছেন। ৩৮০ জন পশিক্ষণ কর্মশালায় অংশ গ্রহন করেন। এই ধারাবাহিকতা বজায় রেখে আগামীতে আরো বেশি প্রকল্প লামা উপজেলায় বরাদ্দ হবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।
প্রেস ব্রিফিং-এ সংবাদকর্মিদের অনুরোধে মফস্বল সাংবাদিকদের পেশাগত মান উন্নয়নে এই প্রকল্পের আওতায় একটি কর্মশালার ব্যবস্থা করবেন বলেও আশ্বাস প্রদান করেন পরিষদ চেয়ারম্যান ও নির্বাহী অফিসার। অনুষ্ঠানে উপজেলা ভাইস চেয়ারম্যান, লামা প্রেসক্লাবের সভাপতি প্রিয়দর্শী বড়–য়াসহ স্থানীয় সংবাদকর্মিরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুনঃ

Leave a Reply