২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / ভোর ৫:৩৭/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৫:৩৭ পূর্বাহ্ণ

দুশ্চিন্তায় বেড়ে যেতে পারে বয়স

     

দুশ্চিন্তা মানুষের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। যেকোনো বয়সের মানুষ নারী-পুরুষ নির্বিশেষে জীবনের কোনো না কোনো সময়ে থাকতে পারেন মানসিক চাপে। বড় কোনো সমস্যা থেকে শুরু করে তুচ্ছ ব্যাপারেও অনেকেই দুশ্চিন্তায় ভুগে থাকেন। অতিরিক্ত মানসিক চাপ শরীরের উপর নানা ধরনের বিরূপ প্রভাব সৃষ্টি করে।
সম্প্রতি এক ডাচ গবেষণায় উঠে এসেছে, অতিরিক্ত মানসিক চাপে থাকা মানুষগুলো দ্রুত বুড়িয়ে যায়। স্বাস্থ্য বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে গবেষক জোসিন ভেরহোভেন বলেন, যারা দুশ্চিন্তায় ভোগেন তাদের বয়স বৃদ্ধির হার তিন থেকে পাঁচ বছর দ্রুত হতে পারে। মানুষের শরীরে টেলোমারেস হলো ক্রোমোজোমের শেষের দিকের ডিএনএ।
বয়স বৃদ্ধির সাথে সাথে এই টেলোমারেসের দৈর্ঘ্য কমতে থাকে। তাই একে কোষ বৃদ্ধি চিহ্ন হিসেবে ধরা হয়। যাদের মধ্যে দুশ্চিন্তা করার বাতিক রয়েছে তাদের টেলোমারেসের দৈর্ঘ্য দ্রুত কমতে থাকে। গবেষকরা আরো জানান, শরীরে মানসিক চাপে হরমোনের সমস্যার কারণে টেলোমারেসের দৈর্ঘ্য ছোট হতে পারে। আর এটা দুশ্চিন্তায় ভোগা মানুষদের মধ্যেও বেশি দেখা যায়। তাই দুশ্চিন্তা ঝেড়ে ফেলে সঠিক খাদ্যাভ্যাস এবং পরিশ্রমী জীবনযাপনের মাধ্যমে দীর্ঘদিন সুস্থ থাকা সম্ভব।
লেখক: ত্বক, লেজার এন্ড এসথেটিক বিশেষজ্ঞ
শেয়ার করুনঃ

Leave a Reply